বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশ-নেপাল ফাইনাল

ভারতের বিদায়

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপে রাউন্ড রবিন লিগে নিজেদের শেষ ম্যাচে অপেক্ষাকৃত দূর্বল ভুটানকে বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠলো স্বাগতিক বাংলাদেশ। অন্যদিকে শক্তিশালী ভারতকে বিদায় করে নিয়ে ফাইনালে বাংলাদেশের সঙ্গি হলো নেপাল।
গতকাল রাতে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াইয়ে অধিনায়ক শামসুন্নাহার জুনিয়রের হ্যাটট্রিকে বাংলাদেশ ৫-০ গোলে ভুটানকে বিধ্বস্ত করে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকেই ফাইনালে জায়গা পেল। বিজয়ী দলের হয়ে শামসুন্নাহার তিনটি ও ফরোয়ার্ড আকলিমা খাতুন দু’টি গোল করেন। ম্যাচ জিতে তিন খেলায় দুই জয় ও এক ড্রতে ৭ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষ স্থানে থেকে শিরোপা নির্ধারণী ম্যাচ খেলবে বাংলাদেশ। সমান ম্যাচে সবগুলোতে হেরে কোন পয়েন্ট না পেয়েই টুর্নামেন্ট শেষ করেছে ভুটান।
কাল কমলাপুর স্টেডিয়ামে লাল-সবুজের পতাকা উড়িয়ে দারুণ এক ম্যাচ উপভোগ করেন দর্শকরা। ম্যাচের ২৯, ৫৩ ও ৬১ মিনিটে তিন গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন মাঠজুড়ে দুর্দান্ত খেলা শামসুন্নাহার। আকলিমা খাতুন ২১ ও ৬০ মিনিটে করে জোড়া গোল। ম্যাচের আগে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতদের জন্য এক মিনিট নিরবতা পালন করেন দুই দলের ফুটবলাররা।
এদিকে একই ভেন্যুতে বিকালে অনুষ্ঠিত অন্য ম্যাচে শুরুতে পিছিয়ে থেকেও ভারতকে ৩-১ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে নেপাল। হিমালয় কন্যাদের পক্ষে ফরোয়ার্ড অঞ্জলি চাঁদ, অধিনায়ক প্রীতি রায় ও ফরোয়ার্ড আমিশা কারকি একটি করে গোল করেন। ভারতের হয়ে একমাত্র সান্তনার গোলটি করেন ফরোয়ার্ড অপূর্ণা নারজারি। ম্যাচ জিতে নেপাল টুর্নামেন্টের ফাইনালে খেলার টিকিট কাটলেও বিদায় নিয়েছে ভারত। নেপালীরা তিন ম্যাচে এক হার ও টানা দুই জয়ে ৬ পয়েন্ট পেয়ে তালিকার দ্বিতীয় স্থানে থেকে ফাইনালে উঠলো। সমান ম্যাচে একটি করে জয়, ড্র ও হারে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লো ভারতীয়রা।
লিগ পর্বের প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশের কাছে ৩-১ ব্যবধানে হারার পরই যেন নিজেদের খুঁজে পায় নেপালের মেয়েরা। পরের ম্যাচেই তারা ভুটানকে হারায় ৪-০ গোলে। আর শেষ ম্যাচে তো তাদের সামনে দাঁড়াতেই পারেনি ভারত। যদিও ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে প্রথম গোল আদায় করে নেয় ভারতীয়রা। ২১ মিনিটে সুমতি কুমারীর ক্রস থেকে বল পেয়ে অপূর্ণা প্লেসিং শটে গোল করে এগিয়ে নেন ভারতকে (১-০)। ম্যাচের ৪৮ মিনিটে নেপালের অঞ্জলি চাঁদ গোল করে সমতা আনেন (১-১)। ম্যাচের ৬৯ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন নেপাল অধিনায়ক প্রীতি রায় (২-১)। আর ম্যাচের ৮৯ মিনিটে আমিশা কারকি গোল করলে সহজ জয়ের পাশাপাশি ফাইনাল নিশ্চিত হয় নেপালের (৩-১)।
আগামীকাল শিরোপা নির্ধারণী ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে নেপাল। শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন