শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভারতের সব পিচই ‘বাজে’!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

বোর্ডার-গাভাস্কার সিরিজের শেষ হওয়া তিনটি টেস্টের ফয়সালাই হয়েছে তৃতীয় দিনে। প্রতিটি ম্যাচেই প্রথম দিন থেকে স্পিনাররা পেয়েছেন বিশাল টার্ন। সবশেষ টেস্টে ইন্দোরের উইকেট যেন সব মাত্রা ছাড়িয়ে গেছে, এটাকে ‘নিম্নমানের’ রেটিং দিয়েছে আইসিসি। মার্ক টেইলরের অবশ্য পছন্দ হয়নি নাগপুর ও দিল্লির পিচও। ভারত-অস্ট্রেলিয়া সিরিজে এখন পর্যন্ত ব্যবহৃত সব উইকেটই ‘খুব খারাপ’ বললেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।

সিরিজ শুরুর আগে থেকেই উইকেট নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। মাঠের লড়াই শুরু হতে সেই চর্চার জোয়ার তীব্র হয়েছে আরও। একের পর এক স্পিন সহায়ক উইকেট বানিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার যে পথ বেছে নিয়েছে ভারত, তা পছন্দ হয়নি অনেকেরই। নাগপুরে স্পিন সহায়ক উইকেটে দুই ইনিংসেই মুখ থুবড়ে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং। এতে ইনিংস ও ১৩২ রানে হেরে সিরিজে পিছিয়ে পড়ে সফরকারীরা। দিল্লির উইকেটেও ছিল স্পিনারদের রাজত্ব। ওই ম্যাচে ৬ উইকেটে হেরে যায় তারা। ইন্দোরে নিজেদের পাতা স্পিন ফাঁদে ধরা খায় ভারত। প্রথম দুই ম্যাচ জিতে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখা নিশ্চিত করা স্বাগতিকদের তৃতীয় ম্যাচে ৯ উইকেটে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া।

নাগপুর ও দিল্লির তুলনায় ইন্দোরের উইকেট ছিল আরও ভয়ঙ্কর। ম্যাচের প্রথম ঘণ্টা থেকেই স্পিনাররা পান বড় বড় টার্ন। যা কাজে লাগিয়ে ম্যাচ জুড়ে দাপট দেখান স্পিনাররা। ওই ম্যাচ চলাকালেই ইন্দোরের উইকেটের কড়া সমালোচনা করেন অস্ট্রেলিয়ার ব্যাটিং গ্রেট ম্যাথু হেইডেন। আরেক অস্ট্রেলিয়ান গ্রেট মার্ক ওয়াহ তো সরাসরিই বলেন, উইকেটটি টেস্ট মানের নয়। পরে আইসিসিও দেয় ‘নিম্নমানের’ রেটিং পয়েন্ট। সিডনি মর্নিং হেরাল্ড-কে টেইলর বলেন, ইন্দোরের উইকেট এমন রেটিং পাবে আগেই ধারণা করেছিলেন তিনি। ম্যাচের প্রথম দিন থেকে ভয়ঙ্কর উইকেট, মানতেই পারছেন না অস্ট্রেলিয়ার হয়ে ১০৪ টেস্ট ও ১১৩ ওয়ানডে খেলা সাবেক এই তারকা ব্যাটসম্যান, ‘আমি ইন্দোরের পিচকে দেওয়া রেটিংয়ের সঙ্গে একমত। সত্যি বলতে আমার মতে, পুরো সিরিজের পিচগুলোই ছিল নিম্নমানের। তিনটির মধ্যে ইন্দোরের পিচ ছিল সবচেয়ে বাজে। আমার মনে হয় না, প্রথম দিন থেকেই উইকেট এতটা ভয়ঙ্কর হওয়া উচিত। চতুর্থ কিংবা পঞ্চম দিনে এমনটা হলে মানা যায়, যদি ম্যাচ অতটা দীর্ঘ হয়। কিন্তু প্রথম দিন থেকে অবশ্যই নয়, এটা ¯্রফে বাজে ব্যাপার। আমার চোখে, ইন্দোরের পিচ খুবই বাজে ছিল এবং এটাকে সে অনুযায়ী রেটিং দেওয়া উচিত।’

ইন্দোরে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা পাকা হয়েছে অস্ট্রেলিয়ার। বোর্ডার-গাভাস্কার সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ৯ মার্চ শুরু হবে আহমেদাবাদে। ফাইনালে খেলতে হলে এতে জয়ের বিকল্প নেই ভারতের সামনে। কেননা তাদের গলার কাঁটা হয়ে মাথার উপর দাঁড়িয়ে যে শ্রীলঙ্কা! ভারত হারলেই ৭ জুন শুরু হওয়া লর্ডসের ফাইনালে যে খেলবে দ্বীপ দেশটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন