সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অস্ট্রেলিয়ার সেরা ক্রিকেটার পন্টিং-ক্লার্কের পাশে স্মিথ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

চতুর্থবারের মতো ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার অ্যালান বোর্ডার পদক জিতলেন স্টিভেন স্মিথ। এর আগে এ পুরস্কার সর্বোচ্চ চারবার জিতেছিলেন দুজন- রিকি পন্টিং ও মাইকেল ক্লার্ক। বর্ষসেরা নারী ক্রিকেটারের বেলিন্ডা ক্লার্ক পুরস্কার জিতেছেন বেথ মুনি। দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জিতলেন তিনি।
করোনা মহামারির পর এই প্রথম জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে বর্ষসেরা পুরস্কার তুলে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হওয়া স্টিভ স্মিথ (১৭১) পেয়েছেন দুইয়ে থাকা ট্রাভিস হেডের (১৪৪) চেয়ে ২৭ ভোট বেশি। তালিকায় পরের নামগুলো হলো ডেভিড ওয়ার্নার (১৪১), মারনাস লাবুশেন (১৩৮), উসমান খাজা (১৩২) ও ক্যামেরন গ্রিন (১১৯)। খেলোয়াড়, আম্পায়ার ও সংবাদকর্মীরা এতে ভোট দিয়েছেন। ২০০০ সাল থেকে এ পুরস্কার দিচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এর আগে ২০১৫, ২০১৮ ও ২০২১ সালে অ্যালান বোর্ডার পদক জিতেছিলেন স্মিথ। ভোটের জন্য বিবেচ্য সময়ে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ১৫২৪ রান ছিল স্মিথের। এ সময়ে চারটি সেঞ্চুরি করেছেন তিনি। স্মিথের দারুণ সময়ে অস্ট্রেলিয়াও উঠেছে টেস্ট র‌্যাঙ্কিংয়ের ১ নম্বরে।
পুরুষদের বর্ষসেরা টেস্ট খেলোয়াড় হয়েছেন উসমান খাজা। এবার এ পুরস্কার দেওয়া হয়েছে গত বছর মারা যাওয়া কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের নামে। খাজা পেয়েছেন ২২ ভোট, তিনি টপকে গেছেন মারনাস লাবুশেন (২০) ও স্মিথকে (১৬)। ওয়ানডে খেলোয়াড় হয়েছেন ডেভিড ওয়ার্নার। টি-টোয়েন্টিতে সেরা নির্বাচিত হয়েছেন মার্কাস স্টয়নিস।
বর্ষসেরা নারী খেলোয়াড়ের পুরস্কার জেতা মুনি হয়েছেন ওয়ানডে বর্ষসেরাও। এর আগে ২০২১ সালে বেলিন্ডা ক্লার্ক পুরস্কার জিতেছিলেন তিনি। এবার তিনি পেয়েছেন ১২৯ ভোট, দুইয়ে থাকা অধিনায়ক মেগ ল্যানিং (১১০) ও অলরাউন্ডার তালিয়া ম্যাকগ্রাকে টপকে গেছেন তিনি। ম্যাকগ্রা অবশ্য জিতেছেন বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের পুরস্কার। সামাজিক কর্মকা-ের জন্য কমিউনিটি ইমপ্যাক্ট পুরস্কার দেওয়া হয়েছে উসমান খাজাকে। এ বছর হল অব ফেমে যুক্ত করা হয়েছে ইয়ান রেডপাথ ও মার্গারেট জেনিংসকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন