রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জামাল ভূঁইয়ার ইংরেজিতে পোস্ট ক্রীড়াঙ্গনে ভাষা দিবস পালিত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ভাষা ও শহীদ দিবসকে সামনে রেখে আগের দিন দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ব্যানার বা ফেস্টুন টাঙানো হলেও একমাত্র শেখ জামাল ধানমন্ডি ক্লাব ছাড়া রাজধানীর ক্রীড়াঙ্গনে বেশিরভাগ ফেডারেশন বা ক্রীড়া সংগঠনে তা চোখে পড়েনি। তবে গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঠিকই পালিত হয়েছে দেশের ক্রীড়াঙ্গনে। এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে বাংলার পরিবর্তে ইংরেজিতে শ্রদ্ধা জানিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট দিয়ে বিতর্কের জন্ম দিয়েছেন ডেনমার্ক প্রবাসী বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।

ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে কাল দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে আরচ্যারি মাঠে প্রবেশের মুখে ভিআইপি গ্যালারির নিচে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন বাংলাদেশের জার্মান কোচ মার্টিন ফ্রেডরিক, দেশসেরা আরচ্যার দিয়া সিদ্দিকী ও রামকৃষ্ণা সাহারা। ভাষার জন্য বাঙালির আত্মত্যাগের দিনটির কথা জানেন জাতীয় আরচ্যারি দলের জার্মান কোচ ফ্রেডরিক। তিনি বলেন,‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে ভালো ধারণা আছে আমার। বাংলাদেশে কাজ করতে আসার আগে এ দেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ এবং ভাষা শহীদদের ব্যাপারে জেনেছিলাম। তাই যতদিন এখানে আছি ভাষা দিবস শ্রদ্ধার সঙ্গেই পালন করে আসছি।’ এছাড়া র‌্যালির মাধ্যমে মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ স্কোয়াশ অ্যান্ড র‌্যাকেটস ফেডারেশন। প্রভাতফেরি, আলোচনা সভার পর এই ফেডারেশন বয়সভিত্তিক ছেলেমেয়েদের টুর্নামেন্ট আয়োজন করে। ভাষা শহীদদের বিশেষভাবে স্মরণ করেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) ছাত্র-ছাত্রী এবং কর্মকর্তারাও।

ভাষার জন্য জীবন দিতে হয়েছে- এমন ঘটনা পৃথিবীতে বিরল। ১৯৫২ সালের ২১ ফেব্রæয়ারি বাঙালির ইতিহাসে তেমনই একটি দিন। যেদিন মায়ের ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন সালাম, বরকত ও রফিকরা। আর তাই প্রতি বছর এ দিনটি শুধু বাংলাদেশেরই নয়, শ্রদ্ধার সঙ্গে পালন করেন বিশ্বের বিভিন্ন ভাষার মানুষ। তবে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে বাংলার পরিবর্তে ইংরেজিতে শ্রদ্ধা জানিয়ে বিতর্কের জন্ম দিয়েছেন ডেনমার্ক প্রবাসী বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। কাল নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে ইংরেজিতে এক পোস্ট দিয়ে ভাষা দিবসের শ্রদ্ধা জানান জামাল। আর এ নিয়ে সমালোচনার ঝড় বয়ে গেছে সব জায়গায়। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের অনেকেই বলেছেন, যে ভাষার জন্য এতো প্রাণ ঝড়েছে, সেই ভাষা দিবসে অন্তত বাংলায় শ্রদ্ধা জানাতে পারতেন জামাল। তারা আরও বলেন, একযুগেরও বেশি সময় ধরে ঢাকায় এসে দেশের ফুটবলে ঝড় তুলে যাচ্ছেন জামাল ভূঁইয়া। তিনি জাতীয় ফুটবল দলের অধিনায়ক। বাংলা ভাষায় কথাও বলতে পারেন। যদি লিখতে সমস্যা হতো তাহলে অন্য কাউকে দিয়েও তো পোস্টটি লেখানো যেত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন