মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সউদী আরবে আনিসুর রহমান জিকো-তপু বর্মণরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৯:২৫ পিএম

মার্চের ফিফা উইন্ডোতে ঘরের মাঠে একটি ত্রিদেশী টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ২০ থেকে ২৮ মার্চ পর্যন্ত ফিফা উইন্ডো। এই সময়ের মধ্যে সিলেটে অনুষ্ঠিত হবে ত্রিদেশীয় টুর্নামেন্টটি। যেখানে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অংশ নেবে ব্রুনাই ও সিশেলস। ত্রিদেশীয় টুর্নামেন্টকে সামনে রেখে প্রস্তুতি ক্যাম্প করতে এখন সউদী আরবের মদিনায় অবস্থান করছেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো ও ডিফেন্ডার তপু বর্মণরা। জাতীয় দলের ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড দুই ভাগ ভাগ হয়ে সউদী আরবে যাচ্ছে। যার প্রথম ভাগ স্প্যানিশ প্রধান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার নেতৃত্বে শনিবার রাত সোয়া ১টায় ঢাকা থেকে রওয়ানা হয়ে রোববার সকালে সউদী আরবের রাজধানী রিয়াদে পৌঁছায়। এরপর সেখান থেকে মদিনায় যায় বাংলাদেশ দলের প্রথম বহরটি। এই বহরে ক্যাবরেরা ও ফিটনেস কোচ ইভান রাজলগ ছাড়াও আছেন ১১ ফুটবলার। এরা হলেন- আনিসুর রহমান জিকো, সাদ উদ্দিন, রিমন হোসেন, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, তপু বর্মণ, মাশুক মিয়া জনি, সোহেল রানা, রাকিব হোসেন, সুমন রেজা ও মতিন মিয়া। তথ্যটি নিশ্চিত করেন জাতীয় দলের ম্যানেজার ইকবাল হোসেন। ক্যাম্পে ডাক পাওয়া ফুটবলারের মধ্যে একজন তারিক কাজী ফিনল্যান্ড থেকে সরাসরি মদিনায় দলের সঙ্গে যোগ দেবেন। বাকি ১৫ ফুটবলারের মধ্যে ১৩ জনকে নিয়ে রোববার রাতে সউদী আরবে রওনা হবেন জাতীয় দলের ম্যানেজার মো. ইকবাল হোসেন। তবে শেখ রাসেল ক্রীড়া চক্রের ফরোয়ার্ড ইব্রাহিম ও পুলিশ ফুটবল ক্লাবের রবিউল হাসানের পাসপোর্ট সমস্যা থাকায় তারা রাতে দলের সঙ্গে যেতে পারছেন না। ম্যানেজার জানিয়েছেন, এ দুইজন কয়েকদিন পরে সউদী আরব যাবেন। দ্বিতীয় বহরে অধিনায়ক জামাল ভূঁইয়া ছাড়াও থাকছেন শহিদুল আলম সোহেল, আলমগীর মোল্লা, রহমত মিয়া, সোহেল রানা, ফয়সাল আহমেদ ফাহিম, এলিটা কিংসলে, হেমন্ত ভিনসেন্ট, মিতুল মারমা, মজিবুর রহমান জনি, মেহেদী হাসান শ্রাবন, আমিনুর রহমান সজিব ও শাহরিয়ার ইমন।

এদিকে জাতীয় দলের কোচিং স্টাফে যোগ হওয়া নতুন তিন বিদেশি সহকারী কোচ ডেভিড গোমেজ, গোলরক্ষক কোচ মিগুয়েল আনিদো এবং ফিজিও যোগেশ্বর সেন্তিকুমারের রোববারই মদিনায় ক্যাম্পে যোগ দিয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ম্যানেজার ইকবাল হোসেন জানান, সউদীর প্রচন্ড গরমের কথা মাথায় রেখে সেখানে সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং সন্ধ্যা ৬ টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুশীলনের ব্যবস্থা করতে দেশটির ফুটবল ফেডারেশনকে অনুরোধ করেছে বাফুফে।

১৬ মার্চ অনুশীলন ক্যাম্প শেষ করে দেশে ফিরে আসবেন বাংলাদেশ দল। তারপরই ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলতে জামাল ভূঁইয়ারা চলে যাবেন সিলেটে। সিলেট জেলা স্টেডিয়ামে টুর্নামেন্টের ম্যাচ ডে যথাক্রমে ২২, ২৫ ও ২৮ মার্চ। বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ব্রুনাইয়ের বিপক্ষে এবং দ্বিতীয় ম্যাচ সিশেলসের বিপক্ষে।

এই টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া তিনটি দল কাছাকাছি শক্তির। ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রুনাই ১৯০, বাংলাদেশ ১৯২ ও সিশেলস ১৯৯। ব্রুনাইয়ের বিপক্ষে বাংলাদেশ আগে কখনো খেলেনি। সিশেলসের বিপক্ষে এক ম্যাচ খেলে ড্র করেছিল লাল-সবুজরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন