সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চেলসির দুর্দশা চলছেই

চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

পুরো মৌসুমেই যাচ্ছেতাই পারফর্ম্যান্স দেখাচ্ছে সাবেক ইংলিশ চ্যাম্পিয়ন চেলসি। দুর্ভাগ্য তাদের একেবারেই পিছু ছাড়ছে না। লিগে হতশ্রী অবস্থার সঙ্গে বিদায় ঘটে গেছে লিগ কাপ থেকেও। একের পর এক দলবদল ও কাঁড়ি কাঁড়ি অর্থ খরচাতেও চেলসির সাফল্য যেন মুখ থুবড়ে পড়েছে। সেই শোচনীয় দশা তারা নিয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগেও। পরশুরাতে চেলসি হোঁচট খেয়েছে জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ১-০ ব্যবধানে হেরে।
নিজেদের শেষ ১২ ম্যাচের মাত্র দুটিতে জেতা চেলসি সিগনাল ইদুনা পার্কের ম্যাচটিতে খেলেছে ভালোই। পুরো ম্যাচে মোট ২১টি শট নেয় চেলসি। যার মধ্যে ৮টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে, ডর্টমুন্ডের ১৪ শটের ২টি লক্ষ্যে ছিল। প্রথমার্ধেই দুটি ভালো সুযোগও পেয়েছিল দলটি। প্রথমটি ৩১ মিনিটে। হাকিম জিয়েশের সঙ্গে বল দেওয়া নেওয়া করে সুবিধামতো জায়গায় এসে জোয়াও ফেলিক্স যে শটটি নেন সেটি চলে যায় বারের ওপর দিয়ে। ৩৮ মিনিটে কাই হাভার্টজের শট গিয়ে লাগে ক্রসবারে। আক্রমণে এগিয়ে থাকলেও ৬৩তম মিনিটে উল্টো গোল হজম করে বসে চেলসি। থিয়াগো সিলভার হেডের পর পাওয়া বল নিয়ে করিম আদেইয়েমিকে বাড়ান রাফায়েল গেরেইরা। ২২ বছর বয়সী জার্মান ফরোয়ার্ড নিজেদের অর্ধ থেকে বল নিয়ে ছুটে যান চেলসি ডি বক্সের দিকে। পথে বাধা হন এনজো ফার্নান্দেজ। তাঁকে এড়িয়ে চেলসি গোলরক্ষককে কাটিয়ে বল জালে পাঠান আদেইয়েমি।
এর পর আক্রমণের ধার বাড়িয়েও এই গোলটি আর শোধ দিতে পারেনি চেলসি। যোগ করা সময়ের শেষ মিনিটে এনজোর নেওয়া শট ডর্টমুন্ড গোলরক্ষক কোবেল ঝাঁপিয়ে প্রতিহত করলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় চেলসিকে। কোনো ইংলিশ ক্লাবের বিপক্ষে এটি ডর্টমুন্ডের ১০ ম্যাচ পর প্রথম জয়। আগের জয়টি ছিল ২০১৬ ইউরোপা লিগে টটেনহামের বিপক্ষে। চেলসি-ডর্টমুন্ড শেষ ষোলোর ফিরতি লেগ আগামী ৭ মার্চ।
একই রাতে বেলজিয়ামের দল ক্লাব ব্রুগাকে ২-০ ব্যবধানে হারায় পর্তুগিজ ক্লাব বেনফিকা। এই মৌসুমে দলটাকে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে খেলতে হয়েছিল বাছাই পর্ব। অথচ মূল পর্বের খেলা শুরু হওয়ার পর এখন পর্যন্ত আসরের সবচেয়ে সফল দল পর্তুগিজ ক্লাবটি। গ্রুপ পর্বে জুভেন্টাস ও পিএসজির মত দলকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন তারা। আসরটিতে এখন পর্যন্ত মোট ১১ ম্যাচ খেলে অপরাজিত বেনফিকা।
ব্রুগের মাঠে প্রথমার্ধ গোলশূন্য গেলেও বিরতির পর গোলের মুখ দেখতে দেরি হয়নি বেনফিকার। ম্যাচের ৫১তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে সফরকারীদের এগিয়ে দেন জোয়াও মারিও। ম্যাচ শেষ হওয়ার মিনিট দুয়েক আগে ডেভিড নেরেস জয় নিশ্চিত করে পর্তুগিজ ক্লাবটির। তাদের এই মৌসুমে আমূলে পরিবর্তনের পেছনে আছে জার্মান কোচ রজার স্মিথের বিশাল অবদান। এই ৫৫ বছর বয়সী জার্মান দায়িত্ব নেওয়ার পর বেনফিকা ৩৮ ম্যাচে মাত্র দুটিতে হেরেছে। আগামী ৭ই মার্চ স্টাডিও দে লুজে দ্বিতীয় লেগে মুখোমুখি হবে দুই দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন