বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘হাথুরু ফেরায় বাংলাদেশের লাভ’

তাইজুল বরাবরই পছন্দ হেরাথের

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

শ্রীলঙ্কা দলে চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে খেলার অভিজ্ঞতা আছে রঙ্গনা হেরাথের। পরে কোচ হিসেবেও কাজ করেছেন দুজন। হাথুরুসিংহের কাজের ধরণ আর ক্রিকেটীয় দর্শন তাই খুব চেনা তার। নিজের অভিজ্ঞতা থেকেই বাংলাদেশের স্পিন বোলিং কোচ মনে করেন, প্রধান কোচ হিসেবে হাথুরুসিংহের ফেরায় লাভবান হতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট।

২০১৪-২০১৭ পর্যন্ত বাংলাদেশের প্রধান কোচ ছিলেন হাথুরুসিংহে। তার অধীনে সেরা কিছু সাফল্য এলেও বিতর্কও ছিল চড়া। সেবার বিদায়টা ছিল না সুখকর। সাড়ে পাঁচ বছর পর এবার আরেক দফায় একই ভূমিকায় ফেরানো হচ্ছে লঙ্কান এই কোচকে। আজ রাতে দ্বিতীয় দফার দায়িত্ব নিয়ে বাংলাদেশে পা রাখবেন হাথুরুসিংহে। তার আগে গতকাল মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে, স্পিন বোলারদের নিয়ে একটি ক্যাম্প শেষে স্বদেশী হাথুরুসিংহেকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন হেরাথ, ‘চন্ডিকা বাংলাদেশের ক্রিকেটে অনেক কিছু দিয়েছে আগের দফায়। আমি তার সঙ্গে খেলেছি আবার তার অধীনে কোচিংও করেছি। এই কারণে আমার তার ব্যাপারে খুব ভালো অভিজ্ঞতা আছে, তার কাজের ধরণ সম্পর্কে আমি জানি। আমার আত্মবিশ্বাস আছে এবং আমি নিশ্চিত হাথুরুসিংহের ফেরায় বাংলাদেশের ক্রিকেট লাভবান হবে।’

আসন্ন ইংল্যান্ড সিরিজ দিয়েই শুরু হবে হাথুরুসিংহের নতুন অধ্যায়। সেখানে কোচিং প্যানেলে স্পিন কোচের গুরুত্বপূর্ণ ভূমিকায় আছেন হেরাথ। এরমধ্যে অস্ট্রেলিয়ায় থেকেই হেরাথের সঙ্গে ইংল্যান্ড সিরিজ নিয়ে কথা বলেছেন তিনি। হেরাথ জানান, প্রধান কোচ তার সঙ্গে কিছু নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ শুরু করে দিয়েছেন। সেই কাজের অংশ হিসেবে এরই মধ্যে ক্রিকেটারদের নিয়ে কথাও বলতে হচ্ছে তাকে। কেননা, দলে ফেরার মতো কিছু না করেও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের স্কোয়াডে তাইজুল ইসলামের ডাক পাওয়ায় অবাক অনেকে। তবে নির্বাচকদের এই সিদ্ধান্তে কোনো সমস্যা দেখছেন না হেরাথ।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ একাদশের নিয়মিত মুখ হলেও সাদা বলে এখনও পায়ের তলায় শক্ত মাটি খুঁজে পাননি তাইজুল। প্রায় ৮ বছরের বেশি সময়ের ক্যারিয়ারে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছেন ¯্রফে ১৪টি। তবে এক দিনের ক্রিকেটে ভালো করার সামর্থ্য আছে তাইজুলের, এমনটাই মনে করেন হেরাথ। এখন পর্যন্ত সাফল্য না পেলেও, ওয়ানডে ক্রিকেটে ৩১ বছর বয়সী স্পিনারের অনেক সম্ভাবনা দেখেন লঙ্কান কোচ, ‘আমি সবসময় তাইজুলকে পছন্দ করেছি। যেমনটা বললাম, সে ওয়েস্ট ইন্ডিজে ভালো করেছে। আমি তাইজুলের মধ্যে ওয়ানডে ক্রিকেটেও ভালো করার মতো প্রতিভা দেখতে পাই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ যে ম্যাচটি খেলেছে, তাইজুল সেটায় ভালো বোলিং (২৮ রানে ৫ উইকেট) করেছে। তো আমি তাইজুলকে এমন একজন হিসেবেই দেখি, যে ওয়ানডে ক্রিকেটেও ভালো বোলিং করতে পারে।’

চুক্তির অংশ হিসেবে এই বছরও একটি স্পিন ক্যাম্প পরিচালনা করছেন হেরাথ। হাথুরুসিংহে ফিরলে অবশ্য শুরু হয়ে যাবে জাতীয় দলের ক্যাম্প। ১ মার্চ ইংল্যান্ড সিরিজের আগে মিরপুরে নিবিড় অনুশীলন চালাবে বাংলাদেশ দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন