বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টটেনহ্যামে গোলের রাজা কেইন

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটির সামনে সুযোগ ছিল আর্সেনালের সঙ্গে নিজেদের পয়েন্টের ব্যবধান কমিয়ে আনার। একেতে স্পার্স বস আন্তোনিও কন্তে পিত্তস্থলির পাথর অপসরণ করার ঝামেলায় হাসপাতালের বিছানায়, অন্যদিকে ফর্মে নেই লন্ডনের ক্লাবটির বেশিরভাগ তারকা ফুটবলার। তবে একজন যে বড়ই ব্যতিক্রম। যার নাম হ্যারি কেইন। এই ২৯ বছর বয়সী স্ট্রাইকারের পঞ্চদশ মিনিটের ডান পায়ের দারুণ শটে এগিয়ে যায় স্বাগতিক স্পার্স। এই গোলের ফলে নতুন দুই রেকর্ডের অংশীদার হলেন ইংল্যান্ড কাপ্তান। ম্যানসিটির জালে বল পাঠিয়েই টটেনহ্যামের জার্সিতে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়েছেন কেইন। জিমি গ্রিভসের ২৬৬ গোল ছাড়িয়ে কেইন এখন স্পার্সের জার্সিতে সবচেয়ে বেশি ২৬৭ গোলের মালিক। একই সঙ্গে অ্যালান শিয়েরার ও ওয়েইন রুনির পর তৃতীয় খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে ২০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। শিয়েরার ও রুনির গোল থাক্রমে ২৬০ ও ২০৮টি।
পেট্রো ডলারের ক্লাব ম্যানসিটি বহু চেষ্টা করেও সেই গোল আর শোধ দিতে পারেনি। পরশু রাতে স্পার্স ম্যাচটা জিতে নেয় ঐ ১-০ গোলের ব্যবধানে। কেইনের এই দারুণ পারফরম্যান্সের পর স্পার্সের সহকারী কোচ ক্রিস্তিয়ান স্তেল্লিনি বলেছেন, ‘হ্যারি কেইন, ওর ডিএনএ’তেই ফুটবল আছে। সে ফুটবলের প্রতিটি মুহূর্ত বোঝে। সে যেকোনো পজিশনে খেলতে পারে। এই লিগে, এই খেলায় সে সর্বকালের সেরা। সে দুর্দান্ত এক উদাহরণ।’ অন্যদিকে এই নিয়ে স্পার্সের বিপক্ষে টানা চারটি অ্যাওয়ে লিগ ম্যাচে হারার পর ম্যানসিটির স্প্যানিশ বস পেপ গার্দিওলা জানান, ‘আমরা চ্যাম্পিয়ন হওয়ার কথা ভাবার মতো অবস্থানে নেই। আমরা কেবল পরের ম্যাচটি নিয়ে ভাবতে পারি।’ দারুণ এই জয়ের পর ২২ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে স্পার্স। ২১ ম্যাচে চতুর্থ হারের স্বাদ পাওয়া সিটি ৪৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। এক ম্যাচ কম খেলে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।
অন্যদিকে একই রাতে লা লিগার ম্যাচে মার্কো আসেনসিওর প্রনাল্টি মিসের চরম মূল্য দিতে হল রিয়াল মাদ্রিদকে। বর্তমান লিগ চ্যাম্পিয়নরা মায়োর্কার বিপক্ষে ম্যাচটি হেরে যায় ১-০ ব্যবধানে। প্রতিপক্ষের মাঠে খেলতে পারবেন না করিম বেনজেমা, এটা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। ম্যাচ শুরুর আগে গা-গরম করতে গিয়ে চোটে ছিটকে গেলেন থিবো কোর্তায়াও। আক্রমণ আর রক্ষণভাগের প্রধান দুই অস্ত্রকে ছাড়া খেলতে নেমে রিয়াল মাদ্রিদ ভুগল চরম মাত্রায়। শুরুতেই গোল হজম করলেন বদলি গোলরক্ষক আন্দ্রি লুনিন, জায়গামতো থাকলে যেটি হয়তো প্রতিহতও করতে পারতেন। আর দ্বিতীয়ার্ধে আসেনসিওর সেই মিস।
রিয়ালের চিরপ্রতিদ্বন্দী বার্সালোনাও মাঠে নেমেছিল সেভিয়ার বিপক্ষে। ম্যাচের আগেই কাতালান জায়ান্টরা এগিয়ে ছিল ৫ পয়েন্টের ব্যবধানে। শিরোপার স্বপনে বিভোর বার্সা সেভিয়াকে উড়িয়ে দেয় ৩-০ ব্যবধানে। ফলে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ব্যবধান এখন ৮ পয়েন্টের। ২০ ম্যাচে ৫৩ পয়েন্ট বার্সার আর ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে রিয়াল। তবে এখনই নিশ্চিন্ত মনে তৃপ্তির ঢেকুর তুলতে নারাজ বার্সা কোচ জাভি হার্নান্দেস। এই ৪৩ বছর বয়সী কোচ জানান, ‘এখনই কোনো কিছু নিশ্চিত নয়। আমরা অবশ্যই সুবিধাজনক অবস্থানে আছি। শীর্ষে থাকতে পারা এবং এতটা এগিয়ে থাকা অবশ্যই দারুণ। তবে এখনও অনেক পথ বাকি আছে। টানা বেশ কিছু ম্যাচ আমরা অপরাজেয় আমরা। আমি খুশি ও সন্তুষ্ট। এখন আমরা ৮ পয়েন্টে এগিয়ে। তবে আবারও বলছি, এখনও অনেক অনেক কিছু বাকি আছে।’
অন্যদিকে ইতালিয়ান সিরি আতে সান সিরো ডার্বিতেইন্টারের বিপক্ষে ১-০ গোলে হেরে গিয়েছে এসি মিলান। ম্যাচের ৩৪ তম মিনিটে হাকান কালহানোগলুর কর্নারে দারুণ হেডে জয়সূচক গোলটি করেন লাউতারো মার্তিনেস। সবশেষ ৬ ম্যাচে জয়হীন মিলান। ডার্বির রোমাঞ্চেও হতাশা ঝেড়ে ফেলতে পারল না স্তেফানো পিওলির দল। বিরতির পর ইন্টারের আক্রমণের ধার কিছুটা কমে আসলে মিলান উইঙ্গার রাফায়েল লিয়াও তৈরি করে দেয় দারুণ এক সুযোগ, তবে তা কাজে লাগাতে পারেননি অলিভিয়েরা জিরো। দারুণ এই জয়ের পরও শিরোপা লড়াইয়ে অবশ্য অনেকটা পিছিয়ে ইন্টার। ২১ ম্যাচে ১৪ জয় ও এক ড্রয়ে ৪৩ পয়েন্ট নিয়ে দুইয়ে তারা। তাদের চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে শীর্ষে নাপোলি আর ২১ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে এসি মিলান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন