বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলতি বছরেই মহাকাশে প্রথম নারী পাঠাবে সউদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২০ পিএম

২০২৩ সালেই মহাকাশে মহিলা নভোশ্চর পাঠাবে সউদী আরব। এই প্রথম রক্ষণশীল এই দেশ কোনও মহিলাকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছে। উল্লেখ্য, মহাকাশযুদ্ধে রাশিয়া ও আমেরিকার একচেটিয়া আধিপত্যকে খর্ব করতে মরিয়া চীন। সেই সঙ্গে এই তালিকায় নিজেদের স্থান উজ্জ্বল করতে চাইছে আরব দেশগুলিও। এমন পরিস্থিতিতে সউদী আরবের এই সিদ্ধান্ত তাদের অতি রক্ষণশীল ভাবমূর্তিকেও বদলাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

তবে এই ঘোষণা নতুন নয়। গত বছরের সেপ্টেম্বরেই সউদী জানিয়ে দিয়েছিল, তারা মহাকাশে মহিলা মহাকাশচারী পাঠাবে। তবে তখন জানা গিয়েছিল ২০৩০ সালে মহাকাশে অভিযান করতে চাইছে তারা। সউদী স্পেস কমিশনের তরফে বলা হয়েছিল সব ঠিক থাকলে মানব সভ্যতার উন্নতির লক্ষ্যে মহাকাশে মানুষ পাঠানো হবে। তাদের মধ্যে থাকবেন একজন মহিলা মহাকাশচারীও।

কিন্তু এবার একধাক্কায় অনেকটাই এগিয়ে এল সেই সময়সীমা। ২০২৩ সালের দ্বিতীয়ার্ধেই হবে ওই অভিযান। সউদীর সরকারি সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে রায়ানা বরনৌই নামের এক মহিলা মহাকাশচারী আলি আল-কারনি নামের এক পুরুষ নভোচারীর সঙ্গে মহাকাশে যাবেন।

দীর্ঘ সময় ধরে মহাকাশে ক্ষমতা দখলের লড়াইয়ে থেকেছে রাশিয়া ও আমেরিকা। ‘ঠান্ডা যুদ্ধে’র এক অন্যতম আঙিনাই ছিল মহাকাশ। যার সূত্রে মহাকাশে প্রথম মানুষ, প্রথম নারী ও প্রথম কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। পরে চাঁদে মানুষ পাঠিয়ে তাদের জোরদার ধাক্কা দিয়েছিল আমেরিকা। সময় বদলেছে। মহাকাশে নয়া আধিপত্য বিস্তারের লক্ষ্যে এগচ্ছে চীন। আরব দেশগুলিও সেই দিকেই লক্ষ্য রেখে পরিকল্পনা তৈরি করছে। সূত্র: সিএনবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
hassan ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:০৭ পিএম says : 0
মুসলিমদের উপর গজব আসছে একটার পর একটা কারণ আমরা আল্লাহর সাথে বিদ্রোহ ঘোষণা করেছি ইয়া আল্লাহ এদেরকে হেদায়েত দাও নাহলে ধ্বংস করে দাও
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন