শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিজিএপিএমইএ’র ৩ দিন ব্যাপী প্রশিক্ষণের শেষ দিন কাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:১১ পিএম | আপডেট : ৯:১৪ পিএম, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩

কাস্টমস্, কাস্টমস্ বন্ড, ইনকাম ট্যাক্স, ভ্যাট এবং সম্পূরক শুল্ক সংক্রান্ত আইন, বিধান ও পদ্ধতি সম্পর্কে স্বচ্ছ ধারণা গ্রহনের মাধ্যমে শিল্প প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীরা যাতে তাঁদের যোগ্যতার যথাযথ প্রয়োগ ও প্রমান করতে সক্ষম হয়, এ উদ্দেশ্য নিয়ে ৩ দিন ব্যাপি প্রশিক্ষণ চালু করেছে বিজিএপিএমইএ। গত শনিবার বিজিএপিএমইএ ইনস্টিটিউট অব প্যাকেজিং এন্ড এক্সেসরিজে (বিপা) শুরু হয়েছে এ প্রশিক্ষণ। এসোসিয়েশনের সদস্যভূক্ত শিল্প প্রতিষ্ঠান ও সদস্য বর্হিভূত শিল্প প্রতিষ্ঠানসমূহের মালিক ও সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে ৩ দিনব্যাপী এ প্রশিক্ষণ। আগামীকাল সোমবার (২০ ফেব্রুয়ারি) অনুষ্ঠানের শেষ দিন।


বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএপিএমইএ) ২০১৬ সাল হতে প্যাকেজিং ও এক্সেসরিজের উপর একটি ইনস্টিটিউট স্থাপনের চেষ্টা চালিয়ে আসছে। বর্তমানে দেশে প্যাকেজিং ও এক্সেসরিজের উপর কোন প্রকার ইনস্টিটিউট নেই। গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং নিয়ে কাজ করার কারনে এসোসিয়েশন নেতৃবৃন্দ এ সেক্টরে একটি ইনস্টিটিউটের প্রয়োজনীয়তার বিষয়টি সম্যকরূপে অবহিত। ভূক্তভোগী হিসেবে এ সেক্টরের উন্নয়নে আজ থেকে বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউট (বিটিটিআই) কে সাথে নিয়ে শুরু করলো বিপার প্রশিক্ষণ অংশের কার্যক্রম। প্রশিক্ষণে বিজিএপিএমইএ এর সদস্য শিল্প প্রতিষ্ঠান এবং সদস্য বর্হিভূত শিল্প প্রতিষ্ঠানের মোট ৪০জন মালিক, কর্মকর্তা ও কর্মচারী যারা তাদের স্ব স্ব প্রতিষ্ঠানে কাস্টমস, ভ্যাট ইত্যাদি সংক্রান্ত কার্যাবলী সম্পাদন করেন, তারা অংশগ্রহণ করেন।
তিন দিনব্যাপী (প্রতিদিন বিকেল ৪:০০টা হতে রাত্র ৯:০০টা) এ প্রশিক্ষণে কাস্টমস, কাস্টমস্ বন্ড, ভ্যাট, ট্যাক্স, সম্পূরক শুল্ক সংক্রান্ত সকল নিয়ম-কানুন যেমন শিখানো হবে, তেমনি এ সকল বিষয়ে কিভাবে সংশ্লিষ্ট দপ্তর হতে সেবা গ্রহণ করতে হয় তার নিয়ম-কানুন ও পদ্ধতিও শিখানো হবে। প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে প্রশিক্ষণ প্রদান করবেন কাজী মোস্তাফিজুর রহমান, কমিশনার, কাস্টমস রিস্ক ম্যানেজমেন্ট ও প্রকল্প পরিচালক, ভ্যাট অনলাইন প্রকল্প, ড. মোহাম্মদ আসলাম, এফসিএ ও বিজ্ঞ কৌশুলি, বাংলাদেশ হাইকোর্ট, মো. শওকত হোসেন, কমিশনার, আপীল-২, কাস্টমস এক্সসাইজ ও ভ্যাট, ড. এম. আমিনুল করিম, এমপিএ, প্রাক্তন সদস্য (গ্রেড-১), জাতীয় রাজস্ব বোর্ড এবং জনাব এম. ফখরুল আলম, কমিশনার, কাস্টমস্ ইন্টেলিজেন্স এবং ইনভেস্টিগেশন। প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধনীর সময় উপস্থিত ছিলেন এসোসিয়েশনের নেতৃবৃন্দ ও বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউট এর কর্মকর্তাবৃন্দ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন