বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বায়ার এশিয়া প্যাসিফিক প্রধান বাংলাদেশে কৃষিমন্ত্রীর সাথে সাক্ষাত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৯ পিএম

বায়ার ক্রপসায়েন্স লিমিটেড, বাংলাদেশ হল বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এবং জার্মানি ভিত্তিক নেতৃস্থানীয় লাইফ সায়েন্স কোম্পানী বায়ার এজি এর একটি যৌথ উদ্যোগ, যার ১৫০ বছরেরও বেশি ইতিহাস এবং দক্ষতা রয়েছে কৃষি এবং স্বাস্থ্য ক্ষাতে সেবা প্রদানের। আজ, বায়ার ম্যানেজমেন্ট টিম, হেড অফ ক্রপ সায়েন্স কমার্শিয়াল অপারেশনস-এশিয়া প্যাসিফিক ব্রায়ান নাবের এর নেতৃত্বে, কৃষি মন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাত করে এবং আলোচনা করে যে কীভাবে বায়ার বাংলাদেশের কৃষি শিল্পকে টেকসইভাবে শক্তিশালী করতে এবং নিরাপদ খাদ্য সরবরাহে সহায়তা প্রদানে লক্ষ্য নির্ধারণ করছে। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
গত চার দশক ধরে - বায়ার বাংলাদেশের ক্ষুদ্র কৃষকদের কৃষি উৎপাদনশীলতা এবং জীবিকা উন্নত করতে কৃষক এবং মূল স্টেকহোল্ডারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে। বায়ার শুধুমাত্র উচ্চ-মানের শস্য সুরক্ষা পণ্যের একটি প্রধান সরবরাহকারী’ই নয়, বরং হাইব্রিড ধান বীজের একটি অগ্রগামী গবেষনা প্রতিষ্ঠান যা দেশে কৃষি ও খাদ্য উৎপাদনের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ক্ষমতায়নে, সম্ভাবনার শিখরে পৌঁছাতে, সম্প্রদায় এবং জীবিকার জন্য নির্ভরযোগ্য প্রবৃদ্ধি বাড়াতে, বায়ার বাংলাদেশী কৃষকদের সাথে কাজ করছে এবং বিশ্বমানের শস্য সুরক্ষা সমাধান, জলবায়ু স্মার্ট হাইব্রিড ধান বীজ- অ্যারাইজ, হাইব্রিড ভূট্টা বীজ- ডেকাল্ব, ভেজিটেবল বীজ- সেমিনিস এবং উদ্ভাবনী সমাধান যেমনÑ বেটার লাইফ ফার্মিং সেন্টার, বায়ার লার্নিং সেন্টার, রোগের পূর্বাভাস পরিষেবা “জিওপোটাটো” ইত্যাদি সরবরাহ এবং সেবা করছে। এই সমাধানগুলি তাদের সবচেয়ে চ্যালেঞ্জিং সমস্যাগুলিকে মোকাবেলা করার জন্য কৃষি জ্ঞানকে প্রসারিত করতে সহায়তা করে।
কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক, এমপি এবং কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সাথে পূর্বনির্ধারিত বৈঠকে যোগ দিয়ে বায়ার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলাম বলেন- কৃষকরা আমাদের দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একসাথে যৌথভাবে আমাদের লক্ষ্য আমাদের দেশের কৃষি খাতকে চাঙ্গা করা এবং স্থানীয় ও বৈশ্বিক চাহিদা মেটানো। ক্ষুদ্র কৃষকরা বাংলাদেশের কৃষির মেরুদন্ড, এবং আমি সত্যিই বিশ্বাস করি যে সমগ্র মূল্য-সংযোজন শৃঙ্খল জুড়ে সামগ্রিক সমাধান দিয়ে তাদের ক্ষমতায়ন করা ইতিবাচক পরিবর্তন আনার চাবিকাঠি, বিশেষ করে যদি আমরা টেকসই কৃষি রূপান্তরকে বাস্তবে পরিণত করতে চাই। বায়ার বাংলাদেশে কৃষির অগ্রগতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা আমাদের সমস্ত সরকারী স্টেকহোল্ডার, শিল্প অংশীদার, উন্নয়ন সংস্থা, বাণিজ্য অংশীদার এবং কৃষক গ্রাহকদের এই প্রচেষ্টায় তাদের ক্রমাগত সহায়তার জন্য অত্যন্ত কৃতজ্ঞ, ব্রায়ান নাবের- বায়ার এশিয়া প্যাসিফিক এর ক্রপ সায়েন্স কমার্শিয়াল অপারেশনের প্রধান তার বক্তব্যে একথা বলেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন