শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২০২৫ সালে চীনের সাথে যুদ্ধের পূর্বাভাস মার্কিন জেনারেলের

ফিন্যান্সিয়াল টাইমস | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মার্কিন বিমান বাহিনীর একজন শীর্ষ জেনারেল ভবিষ্যদ্বাণী করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন সম্ভবত ২০২৫ সালে যুদ্ধে যাবে। তাইওয়ানের ওপর সঙ্ঘাতের সম্ভাবনা সম্পর্কে একজন সিনিয়র সামরিক কর্মকর্তার কাছ থেকে এযাবৎকালের সবচেয়ে নাটকীয় সতর্কতা এটি।
ইউএস এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান জেনারেল মাইক মিনিহান বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে উৎসাহিত করবে এমন পরিস্থিতির কারণে দুটি সামরিক শক্তি সম্ভবত যুদ্ধে অবতীর্ণ হবে।
এনবিসি নিউজ-এর প্রাপ্ত এবং ফিনান্সিয়াল টাইমস-এর দেখা বিশেষ নোটে মিনিহান তার শীর্ষ কমান্ডারদের লিখেছেন, ‘আমি আশা করি আমি ভুল। আমার অন্ত্র আমাকে বলে যে, আমরা ২০২৫ সালে যুদ্ধ করতে যাচ্ছি’।
মিনিহান লিখেছেন, ‘শি তার তৃতীয় মেয়াদ [কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হিসাবে] নিশ্চিত করেছেন এবং ২০২২ সালের অক্টোবরের জন্য তার যুদ্ধ পরিষদ নির্ধারণ করেছেন। তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচন ২০২৪ সালে অনুষ্ঠিত হবে এবং শিকে একটি কারণ দেবে’। মিনিহান যোগ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন একটি ‘বিক্ষিপ্ত আমেরিকা’ তৈরি করবে যা চীনা প্রেসিডেন্টকে উপকৃত করবে।
তিনি উপসংহারে বলেন, ‘শির দল, কারণ এবং সুযোগ সবই ২০২৫ এর সাথে সামঞ্জস্যপূর্ণ’।
গণতান্ত্রিকভাবে শাসিত দেশ তাইওয়ানের ওপর উত্তেজনা চরমভাবে রয়ে গেছে বলে স্মারকলিপিটি এসেছে, যেখানে চীন দীর্ঘদিন ধরে সার্বভৌমত্ব দাবি করে আসছে। মিনিহানের মন্তব্যগুলো একজন সিনিয়র সামরিক নেতার কাছ থেকে স্পষ্ট ভবিষ্যদ্বাণী এবং একজন সিনিয়র অফিসারের একটি বিরল উদাহরণ যা স্পষ্টভাবে ইঙ্গিত করে যে, মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানে চীনা আক্রমণের জবাব দেবে।
পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিøঙ্কেন চীন সফরে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের প্রথম মন্ত্রী হতে চলেছেন তার এক সপ্তাহ আগে মন্তব্যগুলো এসেছে।
একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, মিনিহানের কথা ‘চীন সম্পর্কে বিভাগের দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে না’। গত দুই বছর ধরে চীন তাইওয়ানের কাছে বড় ধরনের যুদ্ধবিমান উড়ছে। গত আগস্টে চীনা সামরিক বাহিনী তৎকালীন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ানের ওপর ক্ষেপণাস্ত্র নিক্ষেপের অন্তর্ভুক্ত বৃহৎ মাপের মহড়া পরিচালনা করে।
উত্তেজনা বোঝানোর জন্য বাইডেন চারবার বলেছেন যে, চীন তাইওয়ানে আক্রমণ করলে তিনি মার্কিন সামরিক বাহিনীকে হস্তক্ষেপ করার নির্দেশ দেবেন। তার সতর্কতাগুলো ‘কৌশলগত অস্পষ্টতা’ হিসাবে পরিচিত একটি দীর্ঘস্থায়ী নীতিকে উল্টে দিয়েছে বলে মনে হচ্ছে, যার অধীনে ওয়াশিংটন বলে না যে, মার্কিন সামরিক বাহিনী তাইওয়ান নিয়ে বিরোধে জড়িয়ে পড়বে কিনা।
গত দুই বছরে বেশ কয়েকজন মার্কিন সামরিক নেতা তাইওয়ানের বিরুদ্ধে সম্ভাব্য চীনা সামরিক পদক্ষেপের জন্য মোটামুটি সময়রেখার রূপরেখা দিয়েছেন। ২০২১ সালের মার্চ মাসে, মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ডের প্রধান অ্যাডমিরাল ফিলিপ ডেভিডসন বলেছিলেন যে, চীন ২০২৭ সালের মধ্যে তাইওয়ানে আক্রমণ করতে পারে, এমন মন্তব্যে যা তাইওয়ানের জন্য হুমকি সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং ইন্দো-প্যাসিফিকের চারপাশে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।
গত অক্টোবরে মার্কিন নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল মাইকেল গিলডে বলেছিলেন যে, পেন্টাগনকে যে কোনো সময় সামরিক পদক্ষেপের জন্য প্রস্তুত থাকতে হবে।
গিলডে আটলান্টিক কাউন্সিলকে বলেছেন, মন্তব্যে কেউ কেউ সামরিক বাহিনীকে মনে করিয়ে দেওয়ার একটি আনাড়ি প্রচেষ্টা হিসাবে খারিজ করেছেন যে, এটিকে যে কোনো সময় লড়াইয়ের জন্য সর্বদা প্রস্তুত থাকতে হবে।
এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান হিসাবে মিনিহান মার্কিন সেনাবাহিনী জুড়ে বায়ু-সম্পর্কিত সরবরাহের তত্ত¡াবধান করেন। চার তারকা জেনারেল পূর্বে ইন্দো-প্যাসিফিক কমান্ডের ডেপুটি চিফ হিসাবে দায়িত্ব পালন করেন, যেটি চীনের সাথে যেকোনো সংঘর্ষে মার্কিন বাহিনীর নেতৃত্ব দেওয়ার জন্য সরাসরি দায়ী হবে।
ইন্দো-প্যাসিফিক কমান্ডের সাবেক উপদেষ্টা এরিক সেয়ার্স বলেছেন, মিনিহান এক দশকেরও বেশি সময় ধরে প্রশান্ত মহাসাগরে ‘বর্শা-টিপ’ ছিলেন এবং চীনা হুমকি ‘ইউন্নিফর্ম পরা প্রায় সবার চেয়ে ভাল’ বোঝেন।
সেয়ার্স বলেছেন, ‘মেমোর ভাষাটি স্পষ্ট এবং কিছু অস্বস্তিকর করে তুলবে, তবে এ প্রকৃতির মেমোগুলো জনসাধারণের ব্যবহারের জন্য বা সঙ্ঘাতের সম্ভাবনার একটি পরিশীলিত বুদ্ধিমত্তা মূল্যায়ন হিসাবে খসড়া করা হয়নি’।
তিনি বলেন, জনগণের উচিত নথিটিকে ‘মিনিহানের অধঃস্তনদের সাথে নিয়ন্ত্রিত চিঠিপত্র হিসাবে ব্যাখ্যা করা যেখানে তারা নেতৃত্বের প্রস্তুতি বাড়ানোর জন্য জরুরিভাবে কাজ করবে বলে আশা করা হচ্ছে’। পেন্টাগন এবং হোয়াইট হাউস এ প্রসঙ্গে কোনো মন্তব্য করেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন