বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বাসায় রেডিও স্টেশন নেপথ্যে অর্থ পাচার!

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বাসায় বসানো হয়েছে এফএম রেডিও স্টেশন। সেখানে মিলেছে আট ধরনের ডিভাইস সমৃদ্ধ একটি সার্ভার যার মাধ্যমে বিদেশে অর্থ পাচার করা হতো। এলিট বাহিনী র‌্যাব ওই বাসায় অভিযান চালিয়ে রেডিও স্টেশন জব্দ করেছে। পাকড়াও করা হয়েছে স্টেশনের মালিক দেবাশীষ দাশ সুমনকে (৩৪)।
গতকাল (বুধবার) নগরীর পুরাতন চান্দগাঁও এলাকায় এ অভিযান চালায় র‌্যাব। ওই বাসা থেকে একটি এফএম
ট্রান্সমিটার, একটি রেডিও ট্রান্সমিটিং অ্যান্টেনা, একটি করে মনিটর, সিপিইউ ও জিপিএস গেটওয়ে, একটি ইউপিএস, দুইটি ল্যাপটপ, দুইটি নোটবুক, ১১টি মডেম ও ৯টি উচ্চক্ষমতাসম্পন্ন রেডিও ট্রান্সমিটিং অ্যান্টেনা, আটটি মোবাইল সেট ও ১৫টি সিম উদ্ধার করা হয়েছে। এ ছাড়া ২ লাখ ৪৪ হাজার টাকাও পাওয়া গেছে তার বাসায়।
র‌্যাব-৭ চট্টগ্রামের উপ অধিনায়ক মেজর এস এম সুদীপ্ত শাহীন বলেন, অনুমোদন ছাড়া এফএম রেডিও ট্রান্সমিটার বসানো হয়েছিল। এর মাধ্যমে ১৫ থেকে ২০ কিলোমিটারের মধ্যে ভয়েস পৌঁছে দেয়া সম্ভব। ৯ রকমের অ্যান্টেনা যেগুলো পাওয়া গেছে সেগুলো ১৫ কিলোমিটারের মধ্যে যে কোনো চলমান এফএম রেডিও’র সম্প্রচার হ্যাক করতে সক্ষম। তিনি বলেন, একটি সার্ভারে আট ধরনের ডিভাইস পাওয়া গেছে যা দিয়ে টাকা পাচার সম্ভব। দেবাশীষ সেই সার্ভার ব্যবহার করে অবৈধভাবে আমেরিকা, ভারত ও দুবাইয়ে টাকা পাঠিয়েছে বলে আমাদের জানিয়েছে।
দেবাশীষের বাসায় যেসব উচ্চক্ষমতাসম্পন্ন ট্রান্সমিটার ও কমিউনিকেশন ডিভাইস পাওয়া গেছে তাতে একটি এফএম রেডিও স্টেশন পরিচালনা করা কঠিন নয়। তবে সে অনলাইনে কোনো রেডিও চালাত কিনা সেটা আমরা খতিয়ে দেখছি। এই ধরনের কর্মকা- দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের পরিপন্থী।
দেবাশীষের বাড়ি রাজবাড়ি জেলায়। নগরীর পুরাতন চান্দগাঁও এলাকার জালাল খান চৌধুরী সড়কের মামণি ভিলার (এসকে বিল্ডিং) তৃতীয় তলায় দেবাশীষের বাসা। সেই বাসাতেই এসব যন্ত্রপাতি স্থাপন করা হয়েছিল। বিটিআরসির কাছ থেকে তথ্য পেয়ে সেখানে অভিযান চালানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন