শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আন্তর্জাতিক টি-টোয়েন্টি

১০ রানে অলআউট, ২ বলেই জয়!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আইসিসির সব সহযোগী সদস্য দেশ আন্তর্জাতিক টি-টোয়েন্টি স্বীকৃতি পাওয়ার পর থেকে এই সংস্করণে দেখা মেলে নানান চমকপ্রদ ঘটনার। তবে স্পেনের কার্তাহেনায় যা হলো, তা যেন ছাড়িয়ে গেল সবকিছুকে। এক দল গুটিয়ে গেল ¯্রফে ১০ রানে, রান তাড়ায় আরেক দল ম্যাচ জিতে নিল ২ বলেই!
গতপরশু ভূমধ্যসাগরের তীরের এই শহরে আইল অব ম্যানকে ১০ রানে গুটিয়ে দেয় স্পেন। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০০৫ ম্যাচের ইতিহাসে এই প্রথম কোনো দল ১০ রান পার হতে পারেনি। সব সংস্করণ মিলিয়েও ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে এটি রেকর্ড সর্বনিম্ন। এরপর রান তাড়ায় স্পেন ম্যাচ জিতে যায় ১১৮ বল বাকি রেখেই। বিশ্বরেকর্ড এটিও। স্পেনের রান তাড়ায় প্রথম ডেলিভারিটি ‘নো’ করেন আইল অব ম্যানের জোসেফ বারোস। ফ্রি হিটসহ টানা দুই ছয়ে ম্যাচ শেষ করেন স্প্যানিশ ওপেনার আওয়াইস আহমেদ।
আন্তর্জাতিক ক্রিকেটে এতদিন সর্বনিম্ন রানের রেকর্ডে সবার ওপরে ছিল তুরস্কের নাম। ২০১৯ সালের অগাস্টে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ২১ রানে অলআউট হয় তারা। আইল অব ম্যানের সৌজন্যে বিব্রতকর রেকর্ড থেকে মুক্তি পেল তুরস্ক। সব মিলিয়ে বিশ ওভারের স্বীকৃত ক্রিকেটের অনাকাক্সিক্ষত এই রেকর্ডেও এক নম্বরে এখন আইল অব ম্যান। গত ডিসেম্বরে বিগ ব্যাশে অ্যাডিলেইড স্ট্রাইকার্সের বিপক্ষে সিডনি থান্ডার অলআউট হয়েছিল ১৫ রানে।
স্বীকৃত টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি বল হাতে রেখে ম্যাচ জেতার রেকর্ড এটি। এর আগে গত নভেম্বরে মালিকে ৩০ রানে আটকে রেখে কেনিয়া ম্যাচ জিতে যায় ১০৫ বল বাকি রেখে। চারদিন পর আবার মালিকে ঠিক ৩০ রানে থামিয়ে রুয়ান্ডাও জয় পায় ১০৫ বল বাকি রেখেই।
কার্তহেনায় এ দিন স্বাগতিকদের আমন্ত্রণে ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই উইকেট হারায় আইল অব ম্যান। পাওয়ার প্লের মধ্যে সাজঘরে ফিরে যান ৮ ব্যাটসম্যান। টানা ৮ ওভারের স্পেলে ¯্রফে ১০ রান খরচায় প্রথম ৮ উইকেট নেন মোহাম্মদ কামরান ও আতিফ মেহমুদ। তৃতীয় ওভারের প্রথম তিন বলে লুক ওয়ার্ড, এডওয়ার্ড বিয়ার্ড ও ক্রিস্তিয়ান ওয়েবস্টারকে ফিরিয়ে হ্যাটট্রিক করেন কামরান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪৬তম হ্যাটট্রিক এটি। ৪ ওভারে ¯্রফে ৪ রান দিয়ে কামরানের শিকার ৪ উইকেট। আতিফ ৪ উইকেট নেন ৬ রান খরচায়। নবম ওভারে আক্রমণে এসে শেষ ২ উইকেট নেন লর্ন বার্নস। অনায়াস জয়ে ৬ ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে নিজেদের করে নেয় স্পেন। এক ম্যাচ পরিত্যক্ত হয় বৃষ্টিতে।
সিরিজের আগের ম্যাচগুলি হারলেও এতটা বাজে ছিল না আইল অব ম্যানের ব্যাটিং। প্রথম ম্যাচে তারা করে ৯৬, পরেরটি পরিত্যক্ত। তৃতীয় ম্যাচে অলআউট হয় তারা ৬৬ রানে। চতুর্থ ম্যাচে পুরো ২০ ওভার খেলে করে ১১৬ রান, পরেরটিতে ১৩২। কিন্তু শেষ ম্যাচে পুরোপুরি মুখ থুবড়ে পড়ল তাদের ব্যাটিং।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন