মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হৃদয় জিতেই দলে হৃদয়, প্রয়োজনেই তাইজুলের ফেরা

ইংল্যান্ড সিরিজের ওয়ানডে দলে নেই ইয়াসির-সোহান

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

গতপরশু বিপিএলের ফাইনালে কোন রান না করে আউট হয়ে হতাশায় পুড়েছেন তৌহিদ হৃদয়। তবে তার জন্য সুখবর এলো খানিক পর। এবার বিপিএলে দারুণ নৈপুণ্য দেখিয়ে ডাক পেয়েছেন জাতীয় দলে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডের স্কোয়াডে আছেন তিনি। ঐদিনই সংবাদ বিজ্ঞপ্তি জানিয়ে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের জন্য ১৪ জনের দল দিয়েছে বাংলাদেশ। দলে এসেছে বেশ কিছু পরিবর্তন। দলে জায়গা হারিয়েছেন পাঁচজন। হৃদয়সহ দলে এসেছেন তিনজন।
চোট কাটিয়ে অনুমিতভাবেই ফিরেছেন নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল। দলে নেওয়া হয়েছে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে। বাদ পড়ার তালিকায় আছেন এনামুল হক বিজয়, ইয়াসির আলি চৌধুরী, নুরুল হাসান সোহান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ। এদের কেউই সাম্প্রতিক সময়ে আলো ছড়াতে পারেননি।
দলে আসা হৃদয়ই সবচেয়ে বড় চমক। এবার বিপিএলে ১৩ ম্যাচ খেলে ৩৫.৪১ গড় আর ১২৯.১৭ স্ট্রাইকরেটে ৪২৫ রান করেন এই ডানহাতি তরুণ। তার ব্যাট থেকে আসে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান, করেন আসরের সবচেয়ে বেশি পাঁচ ফিফটি। টি-টোয়েন্টি সংস্করণে ভালো করে ওয়ানডে দলে জায়গা করে নিলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতেও তার থাকা একরকম নিশ্চিত। এদিনই হৃদয়ের বিপিএল দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেছেন, হৃদয় দুর্দান্ত ফর্মে থাকলেও একটু দ্রুতই তাকে জাতীয় দলে নেওয়া হয়েছে। হৃদয়কে শুভ কামনা জানিয়ে তিনি বলেছেন, আরও কদিন পরে দলে নিলে ভালো হতো।
তবে বাংলাদেশের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের দাবি, ফ্র্যাঞ্চাইজি এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের আগে থেকেই তাদের ভাবনায় ছিলেন এই ব্যাটসম্যান। সেই ভাবনায় প্রাধান্য পেয়েছে মূলত মিডল অর্ডারে খেলানো এবং স্পিনের বিপক্ষে তার দক্ষতা, ‘বিপিএল তো আলাদা ফরম্যাটের খেলা। এখানে ওয়ানডে দলে আমরা চাচ্ছিলাম যে মিডল অর্ডারে একজন এরকম ব্যাটসম্যান নিতে। হৃদয় ভালো স্পিন খেলতে পারে। এক-দুই করে নিয়ে রান বাড়াতে পারে। এইচপিতে হৃদয় ভালো খেলে আসছে। সেখানে আমরা ওকে মিডল অর্ডারেই খেলিয়েছি।’
একজন দলে সুযোগ পেয়ে তেমন কিছু করতে পারেননি। আরেকজন দল থেকে বাইরে যাওয়ার পর ফেরার মতো উল্লোখযোগ্য কিছু করতে পারেননি। তবু জায়গা বদল হলো দুই বাঁহাতি স্পিনারের। নাসুমের বদলে ফিরলেন তাইজুল। এই পরিবর্তনের পেছনে মিনহাজুল বললেন টিম ম্যানেজমেন্টের চাওয়ার কথা, ‘তাইজুল দল থেকে বাদ পড়েছিল। কিন্তু সিস্টেমের বাইরে যায়নি। আমাদের সিস্টেমেরই ক্রিকেটার সে। টিম ম্যানেজমেন্ট থেকে কিছু কিছু পরিকল্পনা আমাদের দেওয়া হয়। সেই পরিকল্পনা অনুযায়ীই নেওয়া হয়েছে তাইজুলকে।’ টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা কেমন, তা অবশ্য খোলাসা করলেন না প্রধান নির্বাচক। কোচ চন্ডিকা হাথুরুসিংহের ভূমিকা এখানে কতটা ছিল, সেটিও সরাসরি বলেননি মিনহাজুল, ‘সবাই মিলেই নেওয়া হয়েছে সিদ্ধান্ত।’
বাদ পড়াদের মধ্যে আরেকটি উল্লেখযোগ্য নাম বিজয়। গত ঢাকা প্রিমিয়ার লিগে রেকর্ড ১ হাজার ১৩৮ রান করে তিনি ওয়ানডে দলে ফেরেন। আগস্টে জিম্বাবুয়ে সফরে ৭৩ ও ৭৬ রানের দুটি ইনিংসও খেলেন। কিন্তু ভারতের বিপক্ষে সিরিজে তিন ম্যাচ মিলিয়ে করেন ৩৩ রান। তার জন্য অবশ্য আশার দুয়ার খোলা রেখে দিলেন প্রধান নির্বাচক, ‘বিজয় (এনামুল) ভারতের বিপক্ষে সিরিজে ভালো করতে পারেনি। এছাড়া এই সিরিজে টপ অর্ডারে তামিম ফিরেছে, শান্ত ভালো ফর্মে আছে। অপশন নেই আপাতত। তবে সে সিস্টেমেই থাকবে। ঘরোয়া ক্রিকেটে খেলবে, পারফর্ম করলে আবার সুযোগ আসবে।’
১ মার্চ মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামবে বাংলাদেশ, ৩ মার্চ একই ভেন্যুতে দ্বিতীয় ওয়ানডে। ৬ মার্চ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ ম্যাচ খেলবে দুদল।
বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, তাইজুল ইসলাম ও তৌহিদ হৃদয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন