রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্ষেপনাস্ত্র না থাকে, গেরিলা যুদ্ধ করতে হবে-হাথুরুসিংহে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:১৭ পিএম | আপডেট : ৫:২১ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২৩

নিজেদের মাঠে টেস্ট সিরিজে অতি স্পিনবান্ধব উইকেট বানানোর কৌশল চালু করেছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। তাতে মিলেছিল দারুণ কিছু সাফল্য। লঙ্কান এই কোচের দায়িত্বের প্রথম মেয়াদে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে হারিয়েছিল বাংলাদেশ।

নতুন করে আবারও টাইগারদের দায়িত্ব নিয়েছেন লঙ্কান কোচ। এবার আরও বড় স্বপ্ন নিয়ে ঢাকায় ফিরেছেন তিনি। বুধবার মিরপুরে প্রথমবারের মতো আসলেন সংবাদ সম্মেলনে। জানিয়ে দিলেন টাইগারদের নিয়ে আগামীর পরিকল্পনা।

সংবাদ সম্মেলন নিয়ে তুমুল আগ্রহ ছিল ক্রীড়া সাংবাদিকদের মাঝেও। তবে শেষ মূহুর্তে একটি প্রশ্নের উত্তর নিয়ে বেজায় চটে যান তিনি। হাথুরুসিংহে বলেন, ‘আপনি হোম অ্যাডভানটেজ বলতে কী বোঝেন? আমরা যখন নিউজিল্যান্ডে যাই, আমরা কী ধরনের উইকেট পাই? ইংল্যান্ড অথবা অস্ট্রেলিয়ায় গেলে তারা কী করে? কিংবা ভারত তাদের নিজেদের ঘরে কী করে?’

এরপরে কিছুটা শান্ত হয়ে প্রধান কোচ বলেন, ‘বিদেশিদের ক্ষেত্রে আমরা চেষ্টা করব ভালো করার। আমাদের যা আছে, তাই নিয়েই তো চেষ্টা করতে হবে। আপনার যদি ক্ষেপনাস্ত্র না থাকে, তাহলে তো আপনাকে গেরিলা যুদ্ধ করতে হবে। তাছাড়া তো যুদ্ধ করা সম্ভব নয়।’

নিজের পরিকল্পনা নিয়ে বলেন, আমি সবসময় বাংলাদেশ ক্রিকেটকে ফলো করি। বাংলাদেশ ক্রিকেটের প্রতি আমার সবসময়ই একটা সফট কনার ছিল। আমি একদিন বাংলাদেশে ফিরে আসতে চেয়েছিলাম।

তার চলে যাওয়ার পর বাংলাদেশ ওয়ানডে ছাড়া আর কোন ফর্মেটে সেভাবে সুবিধা করতে পারেনি। তিনি বলেন, বাংলাদেশের হয়ে অনেক খেলোয়াড়ই ভালো খেলেছে। তরুণ খেলোয়াড়রাও উঠে এসেছে এবং ভালো খেলেছে। তাই সেই দলের সঙ্গে থাকাটা সবসময়ই দারুণ। এটা আমাকে সবচেয়ে বেশি অনুপ্রাণিত করে।”

এছাড়া তিনি বলেন,‘ আমি আসন্ন সিরিজে খেলোয়াড়দের পর্যবেক্ষণ করতে চাই। আপাতত আমি দলের বিচার করতে অন্য সদস্যদের পর্যবেক্ষণ ও মতামতের ওপর নির্ভর করছি। আইসিসি ইভেন্টে আমি দলকে কোথায় গাইড করব তা এখনই বলতে পারছি না। আপাতত দলের জন্য একটা ভালো কম্বিনেশন তৈরি করতে চাইছি।

 

ওয়ানডে ক্রিকেটে দারুণ ভালো করলেও টেস্টে ও টি-টোয়েন্টিতে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেছে বাংলাদেশ। ব্যর্থতা নিয়ে বলেন,‘ টেস্ট ক্রিকেট খুবই প্রতিযোগিতামূলক। টি-টোয়েন্টি এখন বেশি জনপ্রিয়। তাই আমাদের নিজেদের গেম প্ল্যান খুঁজে বের করতে হবে। জাতি হিসেবে আমরা জানি কিভাবে ওয়ানডে ক্রিকেট খেলতে হয়। আমাদের অন্যান্য ফরম্যাটেও ভালো করতে হবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন