শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নাটোরের ঝুঁকিপূর্ণ লিয়াকত ব্রীজ

নাটোর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৪৫ পিএম

স্বাধীনতার আগে নির্মাণকৃত লিয়াকত ব্রীজ নাটোর শহরের মীরপাড়ায় অবস্থিত। এই ব্রীজটি নাটোর শহরের ভিতর দিয়ে প্রবাহিত নারোদ নদের উপর স্থাপিত। এই ব্রীজের পূর্বাংশে আধুনিক সদর হাসপাতাল, শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার, পিটিআই, সাব-রেজিস্ট্রার অফিস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনা। আর ব্রীজের পশ্চিমাংশে মীরপাড়া, আলাইপুর, বড়গাছা, স্টেশন বাজার অবস্থিত। নারোদ নদের উভয় পাশের যোগাযোগ রক্ষাকারী এই ব্রীজ দিয়ে প্রতিদিনই কার, মোটর সাইকেল, রিক্সা-অটো রিক্সা প্রভৃতি শত শত যানবাহন চলাচল করে। এছাড়াও অল্প সময়ে অসুস্থ রোগীদের সদর হাসপাতালে আনয়নে এই ব্রীজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু প্রায় সত্তোর বছরের অধিককাল সংস্কার না হওয়ায় এই ব্রীজ দিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে যানবাহন। ব্রীজের দুই পাশের রেলিং ভেঙ্গে গেছে। কোথাও কোথাও রড বের হয়ে আছে। পিলারের গোড়ায় ফাটলও দেখা দিয়েছে।
স্থানীয় শিক্ষক রমিজ সরকার ও মোটর সাইকেল আরোহী মোঃ সিরাজুল ইসলাম বলেন এই ব্রীজ দিয়ে যানবাহন পারাপার খুবই ঝুঁকিপূর্ণ। বিশেষ করে ব্রীজের দুই পাশের রেলিং ভাঙ্গা। যেকোন সময় পড়ে যাওয়ার ভয় থাকে। তাছাড়া ব্রীজের উপর একটা গাড়ি উঠলে আরেকটা গাড়ি যাওয়ার জায়গা থাকে না। তখন দুই পাশে জ্যাম লেগে যায়। এতে অসুস্থ রোগীকে চিকিৎসার জন্য যথাসময়ে হাসপাতালে নিতে বিলম্ব হয়।
এলাকাবাসি জানান প্রায় সত্তোরের উপরে এই ব্রীজের বয়স। যথাযথো সংস্কারের অভাবে এই ব্রীজের পিলারের গোড়ায় ফাটল দেখা দিয়েছে। যেকোন মুহূর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। ব্রীজটি অতিসত্তর সংস্কারের জন্য তারা পৌরসভা কর্তৃপক্ষের নিকট মৌখিক আবেদনও করেছেন।
এ ব্যাপারে নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি বলেন লিয়াকত ব্রীজের উপর দিয়ে যানবাহন চলাচলের সমস্যার ব্যাপারে জেনেছি। নাটোর পৌরসভার উন্নয়নের জন্য ৩১০ কোটি টাকা মেগা প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্প পাশ হলেই এই লিয়াকত ব্রীজও সংস্কার করা হবে বলে তিনি জানান।
নাটোর পৌরসভার তথ্য মতে ব্রীজটি ১৯৫০ সালের ৭ জুন উদ্বোধন করেন তৎকালীন রাজশাহী বিভাগের কমিশনার এস,এম আলী ইএসসি। সেসময় টেস্ট রিলিফের টাকায় ব্রীজটি নির্মাণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন