সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

২০২৩ ক্লাব বিশ্বকাপ সউদী আরবে

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

ফিফা ক্লাব বিশ্বকাপের পরের আসর বসবে সউদী আরবে। আগামী ডিসেম্বরে মাঠে গড়াবে প্রতিযোগিতাটি। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা গত পরশু বিষয়টি জানায়। ফিফা কাউন্সিলের ভোটে সর্বসম্মতিক্রমে আসরটি আয়োজনের জন্য সউদী আরবকে বেছে নেওয়া হয়। প্রতিযোগিতায় অংশ নেবে ছয়টি মহাদেশীয় চ্যাম্পিয়ন এবং স্বাগতিক দেশের শীর্ষ লিগের চ্যাম্পিয়ন দল। আগামী ১২ ডিসেম্বর শুরু হয়ে টুর্নামেন্টটির ফাইনাল হবে ২২ ডিসেম্বর।
অল্প সময়ের মধ্যে দ্বিতীয় ফুটবল প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব পেল সউদী আরব। এ মাসের শুরুতেই ২০২৭ এশিয়ান কাপ আয়োজনের জন্য নির্বাচিত হয় দেশটি। ফিফা কাউন্সিলের বৈঠকে ২০২৫ সাল থেকে ৩২ দল নিয়ে ক্লাব বিশ্বকাপের চূড়ান্ত অনুমোদনসহ প্রতিযোগিতাটির কাঠামোতে পরিবর্তনগুলো নিশ্চিত করা হয়েছে। নতুন ফরম্যাটে উয়েফার দল থাকবে সর্বোচ্চ ১২টি। কনমেবল থেকে ৬টি, কনকাকাফ, সিএএফ ও এএফসি থেকে ৪টি করে, ওএফসি থেকে একটি এবং অন্য একটি দলের জায়গা থাকবে স্বাগতিক দেশের জন্য।
জাতীয় দলের বিশ্বকাপে সবসময় স্বাগতিক দল সরাসরি অংশ নিয়ে থাকে। আগামী আসরের ক্ষেত্রেও বিষয়টি একইরকম থাকবে বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ফিফা। যৌথ আয়োজক হিসেবে ২০২৬ বিশ্বকাপের বাছাইয়ে তাই খেলতে হবে না যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডাকে। ৪৮ দলের আগামী বিশ্বকাপে কনকাকাফ অঞ্চল থেকে টিকেট পাওয়ার কথা মোট ৬টি দলের। ফলে এখন এই অঞ্চল থেকে বাছাই পেরিয়ে আসবে আর ৩টি দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন