শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সব পণ্যের দাম আরও বাড়াচ্ছে নেসলে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪৮ পিএম

বিশ্বের বৃহত্তম খাদ্য প্রক্রিয়াজাতকারী কোম্পানি নেসলে চলতি বছরে নিজেদের পণ্যের মূল্য আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আজ বৃহস্পতিবার কোম্পানিটির প্রধান নির্বাহী মার্ক স্নেইডার বলেন, পণ্যের উৎপাদনে খরচ বাড়ায় এবং বাৎসরিক মুনাফায় তা নেতিবাচক ভূমিকার পূর্বানুমানের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূল্য কি পরিমাণ বাড়ানো হবে সে ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। তবে তিনি বলেছেন, কাঁচামালের মূল্য বৃদ্ধির ফলে যে ক্ষতি হয়েছে তা পূরণ করতে এ মূল্যবৃদ্ধি করা জরুরি। খবর রয়টার্সের।

ভোক্তারা ইতোমধ্যে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ মূলস্ফীতির কারণে বিপর্যস্ত। এর মধ্যো নেসলের এ মূল্যবৃদ্ধিত তাদের আরও বিপাকে ফেলবে বলে বিশ্লেষকদের ধারণা।

এর আগে গত বছর কোম্পানিটি নেসক্যাফে ইনস্ট্যান্ট কফি ও কিটক্যাট চকলেটের মূল্য ৮ দশমিকু ২ শতাংশ বাড়িয়েছিল। কিন্তু মূল্য বৃদ্ধির প্রভাবের সঙ্গে কাঁচামালের মূল্যবৃদ্ধির ভারসাম্য তৈরি হয়নি বলে কোম্পানিটির দাবি।
সাংবাদিকদের মার্ক স্নেইডার বলেন, ২০২২ সালে মূল্য ঠিক করার পরও আমাদের গড় উপার্জন ২৬০ বেসিস পয়েন্ট কমেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো আমাদের কিছু বাজার আছে, যেখানে আমরা চড়া মূল্যস্ফীতি দেখেছি। আর চীন ও ইউরোপের মতো অন্যান্য বাজারে আরও নীরব মূল্যস্ফীতি রয়েছে।
করোনা মহামারি ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের কাঁচামাল সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এটি খাদ্যপণ্যের কাঁচামালের মূল্য বৃদ্ধি করেছে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন