শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দেশে চালু হচ্ছে বিআইবিএম ও ফ্রাংকফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের তত্ত্বাবধানে ইন্টারন্যাশনাল সার্টিফিকেশন কোর্স

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ৮:০৪ পিএম

দেশে শুরু হচ্ছে ‘সার্টিফায়েড এক্সপার্ট অন সাসটেইনেবল ফাইন্যান্স’ শীর্ষক একটি নতুন কোর্স। এ উপলক্ষে আজ রাজধানীতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জার্মানির ফ্রাংকফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) যৌথ উদ্যোগে দেশে এবারই প্রথম এ ধরণের কোর্স চালু হচ্ছে। ব্যাংকার ও মূল অংশীদারদের টেকসই অর্থায়ন (সাসটেইনেবল ফাইন্যান্স) সম্পর্কিত বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বিষয়সমূহে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আর্থিক খাতের সক্ষমতা বাড়িয়ে দেশের টেকসই উন্নয়ন ত্বরাণ্বিত করতে এ কোর্স চালু করা হয়েছে। কোর্সটির অর্থায়নে রয়েছে জিআইজেড বাংলাদেশের দ্বিপাক্ষিক প্রকল্প ‘ইমপ্রুভড কোঅর্ডিনেশন অব ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স’ (আইসিআইসিএফ), বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। পাশাপাশি, আর্থিক খাতের সক্ষমতা বৃদ্ধি ও বেসরকারি খাতকে জলবায়ু বিনিয়োগে উৎসাহী করে গড়ে তোলার মাধ্যমে ব্যাংক খাতে টেকসই অর্থায়ন নীতি বাস্তবায়ন করতে বাংলাদেশ ব্যাংককে সার্বিক সহযোগিতা করছে আইসিআইসিএফ।

এ উপলক্ষে রাজধানীর বিআইবিএম মিলনায়তনে বুধবার (১ মার্চ) এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে অবস্থিত জার্মান দূতাবাসের হেড অব ডেভেলপমেন্ট কোঅপারেশন ফ্লোরিয়ান হোলেন এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিআইবিএমের নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জিআইজেড বাংলাদেশের আইসিআইসিএফ প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ড. ফেরদৌস আরা হোসাইন, জিআইজেডের পরামর্শক ও বিআইবিএমের প্রফেসর (সিলেকশন গ্রেড) ড. শাহ মো. আহসান হাবীব, বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান সহ বাংলাদেশ ব্যাংক, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), বিভিন্ন ব্যাংক ও এনবিএফআই (নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউট) এবং জিআইজেডের কর্মকর্তাবৃন্দ।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে প্রয়োজনীয় জলবায়ু অর্থায়ন (ক্লাইমেট ফাইন্যান্স) এবং এক্ষেত্রে সরকারি ও বেসরকারি খাতের বিনিয়োগের মধ্যে অনেক পার্থক্য আছে। তিনি উল্লেখ করেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে সরকার নিজস্ব উৎস থেকে অর্থায়ন করে যাচ্ছে। এ সময় তিনি আর্থিক খাতকে টেকসই বিনিয়োগে উৎসাহী করে তুলতে বাংলাদেশ ব্যাংকের ভূমিকার প্রশংসা করেন। পাশাপাশি, বেসরকারি খাতের বিনিয়োগের উপর গুরুত্বারোপ করেন তিনি। সচিব এ সময় জলবায়ু পরিবর্তনের কারণে বিনিয়োগ ঝুঁকিগুলো চিহ্নিত করতে আর্থিক খাতের অংশীদারদের জন্য প্রশিক্ষণ, উপকরণ ও পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। টেকসই অর্থায়নের ওপর আন্তর্জাতিক এই সার্টিফিকেশন কোর্সটি জলবায়ু ও টেকসই বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকগুলোর সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল টেকসই বিনিয়োগের পরিমাণ বাড়াতে এবং ব্যাংকার ও বেসরকারি খাতকে টেকসই বিনিয়োগ সংক্রান্ত কৌশল বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে পূর্ণ সহায়তার আশ্বাস দেন।

ঢাকায় অবস্থিত জার্মান দূতাবাসের হেড অব ডেভেলপমেন্ট কোঅপারেশন ফ্লোরিয়ান হোলেন ইউরোপের অন্যতম শীর্ষ অর্থনীতি-বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান ফ্রাংকফুর্ট স্কুল ও বাংলাদেশের ব্যাংকারদের জন্য শীর্ষস্থানীয় ট্রেনিং প্রতিষ্ঠান বিআইবিএমের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক এই কোর্সটি সফল করতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও জিআইজেডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সার্টিফায়েড এক্সপার্ট ইন সাসটেইনেবল ফাইন্যান্স (সিইএসএফ-বিএফ) জার্মানির ফ্রাংকফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট ও বাংলাদেশ ইনস্টিটিউট ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) যৌথ সার্টিফিকেশন প্রোগ্রাম। কোর্সটিকে দুইটি মডিউলে সাজানো হয়েছে- ফ্রাংকফুর্ট স্কুলের সাথে ছয় মাসের অনলাইন মডিউল এবং বিআইবিএম ক্যাম্পাসে তিন মাসের মডিউল। প্রথম পাইলট ব্যাচের জন্য ২৫ জন ব্যাংকারকে বাছাই করা হয়েছে এবং আইসিআইসিএফ প্রকল্পের অধীনে প্রথম ব্যাচের অ্যাকাডেমিক খরচ বহন করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন