শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পিএসএল ‘ট্রায়ালে’ পাকিস্তানে জাহানারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

আগের দিনই পাকিস্তান ক্রিকেট বোড (পিসিবি) এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছিল বিষয়টি। গতকাল সকালে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি পোস্ট করে প্রমাণ দিয়েছেন জাহানারা আলম নিজেই। প্রদর্শনী ম্যাচ খেলতে পাকিস্তান যাচ্ছেন দেশসেরা এই নারী পেসার।

এ বছরের সেপ্টেম্বরে পিএসএলের আদলে মেয়েদের টি-টোয়েন্টি লিগ চালু করতে চায় পিসিবি। এর প্রস্তুতি হিসেবে চলমান পিএসএলের মধ্যে তিনটি প্রদর্শনী ম্যাচের আয়োজন করছে তারা। উইমেন্স লিগ প্রদর্শনী ম্যাচগুলোর দলে আমন্ত্রণ পেয়েই দেশ ছেড়েছেন জাহানারা। অনেকটা পিএসএল ট্র্যায়ালের মতোই হচ্ছে তার এবারের পাকিস্তান সফর। শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়ার আগে ব্যাগ-প্যাটরা (স্পোর্টস কিট) নিয়ে তোলা একটি ছবি শেয়ার করে তারকা পেসার লিখেছেন, ‘পাকিস্তানে যাচ্ছি, ইনশাল্লাহ’।

প্রদর্শনী ম্যাচের জন্য দুটি দল গঠন করেছে পিসিবি। দলগুলোর নাম অ্যামাজন ও সুপার উইমেন। আগের দিনই দল দুটির স্কোয়াড ঘোষণা করেছে পিসিবি। দুই দলে ৭টি দেশের ১০ জন বিদেশিকে রাখা হয়েছে, যা সেপ্টেম্বরের জন্য পরিকল্পিত পাকিস্তান উইমেন্স লিগের ছোট পদক্ষেপ। আগামী আগামী ৮ মার্চ প্রথম ম্যাচ মাঠে গড়াবে। বাংলাদেশের জাহানারা আছেন সুপার উইমেন দলে। শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, ইংল্যান্ডের ড্যানি ওয়েইট, দক্ষিণ আফ্রিকার লরা ভলভার্ট ও নিউজিল্যান্ডের লিয়া তাহুহু আছেন দলটিতে। নেতৃত্ব দেবেন নিদা দার। অ্যামাজন নামের দলটির নেতৃত্বে আছেন বিসমাহ মারুফ। এক ম্যাচে সর্বোচ্চ তিনজন বিদেশি খেলাতে পারবে দলগুলো।

সব কটি প্রদর্শনী ম্যাচ অনুষ্ঠিত হবে পিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে। স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় পিএসএল ম্যাচের আগে দুপুর দুইটায় শুরু মেয়েদের ম্যাচ। পিএসএলের ম্যাচের টিকিট দিয়েই দেখা যাবে এ ম্যাচগুলো।

নারীদের প্রতি সামাজিক দায়বদ্ধতার অভিপ্রায় থেকে এ ম্যাচগুলোর আয়োজন করেছে পিসিবি। পিসিবি এক বিবৃতিতে জানিয়েছে, এ ম্যাচের মধ্যে দিয়ে নারী দিবস উদযাপন করবে তারা। আর ১০ মার্চের ম্যাচ দিয়ে তারা স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনা তৈরি করবে। পরের দিন হবে লিগের তৃতীয় ও শেষ ম্যাচ। এ ম্যাচের অভিপ্রায় হলো শিক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়ন। এ বিষয়ে সুপার উইমেন দলের অধিনায়ক নিদা দার বলেন, ‘এই প্রদর্শনী ম্যাচগুলো আমাদের উদীয়মান খেলোয়াড়দের তাদের প্রতিভা তুলে ধরার সুযোগ করে দেবে। বিদেশের যেসব খেলোয়াড় অংশ নিচ্ছে, তাদের অভিজ্ঞতা থেকে স্থানীয়রা অনেক কিছু শিখতে পারবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন