মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মাহিন্দ্রা কমভিভার গবেষণা প্রতিবেদন গ্রাহক অভিজ্ঞতা ও বিগ ডাটাতে বিনিয়োগে আগ্রহী অপারেটররা

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ‘বিজনেস টুমরোস’ নামে জরিপ প্রতিবেদনের ফল প্রকাশ করেছে বিশে^র শীর্ষস্থানীয় মোবিলিটি সল্যুশন প্রতিষ্ঠান মাহিন্দ্রা কমভিভা। সম্প্রতি মোবাইল শিল্পের জনপ্রিয় অনলাইন যোগাযোগ কেন্দ্র মোবাইল ওয়ার্ল্ডের সহযোগে এই প্রতিবেদন প্রকাশ করে প্রতিষ্ঠানটি।
প্রতিবেদনে মোবাইল শিল্পের সামগ্রিক অবস্থা, মোবাইল পেমেন্ট, ফাইভ-জি, কনটেন্ট, গ্রাহক মন্তব্য, মোবাইল ব্রডব্যান্ডসহ বিভিন্ন দিক বিশ্লেষণ করে মোবাইল অপারেটর সম্পর্কে তথ্য উপাত্ত প্রকাশ করা হয়। গবেষণা প্রতিবেদন সম্পর্কে মাহিন্দ্রা কমভিভার প্রধান নির্বাহী কর্মকর্তা মনোরঞ্জন মহাপাত্র বলে, মোবাইল ডাটার চাহিদার কারণে ডিজিটাল কনটেন্ট এবং মোবাইলে আর্থিক সেবার যে সুযোগ সৃষ্টি হয়েছে তা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে অপারেটরদের।
তিনি আরো বলেন, আমরা এমন ইকোসিস্টেমে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ যেন অপারেটররা ভবিষ্যতের জন্য প্রস্তুত হয়ে পরবর্তী পর্যায়ের শিল্পে পৌঁছাতে পারে।
জরিপে ইন্টারনেট অব থিংসের (আইওটি) ব্যাপক সম্ভাবনা দেখা গিয়েছে। জরিপে অংশ নেওয়া ৭৫ শতাংশ উত্তরদাতার মতে ভবিষ্যৎ ইন্টারনেট প্রবৃদ্ধির একটা বৃহৎ অংশ নিয়ন্ত্রণ করবে আইওটি। আর ৩২ শতাংশের মতে, ফাইভ জির বিস্তৃত ব্যবহার স্মার্ট সিটি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, মোবাইল পেমেন্টের ক্ষেত্রে কোনো একচ্ছত্র প্রতিদ্ব›দ্বী নেই কেননা, এই ক্ষেত্রটা অনেক বড় এবং প্রতিনিয়তই প্রযুক্তর অগ্রগতির সাথে সাথে নিত্য নতুন সুযোগের সৃষ্টি হচ্ছে। অন্যদিকে গ্রাহকদেরকে তাদের আশানুরূপ অভিজ্ঞতা দেয়া মোবিলিটি ব্যবসায়ের অন্যতম গুরুত্বপূর্ণ কৌশল হিসেবে উঠে এসেছে জরিপে। জরিপে অংশ নেওয়া ৬৩ শতাংশ উত্তরদাতা গ্রাহক অভিজ্ঞতার ওপর বিনিয়োগের গুরুত্ব আরোপ করেছেন। মোবাইল সেবাসমূহ এবং এর সুযোগ যে কত বিস্তৃত হতে পারে তার উপর জোড় আরোপ করা হয়েছে প্রতিবেদনটিতে আর এজন্য প্রয়োজন ইন্টারনেটকে গণ মানুষের হাতে পৌঁছে দিতে মোবাইল ব্রডব্যন্ডের মূল্যে জনসাধারণের হাতের নাগালের মধ্যে রাখা। তারপরেও অপারেটরদেরকে অনেক চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যেতে হবে। জরিপে বলা হয় অপারেটরদেরকে তাদের মূলধনী ব্যয় এবং ব্যবসায়ী কার্যপরিচালনার ব্যয় নির্বাহে সু-কৌশলী হতে হবে এবং বিনিয়োগের ক্ষেত্রে একটি সমন্বিত কৌশলের আশ্রয় নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন