রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লক্ষ লক্ষ মুসুল্লীয়ানের এবাদত বন্দেগী ও জেকেরে প্রকম্পিত বিশ্ব জাকের মঞ্জিলে আখেরী মোনাজাত মঙ্গলবার সকালে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৪ এএম

বিশ্ব জাকের মঞ্জিলে চার দিন ব্যাপী উরশ শরিফের এবাদত বন্দেগী এবং আখেরি মোনাজাতে অংশ নিতে লক্ষ লক্ষ মুসুল্লীদের ভিরে এ দরবার শরিফ ও সন্নিহিত এলাকায় এখন তিল ধরা ঠাই নেই। মঙ্গলবার ফজর বাদ ফাতেহা শরিফ ও খতম শরিফ পাঠন্তে পবিত্র কোরআন তেলাওয়াত, ও মিলাদ শেষে পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পুনরায় ফতেহা শরিফ পাঠ শেষে বিশ^ জাকের মঞ্জিলে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। গত শুক্রবার জুমার নামাজন্তে পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে এ দরবার শরিফে ৪ দিনের উরশ শরিফের সূচনা হয়েছিল।
বিশ্ব জাকের মঞ্জিল থেকে দীর্ঘ ৫৫ বছর ইসলামের দাওয়াত দিয়ে পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃ আঃ) ছাহেব ২০০১-এর ১মে ওফাত লাভ করেন। তারই নির্দেশ অনুযায়ী প্রতিবারের মত এবারো বিশ্ব জাকের মঞ্জিলে মহা পবিত্র বিশ্ব উরশ শরিফ অনুষ্ঠিত হচ্ছে। দেশ বিদেশের লাখ লাখ আশেকান ও জাকেরান সহ মুসল্লীয়ানবৃন্দের ওয়াক্তিয়া নামাজ থেকে শুরু করে মোরাকাবা-মোশাহেদা, জিকির এবং ফাহেতা শরিফ ও খতম শরিফ সহ দরুদ, মিলাদ ও পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে এ দরবার শরিফে দিন রাত এবাদত বন্দেগী অব্যাহত রয়েছে। বিশ্ব জাকের মঞ্জিলেল খাদেম বৃন্দ সহ দেশের বিশিষ্ট ওলামায়ে কেরামগন এ উরশ শরিফে ওয়ূাজ করছেন। এমনকি দিন রাত ২৪ ঘন্টা ধরেই সমবেত জাকেরান ও আশেকান সহ মুসুল্লীয়ানবৃন্দ বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেবের রওজা শরিফ ও জিারত করছেন। সমবেত সবার জন্য অজু গোসল ও আহারেরও ব্যাবস্থা করা হচ্ছে বিশ্ব জাকের মঞ্জিলে।
এ দরবারে ফজর থেকে এশার নামাজ জামাতের সাথে আদায় সহ নফল নামাজ, মোনাজাত এবং মোরাকাবা-মোশাহেদা অনুষ্ঠিত হচ্ছে। নকসবন্দিয়া মোজাদ্দেদীয়া তরিকার নিয়ম অনুযায়ী বাদ ফজর ও বাদ মাগরিব ফাতেহা শরিফ পাঠন্তে মোনাজাত এবং বাদ এশা ৫শ বার দরুদ শরিফ পাঠন্তে নবী করিম(সাঃ)-এর পাক কদম মোবারকে নজরানা দেয়া হচ্ছে। এছাড়াও জোহর, মাগরিব ও এশার নামাজন্তে নফল নামাজ আদায় এবং দোয়াÑমোনাজাতও অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব জাকের মঞ্জিলে। মূলত রাত ৩টায় রহমতের সময় থেকেই পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ ও জিকির ছাড়াও মোরারকাবার মাধ্যমে বিশ্ব জাকের মঞ্জিলে প্রতিদিনের আবোদত বন্দেগীর কার্যক্রমের সূচনা হচ্ছে।
এ উরশ শরিফকে কেন্দ্র করে বরিশাল ফরিদপুর জাতীয় মহাসড়ক ও ঢাকাÑখুলনা মহাসড়কের বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের ৩টি প্রান্ত থেকে বিশ^ জাকের মঞ্জিল মুখি সবগুলো সড়কই যানবাহনের ভিড়ে আটকে যাচ্ছে গত ৪ দিন ধরে। বিপুল সংখ্যক পুলিশ সহ আইন-শৃংখলা বাহিনী ছাড়াও দরবার শরিফের বিপুল সংখ্যক সেচ্ছাসেবাক যানবাহন চলাচলে শৃংখলা রক্ষা এবং দরবার শরিফ ও সন্নিহিত এলাকার শান্তি-শৃংখলা রক্ষায় কাজ করছেন।
দেশ-বিদেশের লক্ষ লক্ষ জাকেরান ও আশেকান সহ মুসুল্লীয়ানদের আল্লাহ আল্লাহ জিকিরে প্রকম্পিত হচ্ছে বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত বিশাল এলাকা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন