শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চমকের দলে ‘বার্তা’ হলে এলেন রনি

বাংলাদেশ-ইংল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

প্রথমবারের মতো ডাক পেলেন তিনজন। ফেরানো হলো দুজনকে। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দল তাই চমকে ভরা। গতপরশু ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডের নতুন মুখরা হলেন ডানহাতি ব্যাটার তৌহিদ হৃদয়, ডানহাতি পেসার রেজাউর রহমান রাজা ও বাঁহাতি স্পিনার তানভির ইসলাম। দলে ফিরেছেন ডানহাতি ব্যাটার রনি তালুকদার ও বাঁহাতি ব্যাটার শামীম হোসেন পাটোয়ারী।
এই পাঁচজনের জন্য টি-টোয়েন্টি দলের দুয়ার খোলায় প্রভাব রেখেছে সবশেষ বিপিএলের পারফরম্যান্স। ইংল্যান্ডের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের দলেও সুযোগ পাওয়া হৃদয় ছিলেন বিপিএলের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। সিলেট স্ট্রাইকার্সের জার্সিতে ১৩ ম্যাচে ১৪০.৪১ স্ট্রাইক রেটে তিনি করেন ৪০৩ রান। বিপিএলে উইকেটশিকারিদের তালিকায় শীর্ষে ছিলেন চ্যাম্পিয়ন হওয়া কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তানভির। ১২ ম্যাচে ৬.৩৬ ইকোনমিতে তিনি শিকার করেন ১৭ উইকেট। একই আসরে ৮ ম্যাচে ১৩ উইকেট দখল করেন সিলেটের রাজা।
পাঁচজন দলে জায়গা পাওয়ায় বাদ পড়েছেন সমান সংখ্যক ক্রিকেটার। তারা হলেন ইয়াসির আলি রাব্বি, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, শরিফুল ইসলাম ও ইবাদত হোসেন। অস্ট্রেলিয়ার মাটিতে গত বছর অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দলে ছিলেন তারা। তবে এই যোগ-বিয়োগের খেরোখাতায় লাভের পাল্লাটা ভারী রনিরই। কেননা ২০১৪-১৫ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে রানের জোয়ার বইয়ে জাতীয় দলে এসেছিলেন রনি তালুকদার। কিন্তু সেভাবে নিজেকে মেলে ধরার সুযোগ মেলেনি। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেকেই থেমে আছে তার ক্যারিয়ার। মিরপুরে সিরিজের দ্বিতীয় ম্যাচে এমনিতে টপ অর্ডার ব্যাটার রনি সেদিন নামতে পেরেছিল সাত নম্বরে। ২২ বলে এক ছক্কায় ২১ রানে আউট হওয়ার পর আর এগুতে পারেনি। পাকিস্তান সিরিজে ওয়ানডে দলে থাকলেও পরে কোন স্কোয়াডেই আর জায়গা হয়নি।
গত কয়েক বছরে ঘরোয়া ক্রিকেটে টি-টোয়েন্টিতে রনিকে দেখা গেছে ঝলক দেখাতে। ওপেন করতে নেমে প্রতি বিপিএলেই কিছু ঝড়ো ইনিংস খেলতেন। কিন্তু ধারাবাহিকতার ঘাটতি তাকে সামনে তুলে আনতে পারছিল না। এবার বিপিএলে দুর্দান্ত ধারাবাহিকতায় ঘুচিয়েছেন নিজের দুর্নাম। ১৩ ম্যাচে ৩৫.৪১ গড় আর ১২৯.১৭ স্ট্রাইকরেটে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করেছেন তিনি। রংপুর রাইডার্সের প্লে অফ খেলায় ছিল তার বড় অবদান। এমন পারফরম্যান্সের ম‚ল্যায়ন হয়েছে দল নির্বাচনে। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ডাক পড়েছে তার। বহুল আরাধ্য দলে ফের ফিরতে পেরে যার পর নাই খুশি রনি। নির্বাচকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ছোট্ট করে নিজের অনুভ‚তি জানালেন এভাবে, ‘খুবই ভালো লাগছে। এত বছর পর যে আমাকে সুযোগ দিয়েছেন, ভালো খেলার মূল্যায়ন করেছেন উনারা, তাতে আমি কৃতজ্ঞ।’
শুধু রনির অন্তর্ভূক্তিই নয়, দলের বড় রদবদল নিয়ে গতকাল গণমাধ্যমের সামনে আসেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তিনি জানান, আগামী এক বছরের পরিকল্পনার অংশ হিসেবে কিছু খেলোয়াড়কে বাজিয়ে দেখতে যাচ্ছেন তারা, ‘বিশ্বকাপের পর এই প্রথম আমরা টি-টোয়েন্টি খেলব। একটা বিষয় মাথায় ছিল যে এবারের বিপিএলে কয়েকজন খেলোয়াড় ভালো পারফর্ম করেছে। এটা মাথায় রেখেই আমরা আগাচ্ছি। আমরা আরেকটা বিষয়ও হাতে নিয়েছি যে আগামী এক বছরের জন্য কিছু খেলোয়াড়কে নিয়ে পরিকল্পনা সাজাচ্ছি। সেটা ২২-২৪ জনের হতে পারে। এদের নিয়ে আগামী এক বছরে একটা পরিকল্পনার মধ্যে আগাব। বর্তমানে ফর্মে থাকা খেলোয়াড়দের নিয়েই এই সিরিজটা শুরু করছি আমরা।’
এবার বিপিএলে ১৩ ম্যাচে ৩৫.৪১ গড় আর ১২৯.১৭ স্ট্রাইকরেটে দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করেন রনি। এই পারফরম্যান্সের জোরেই প্রায় ৮ বছর পর ফেরানো হয়েছে ৩২ পেরুনো ব্যাটার রনিকে। মিনহাজুল জানান, পারফরম্যান্স ও ফিটনেস ঠিক থাকলে বয়সের কোন বিষয় মাথায় আনেন না তারা, ‘ফিটনেসটা অনেক গুরুত্বপ‚র্ণ। এটা সবার জন্যই একটা ইতিবাচক বার্তা, যারা ঘরোয়াতে পারফর্ম করছে তাদের জন্য। যে বয়স কোন বিষয় নয়, ফিটনেস এই মুহ‚র্তে সবচেয়ে গুরুত্বপ‚র্ণ বিষয়।’ বিপিএলে ১২ ম্যাচে এবার সর্বোচ্চ ১৭ উইকেট নেন বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম। ৮ ম্যাচ খেলে ১৩ উইকেট নিয়ে ঝলক দেখান ডানহাতি পেসার রেজাউর রহমান রাজা। প্রধান নির্বাচক জানান, এসব পারফরম্যান্সকে মূল্যায়ন করতে চেয়েছেন তারা। টিম ম্যানেজমেন্টের চাহিদাও মাথায় ছিল নির্বাচকদের, ‘অনেক কিছু ব্যাপারেই এবার আলোচনা হয়েছে। টিম ম্যানেজম্যান্টের সঙ্গে আলাপ করেই আমরা সিদ্ধান্ত নিয়েছি।’
আগামী ৬ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ ওয়ানডের পর সেখানেই শুরু হবে ইংল্যান্ড-বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ। ৯ মার্চ সেখানে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হওয়ার পর ঢাকায় ফিরবে দুই দল। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে পরের দুটি ম্যাচ হবে ১২ ও ১৪ মার্চ। ইংলিশরা বাংলাদেশ ছেড়ে যাবে টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পরদিনই।
বাংলাদেশ টি-টোয়েন্টি দল
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা ও তানভির ইসলাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন