রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

উন্নয়নে দাতাদের সহায়তার হার কমেছে

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) দাতাদের অর্থছাড় ও প্রতিশ্রুতি কমেছে। এ সময়ে ছাড় হয়েছে ৯০ কোটি ৩১ লাখ ৮০ হাজার ডলার। যেখানে গত অর্থবছরে একই সময়ে  মোট অর্থছাড়ের পরিমাণ ছিল ১০০ কোটি ৩৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে ইআরডির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, গত অর্থবছরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়া থেকে বড় অংকের ঋণের প্রতিশ্রুতি এসেছিল। কিন্তু সেটি ছিল বিশেষ ঋণ। তাই মনে হচ্ছে প্রতিশ্রুতি ব্যাপক ছিল। গত অর্থবছর মোট যে পরিমাণ অর্থছাড় হয়েছে তার মধ্যে ঋণ ছিল ৮০ কোটি ৬৬ লাখ ৬০ হাজার এবং অনুদান ছিল ৯ কোটি ৬৫ লাখ ২০ হাজার মার্কিন ডলার। গত অর্থবছরে যে অর্থছাড় হয়েছিল তার মধ্যে ঋণ ছিল ৮৪ কোটি ২৭ লাখ ৪০ হাজার এবং অনুদান ১৬ কোটি ১১ লাখ ২০ হাজার ডলার।তিনি আরও জানান, চলতি অর্থবছরে পাঁচ মাসে উন্নয়নসহযোগীদের প্রতিশ্রুতি এসেছে ১৩৪২ কোটি ২৭ লাখ ৭০ লাখ ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ হচ্ছে ১ হাজার ৩৩৫ কোটি ৮৯ লাখ ৯০ হাজার এবং অনুদান ৬ কোটি ৩৭ লাখ ৮০ হাজার ডলার। গত অর্থবছরের একই সময়ে প্রতিশ্রুতি পাওয়া গিয়েছিল ৯৭ কোটি ২০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ঋণ ৮৮ কোটি ১২ লাখ ৪০ হাজার এবং অনুদান ৯ কোটি ১০ লাখ ১০ হাজার ডলার। এছাড়া চলতি অর্থবছরের পাঁচ মাসে উন্নয়নসহযোগীদের অর্থ পরিশোধের পরিমাণ হচ্ছে ৪০ কোটি ৬৪ লাখ ৮০ হাজার ডলার। এর মধ্যে আসল হচ্ছে ৩১ কোটি ৮৬ লাখ ৬০ হাজার এবং সুদ ৮ কোটি ৭৮ লাখ ২০ হাজার ডলার। গত অর্থবছরের একই সময়ে (প্রথম পাঁচ মাস) পরিশোধ করা হয়েছে ৪৩ কোটি ৫৫ লাখ ৩০ হাজার ডলার। এর মধ্যে আসল ৩৫ কোটি ৭৪ লাখ ৭০ হাজার ডলার এবং অনুদান ৭ কোটি ৮০ লাখ ৬০ হাজার ডলার।
আইন ভঙ্গ করায় ঢাকা টোব্যাকোর ডিস্ট্রিবিউটরকে এক লাখ টাকা জরিমানা
স্টাফ রিপোর্টার : তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে তামাকজাতদ্রব্য বাজারজাত করার অপরাধে ভ্রাম্যমাণ আদালত ঢাকা  টোব্যাকো ইন্ডাস্ট্রিজের টিকাটুলী এলাকাস্থ ডিস্ট্রিবিউটর দি মিয়ামী ইন্টারন্যাশনালকে এক লাখ টাকা জরিমানা করেছে। পরে তা আদায় করা হয়। এ সময় ডিপো হতে তামাক কোম্পানি আইন ভঙ্গ করে তৈরীকৃত প্রমোশনাল ট্যুলস, সিডি, সচিত্র সতর্কবাণীবিহীন জর্দ্দার কৌটা, সিগারেটের কার্টন ও বিভিন্ন বিজ্ঞাপন জব্দ করা হয় এবং একইসাথে পরবর্তীতে এ ধরণের বিজ্ঞাপন তৈরী ও সরবরাহ না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়। ঢাকা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফারুক আহাম্মেদ এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
গতকাল রাজধানীর টিকাটুলীর অভিসার সিনেমা হল সংলগ্ন হাটখোলা রোডে অবস্থিত ঢাকা টোব্যাকো ইন্ডাস্ট্রিজের সরবরাহকারী দি মিয়ামী ইন্টারন্যাশনালের ডিপোতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। মো. ফারুক আহাম্মেদ বলেন, সরকার জনস্বার্থে তামাক নিয়ন্ত্রণ আইন পাস করেছে। আইন মেনে চলা প্রত্যেক নাগরিকের দায়িত্ব। আইনের প্রতি অবহেলা প্রদর্শন করা বা আইন লঙ্ঘন করা দ-নীয় অপরাধ। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইন লঙ্ঘনকারীদের শাস্তি প্রদান করা হলো। একই সঙ্গে ভবিষ্যতে কেউ এই আইন পুন:রায় লঙ্ঘন করলে আইন অনুযায়ী দ্বিগুণ সাজা প্রদান করা হবে। বাংলাদেশ তামাক বিরোধী জোট তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে এ ধরনের পদক্ষেপ গ্রহণ করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন