বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসির ফ্রি-কিক গোলে টেনশন ফ্রি গালতিয়ের

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

যোগ করা সময়েরও পঞ্চম মিনিট তখন। তখনো পিএসজি ৩-৩ সমতায়। আর মিনিট দুয়েক বাকি, যা করার তখনই করতে হবে। বক্সের সামনে ফাউলের শিকার মেসি, ফ্রি-কিক! মেসি কী করলেন? চোখধাঁধানো গোল! তার দারুণ ফ্রি-কিক রক্ষণ দেয়ালকে ফাঁকি দিয়ে ডানদিকের পোস্টের ভেতরে লেগে ঢুকে গেল জালে। কতটা স্বস্তির সে গোল, তা বোঝা গেল পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়েরের উদযাপন দেখেও। তার চাকরি যাওয়ার গুঞ্জন বেশ জোরাল, এদিন পয়েন্ট হারালে গুঞ্জনটা সত্যি হওয়ার সম্ভাবনা আরও বেড়ে যেত। মেসির গোলের পর ডাগআউট ছেড়ে মেসি-এমবাপ্পেদের সঙ্গে এসে উদযাপনে যোগ দিলেন গালতিয়ের, মেসিকে আলিঙ্গনে বাঁধলেন।
শেষ পর্যন্ত গালতিয়েরেরই পুরোনো ক্লাব লিলকে ৪-৩ গোলে হারিয়ে দারুণ থ্রিলারে জিতল পিএসজি। ফ্রেঞ্চ লিগ ওয়ানে ঘরের মাঠে মেসির গোলের আগে যে জয়ে গল্পটা ছিল নেইমারের, আরও বেশি করে এমবাপ্পের। নেইমারকে দিয়েই পিএসজির গোলের সূচনা, নেইমারেরই দারুণ পাসে প্রথম গোল করা এমবাপ্পে আরও এক গোল না করলে যে দ্বিতীয়ার্ধে পিএসজির ৩-৩ সমতায়ই ফেরা হতো না।

আগের রাতে আক্রমণভাগে ভুগতে থাকা রিয়াল মাদ্রিদ পথের দিশা খুঁজে পেল শেষদিকে। হোঁচট খাওয়ার শঙ্কা এড়িয়ে তারা আদায় করে নিল পূর্ণ পয়েন্ট। কষ্টার্জিত জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে ব্যবধান কমাল কার্লো আনচেলত্তির শিষ্যরা। পরশুরাতে লা লিগার ম্যাচে ওসাসুনার মাঠে ২-০ গোলে জিতেছে রিয়াল। গোলশূন্য প্রথমার্ধের পর দলকে এগিয়ে দেন উরুগুইয়ান মিডফিল্ডার ফেদেরিকো ভালভার্দে। এরপর স্প্যানিশ ফরোয়ার্ড মার্কো আসেনসিও সফরকারীদের পক্ষে ব্যবধান বাড়ান।

ম্যাচে চোটে পড়া ফরাসি তারকা স্ট্রাইকার করিমা বেনজেমার অনুপস্থিতির ছাপ ছিল স্পষ্ট। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র নষ্ট করেন কয়েকটি সুবর্ণ সুযোগ। প্রতিপক্ষ গোলরক্ষককে একা পেয়েও জালে বল পাঠাতে ব্যর্থ হন তিনি। তবে সব অনিশ্চয়তা তাড়িয়ে শেষ হাসি হাসে আসরের শিরোপাধারী লস ব্লাঙ্কোসরারা। গোলের জন্য রিয়ালের অপেক্ষা শেষ হয় ৭৮তম মিনিটে। লুকা মদ্রিচের কাছ থেকে বল পেয়ে ভিনিসিয়ুস খুঁজে নেন ভালভার্দেকে। চমৎকার শটে নিশানা ভেদ করেন তিনি। ৯০তম মিনিটে ভিনিসিয়ুসের দ্বিতীয়বারের মত লক্ষ্যভেদটিও কাটা পড়ে অফসাইডের কারণে। যোগ করা সময়ে জয় নিশ্চিত হয় রিয়ালের। আলভারো রদ্রিগেজের পাসে কোণাকুণি শটে জাল কাঁপান আসেনসিও। ২২ ম্যাচে ১৬ জয় ও তিন ড্রয়ে রিয়ালের পয়েন্ট ৫১। তারা আছে লিগের পয়েন্ট তালিকার দুইয়ে। এক ম্যাচ কম খেলে চূড়ায় থাকা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার সংগ্রহ ৫৬ পয়েন্ট।

একই রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে ঘটেছে দারুণ সব ঘটনা। অ্যাস্টন ভিলার মাঠ ভিলা পার্কে আরও একবার পয়েন্ট খোয়ানো চোখ রাঙ্গাচ্ছিল আর্সেনালকে। অতিরিক্ত সময়ে বক্সের বাইরে থেকে বুলেট গতির শট নিলেন জর্জিনিয়ো। লাফিয়ে ওঠা এমিলিয়ানো মার্তিনেসকে ফাঁকি দিয়ে ক্রসবার কাঁপিয়ে ফিরল বল। কিন্তু পোস্টে লেগে ফিরে আসার সময় মার্তিনেসের মাথায় লেগেই জড়াল জালে। এরপর গাব্রিয়েল মার্তিনেল্লি পেলেন আরও একবার জালের দেখা। দুইবার পিছিয়ে পড়েও ৪-২ গোলে জিতেছে আর্সেনাল।

রোমাঞ্চকর ম্যাচের পঞ্চম মিনিটে গোল পেয়ে যায় অ্যাস্টন ভিলা। স্টুয়ার্ট ক্যাসের বাড়ানো নিখুঁত ক্রস থেকে ঠা-া মাথায় গোল করেন ওয়াটকিন্স। পাল্টা আক্রমণে জমে ওঠা ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া আর্সেনাল সমতায় ফেরে ষোড়শ মিনিটে। বুকায়ো সাকার বাঁ পায়ের জোরাল ভলিতে সমতায় ফেরে মিকেইল আর্তেতার দল। রক্ষণের ঢিলেমিতে বিরতির আগেই উবে যায় আর্সেনালের স্বস্তি। ৩১তম মিনিটে কৌতিনিয়ো আবারও এগিয়ে দেয় স্বাগতিকদের। ম্যাচের ৬১তম মিনিটে পুনরায় সমতায় ফেরে আর্সেনাল। বক্সের বাইরে থেকে জিনচেঙ্কোর বুলেট গতির শট বিশ্বকাপ জয়ী গোলরক্ষক মার্তিনেসকে বোকা বানিয়ে কাছের পোস্ট ঘেঁষে লুটোপুটি খায় জালে। এরপরই অতিরিক্ত সময়ের সেই দুই গোল।

এছাড়া, নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে ম্যাচ জুড়ে আক্রমণের ঝড় বইয়ে দিয়েছিল ম্যানচেস্টার সিটি। দারুণ সব সুযোগ একের পর এক নষ্টও করল তারা। বের্নার্দো সিলভার গোলে তবু জয়ের পথেই ছিল দলটি। তবে শেষ দিকে ব্যবধান ঘুচিয়ে তাদের একরাশ হতাশা উপহার দিল নটিংহ্যাম ফরেস্ট। ক্রিস উডের ৮৪তম মিনিটের গোলে প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-১ গোলে ড্র করে পেপে গার্দিওলার ম্যানসিটি। আসরে দুই দলের প্রথম দেখায় গত আগস্টে ঘরের মাঠে ৬-০ গোলে জিতেছিল সিটি। আর দিনের প্রথম প্রহরে লিগ টেবিলে শীর্ষে ফেরা আর্সেনালকে হঠিয়ে সিটির সামনে সুযোগ ছিল শীর্ষস্থান পুনরুদ্ধারের, কিন্তু পারল না পেপ গার্দিওলার দল। ২৪ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে সিটি। এক ম্যাচ কম খেলে ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Naresh Rwosni ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৮ এএম says : 0
I love messi, dmaria and argentina.
Total Reply(0)
Md Nurnbi Islam ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৮ এএম says : 0
Congregation messi
Total Reply(0)
Md Nurnbi Islam ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৮ এএম says : 0
Congregation messi
Total Reply(0)
Tosrif Hoque ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৮ এএম says : 0
Messi is the greatest player of all time the game of football.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন