বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শক্তিশালী একাদশ নিয়ে বুধবার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা

শেখ সাদী | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৩৫ পিএম

দীর্ঘ সাত বছর পর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজে বুধবার মাঠে নামছে বাংলাদেশ। ২০১৬ সালের পর আবার বাংলাদেশে এসেছে ইংল্যান্ড। সেবার দুই টেস্টের সঙ্গে তিন ওয়ানডে খেলেছিল তারা। এবার তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি।

মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিবা-রাতের প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়। তিন ম্যাচের ওয়ানডে আবার আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ। বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেলও দুই দলই চাইবে প্রতি ১০ পয়েন্ট নিশ্চিত করে নিজেদের আরও উপরে নিতে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে। বিশ্বসেরা ইংল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত ২১ ওয়ানডে ম্যাচ খেলেছে টাইগাররা।

যেখানে বাংলাদেশ জিতেছে কেবল ৪টিতে। বাকি ১৭টিতেই জয় ইংল্যান্ডের। ইংল্যান্ড বাদে সবগুলো দলের বিপক্ষে বাংলাদেশ কোনো না কোনো সংস্করণে সিরিজ জিতেছে। এবার ইংল্যান্ডকে হারালে বাংলাদেশের সিরিজ জয়ের বৃত্ত ভরাট হবে। ঘরের মাঠে ইংল্যান্ডকে ১০ ম্যাচে আতিথেয়তা দিয়েছে বাংলাদেশ। ম্যাচ জিতেছে ২টি। হেরেছে বাকি ৮টিতে।

অধিনায়ক হসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাশরাফি। ৯ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। বাংলাদেশের যে চারটি জয় ইংল্যান্ডের বিপক্ষে তিনটিই এসেছে তার হাত ধরে।

সিরিজের প্রথম ওয়ানডে জয়ের জন্য শক্তিশালী একাদশ নিয়ে মাঠে নামবে টাইগারা। তবে ইংল্যান্ডের বিপক্ষে দুই পেসার ও তিন স্পিনার নিয়েই মাঠে নামবে টিম বাংলাদেশ।

চোট থেকে সেরে ওঠা ওয়ানডে অধিনায়ক ও দেশের সেরা ওপেনার তামিম ইকবালকে দেখা যাবে ওপেনিংয়ে। তার সঙ্গে ওপেন করবেন আরেক তারকা ব্যাটসম্যান লিটন দাস। তিন নম্বরে দেখা যাবে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। নাম্বার চারে দেখা যাবে বাংলাদেশের মি. ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিমকে।

পাঁচে দেখা যেতে পারে মাহামুদউল্লাহ রিয়াকে। ৬ ও ৭ নম্বরে যথারীতি দেখা যাবে আফিফ ও মিরাজকে। আর যদি প্রথম ম্যাচে তৌহিদ হৃদয়ের অভিষেক হয় তাহলে বাংলাদেশের ব্যাটিং অর্ডারে কিছুটা পরিবর্তন দেখা যাবে। পাঁচ নম্বর অথবা ৭ নম্বরে দেখা যেতে পারে তাকে।

এবার আসা যাক বাংলাদেশের স্পিন বিভাগে। স্পিনে যথারীতি বাংলাদেশের দুই সেরা অলরাউন্ডার সাকিব ও মিরাজ থাকবে। তার সাথে যদি একজন বাড়তি স্পিনার নেয়া হয় তাহলে একাদশে সুযোগ পেয়ে যেতে পারেন তাইজুল ইসলাম।

আর পেস বোলিং বিভাগ সমলাতে পারেন মুস্তাফিজ ও তাসকিন। স্পিনার বাদ দিয়ে বাড়তি এক জন পেসার খেলানো হয় তাহলে একাদশে সুযোগ পেয়ে যাবেন হাসান মাহামুদ।

বাংলাদেশের সম্ভাব্য সেরা একাদশ: তামিম ইকবাল(অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহামুদউল্লাহ রিয়াদ, তৌহিদ হৃদয়, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহামেদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন