রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অ্যানফিল্ডে রিয়াল রূপকথা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ম্যাচের বয়স সাকুল্যে দুই অংকে পৌঁছেছে। আরও নির্দিষ্ট করে বললে ১৪তম মিনিটের মধ্যেই অ্যানফিল্ডে দুটি গোল হজম করে বসেছে রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোসদের বড় নির্ভরতার নাম তাদের গোলপোস্টের অতন্দ্র প্রহরী থিবো কোর্তোয়ার ভুলেই হজম করতে হয়েছে দ্বিতীয় গোলটি। বলা হয় প্রভাত দেখেই নাকি সারাদিন কেমন যাবে তা অনুমান করা যায়। তবে আসরটা যদি চ্যাম্পিয়ন্স লিগ হয় আর দলটা রিয়াল, তাহলে শেষ বাঁশির আগে কোনো সিদ্ধান্তে পৌঁছানো নিছক বোকামি ছাড়া আর কিছুই নয়। পরশুরাতেও তেমনি ঘটলো, ১৪ মিনিটে ২-০ গোলে পিছিয়ে পড়েও ম্যাচটা ৫-২ গোলে জিতে নিল কার্লো আনচেলত্তির রিয়াল।

গত মৌসুমেই নকআউট পর্বে দারুণ সব প্রত্যাবর্তনের গল্প লিখে শিরোপা জয় করেছিল আনচেলত্তির শিষ্যরা। এবারও নকআউটের গন্ধ নাকে আসতেই মাতোয়ারা হলো মাদ্রিদের অভিজাতরা। অ্যানফিল্ডে ম্যাচের চতুর্থ মিনিটেই মোহাম্মদ সালাহর ক্রস থেকে দারুণ এক ব্যাকহিল ফ্লিকে বল জালে জড়িয়ে স্বাগতিকদের এগিয়ে দেন দারউইন নুনিয়েস। এর মিনিট দশেক পর দানি কারভাহালের দেয়া ব্যাক পাস নিয়ন্ত্রণে নিয়ে কিছুটা সময়ক্ষেপণ করছিলেন কোর্তোয়া, সে সময়ই তার হাঁটুতে লেগে কিছুটা দূরে সরে যায় বল, কোর্তোয়ার ভুলের সুযোগ নিতে কোনো ভুল হয়নি সালাহর। লিভারপুলের গল্প এটুকুই।

এরপর মার্সিসাইডের দলটির দম্ভ ভেঙ্গে দিয়ে প্রথমবারের মতো ইউরোপীয় প্রতিযোগিতায় অ্যানফিল্ডে তাদের জালে পাঁচ গোল পুড়ে দিল রিয়াল। প্রথমার্ধের ২১ এবং ৩৬ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়র জোড়া গোল করে সমতায় ফেরায় সফরকারীদের। বিরতির পর খেলা শুরু হলে দুই মিনিটের মধ্যে এদের মিলিতাও এগিয়ে দেন রিয়ালকে। আনচেলত্তির দলের হয়ে শেষ কাজটা সারেন করিম বেনজেমা। ম্যাচের ৫৫ ও ৬৭ মিনিটে এই ফরাসির জোড়া গোলে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে দুই গোলে পিছিয়ে পড়েও তিন গোলের ব্যবধানে ম্যাচ জয়ের অনন্য কীর্তি গড়ে স্প্যানিশ জায়ান্টরা।

চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে এককভাবে সর্বোচ্চ গোলদাতা এখন বেনজেমা। ইউরোপীয় শ্রেষ্ঠত্বের আসরে অলরেডদের বিপক্ষে সর্বোচ্চ ৬ গোল করেছেন এই ফরাসি স্ট্রাইকার। ম্যাচ শেষে বেনজেমার বলেন, ‘আমরা ব্যক্তিত্বের সঙ্গে খেলেছি, গোল করেছি। আমরা আবারও চ্যাম্পিয়ন লিগ শিরোপা জিততে চাই। এমন একটা ম্যাচ হয়েছে যা আমরা খেলেও আনন্দ পেয়েছি, যারা দেখেছেন তারাও উপভোগ করেছেন।’ লিভারপুলের বিপক্ষে খাদের কিনারা থেকে ফিরে মাদ্রিদের দাপুটে জয়ের পর ইংলিশ কিংবদন্তি অ্যালান শিয়েরার তো বলেই দিলেন, ‘রিয়াল মাদ্রিদ ভয় পায় না। তারা লিভারপুলকে ¯্রফে ধ্বংস করে দিয়েছে। কীভাবে আতঙ্কিত না হয়ে এগিয়ে যেতে হয়, তার উপর একটা মাস্টারক্লাস দেখলাম।’

অন্যদিকে লিভারপুল বস ইয়ুর্গেন ক্লপের দাবি অ্যানফিল্ডে দলের প্রথমার্ধের পারফরম্যান্স ছিল মৌসুমের অন্যতম সেরা। তবে রক্ষণ লিভারপুলকে ভুগিয়েছে বলে মনে করেন এই জার্মান কোচ, ‘আমরা পাঁচটি গোলই তাদের পাতে তুলে দিয়েছি। পাঁচ গোলের সব। আমরা এখন যে অবস্থায় আছি, সেখানে ইতিবাচক বিষয়গুলোতে মনোনিবেশ করা জরুরী। প্রথমার্ধে দুই গোল হজম করা ব্যতিত আমরা যতটুকু খেলেছি, আমার মনে হয় সেটা চলতি মৌসুমে খেলা আমাদের সেরা ফুটবল। তবে আমাদের আরো ভালোভাবে ডিফেন্ড করতে হবে।’ তবে ফিরতি লেগ বাকি থাকার পরও ম্যাচ শেষে ক্লপের সহজ স্বীকারোক্তি, ‘আনচেলত্তি হয়ত ভাবছে প্রতিযোগিতা শেষ। আমারও তাই মনে হচ্ছে। তবে তিন সপ্তাহ পরের দ্বিতীয় লেগের সময় যত ঘনাতে থাকবে, তত মনে হবে যে সুযোগ আছে।’ সান্তিয়াগো বার্নাব্যুতে আগামী ১৬ মার্চ বাংলাদেশ সময় রাত ২টায় ফিরতি লেগে রিয়ালের মুখোমুখি হবে লিভারপুল।

অন্যদিকে একই রাতে জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মাঠে থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছে নাপোলি। বিরতিতে যাওয়ার মিনিট পাচেক আগে স্ট্রাইকার ভিক্টর ওসিমেন এগিয়ে নেয় নাপোলিকে আর ম্যাচের ৬৫তম মিনিটের সময় কাপ্তান জিওভান্নি দি লরেঞ্জো ব্যবধান দ্বিগুণ করে। ডিয়াগো ম্যারাডোনাকে হৃদয়ে ধারণ করে এবারের মৌসুম শুরু করেছে নাপোলসের ক্লাবটি। লুসিয়ানো স্প্যালেত্তির অধীনে সিরি ‘আ’তে তারা ১৫ পয়েন্টের ব্যবধানে আছে টেবিলের চূড়ায়। সেই উজ্জ্বীবনী শুরুটা কোথায় গিয়ে থামে সেটিই দেখার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন