শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবন ১৪৩১, ১৯ মুহাররম ১৪৪৬ হিজরী

ব্যবসা বাণিজ্য

ইউনিলিভার বাংলাদেশ-এর প্রথম নারী ফাইন্যান্স ডিরেক্টর জিনিয়া তানজিনা হক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩২ পিএম | আপডেট : ৯:৪৯ পিএম, ১ ফেব্রুয়ারি, ২০২৩

দেশের অন্যতম শীর্ষ নিত্যব্যবহার্য ও ভোগ্যপণ্য কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল) প্রতিষ্ঠানটির নতুন ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে জিনিয়া তানজিনা হকের নাম ঘোষণা করেছে। এই নিয়োগ আজ বুধবার (১ ফেব্রুয়ারি, ২০২৩) থেকে কার্যকর হচ্ছে। তিনি এর আগে বিউটি অ্যান্ড ওয়েলবিং অ্যান্ড পার্সোনাল কেয়ার বিজনেস- বিভাগের ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। নতুন পদে দায়িত্ব গ্রহণের মাধ্যমে জিনিয়া ইউনিলিভার বাংলাদেশ-এর ম্যানেজমেন্ট কমিটিতে যোগ দিলেন এবং প্রতিষ্ঠানটির প্রথম নারী ফাইন্যান্স ডিরেক্টর হওয়ার গৌরব লাভ করেন। জিনিয়া তার এই নতুন দায়িত্বে জাহিদুল ইসলাম মালিতার স্থলাভিষিক্ত হলেন এবং জনাব মালিতা সিঙ্গাপুরে গ্লোবাল প্রকিউরমেন্ট ফাইন্যান্স ডিরেক্টরের দায়িত্ব পালন করবেন।

এফএমসিজি ও ফার্মাসিউটিক্যাল শিল্পে করপোরেট ফাইন্যান্স, ইন্টারনাল অডিট, অপারেশনস ফাইন্যান্স, বিজনেস পার্টনারিং ও এমঅ্যান্ডএ বিষয়ে জিনিয়ার দীর্ঘ ২২ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। ২০১৯ সালে তিনি ইউনিলিভারে যোগ দেন এবং গ্ল্যাক্সোস্মিথক্লাইন(জিএসকে) বাংলাদেশ-এর ঐতিহাসিক একীভূতকরণে নেতৃত্ব দেন। তিনি জিএসকে কোম্পানিটিকে নির্বিঘ্নে ইউনিলিভারের প্রক্রিয়া এবং সিস্টেমে অন্তর্ভুক্তিতে অবদান রাখেন। ইউনিলিভার বাংলাদেশ-এ ডাইভারসিটি ও ইনক্লুসন নিশ্চিতেও জিনিয়া হকের অবদান রয়েছে। ইউনিলিভারে যোগদানের পূর্বে, জিনিয়া ২০১৪ সাল থেকে জিএসকে বাংলাদেশ-এ ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্বপালন করেন। এছাড়া, তিনি বিএটি বাংলাদেশ-এর কর্পোরেট ফাইন্যান্স এবং ইন্টারন্যাশনাল অডিট বিভাগে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। জিনিয়া প্রতিষ্ঠানটির সাপ্লাই চেইন ফাইন্যান্সে নেতৃত্ব দিয়েছেন এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের হয়ে সিঙ্গাপুরে ‘রিজিওনাল ফাইন্যান্স প্রজেক্ট লিড’ হিসেবে ভূমিকা রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনস্টিটিউট-এ ফাইন্যান্স বিষয়ে স্নাতক-সম্পন্নকারী জিনিয়া, দ্য চার্টার্ড ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস (সিআইএমএ) ইউকে-এর একজন ফেলো সার্টিফাইড ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্ট (এফসিএমএ)। তিনি ইনস্টিটিউট অব ইন্টারনাল অডিটরস বাংলাদেশ এবং দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশ-এরও সদস্য।

এ বিষয়ে ইউনিলিভার এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাভেদ আখতার বলেন, “ইউনিলিভার বাংলাদেশে ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে মূল্যবান অবদান রাখায় আমি জাহিদুল ইসলাম মালিতাকে আন্তরিক ধন্যবাদ জানাই। তার আপ্রাণ প্রচেষ্টা ও দায়বদ্ধতা আমাদের সফলতায় অন্যতম নিয়ামক হিসেবে কাজ করেছে। একইসঙ্গে, ইউবিএল-এর নতুন ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্বগ্রহণ করায় এবং ম্যানেজমেন্ট কমিটিতে যুক্ত হওয়ায় জিনিয়া তানজিনা হককে আমি অভিনন্দন জানাচ্ছি। ইউনিলিভার এর সিস্টেমে জিএসকে’র একীভূতকরণ এবং দক্ষতার সাথে ব্যয় প্রশমনে তার ভূমিকা কোম্পানির অর্থ ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। আমি আত্মবিশ্বাসী- জিনিয়া ইউবিএল-এর কর্মপরিধিকে নতুন উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হবেন।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন