শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হঠাৎ আলোচনায় হকির নির্বাচন!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

ওমানে আয়োজিত আসন্ন জুনিয়র এশিয়া কাপ হকি টুর্নামেন্টকে সামনে রেখে আজ থেকে বাংলাদেশ বিমানবাহিনীর ঘাটিতে অনুশীলন শুরু করবে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ জাতীয় হকি দল। টুর্নামেন্টকে সামনে রেখে গতকাল দুপুরে দলের খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ। বাহফের সভাকক্ষে এই সৌজন্য সাক্ষাতে ক্যাম্পের নানা বিষয় নিয়ে আলোচনা করেন তিনি। পরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন সাঈদ।

অবৈধ ক্যাসিনো কাণ্ডে জড়িত থাকার অভিযোগে দীর্ঘদিন দেশের বাইরে ছিলেন বাহফের এই সাধারণ সম্পাদক। সম্প্রতি দেশে ফিরে আইনি জটিলতা কাটিয়ে ফের দায়িত্বে ফিরেছেন তিনি। প্রায় সাড়ে তিন বছর পর গণমাধ্যমের মুখোমুখি হওয়ায় স্বাভাবিকভাবেই সাংবাদিকদের প্রশ্নবাণে জর্জরিত হতে হয় মমিনুল হক সাঈদকে। সংবাদ সম্মেলনে জুনিয়র এশিয়া কাপ ছাপিয়ে ঘুরে ফিরে আলোচনায় এসেছে বাহফের নির্বাচন।

২০১৯ সালের এপ্রিলে ফেডারেশনের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার কয়েক মাস পরেই দেশের বাইরে যান সাঈদ। চার বছরের কমিটির প্রায় সাড়ে তিন বছরই দেশের বাইরে ছিলেন সাঈদ। বাহফের বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে আগামী মে মাসে। এরপরেই নতুন নির্বাচন হওয়ার কথা। আবার নির্বাচন করবেন কিনা? এই প্রশ্নের উত্তরে সাঈদ বলেন, ‘আমাদের এখনো দুই মাস সময় রয়েছে। এই সময়ের মধ্যে প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ হকি এবং আসন্ন জুনিয়র এশিয়া কাপ নিয়ে আমরা বেশি মনোযোগী। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) নিয়ম মোতাবেক তাদের কার্যক্রম পরিচালনা করবে। আমি এই পদে আবার নির্বাচন করবো কিনা তা সময়ই বলে দেবে।’

রেখে যাওয়া ফেডারেশনের সঙ্গে এখনকার অবস্থা সম্পর্কে তিনি বলেন, ‘করোনোভাইরাসে অনেক সময় গিয়েছে। তবে এর মধ্যে হকিতে দারুণ কাজ হয়েছে। ক্রিকেটের পর দ্বিতীয় খেলা হিসেবে হকিতে ফ্রাঞ্চাইজ লিগ অনুষ্ঠিত হয়েছে। এটা দেশের হকির জন্য দারুণ ব্যাপার।’ বাহফের অন্যতম সহ-সভাপতি আব্দুর রশিদ শিকদার বলেন, ‘আমরা নির্বাচিত হওয়ার পরপরই মহিলা হকিসহ অন্যান্য কর্মকাণ্ড বেশ গতিশীল ছিল। হকি অঙ্গনে সামর্থ্য, সম্ভাবনা বিচার করেই সব কিছু হয় এবং হবে। তা সময় আসলে বোঝা যাবে।’ তবে বাহফের আসন্ন নির্বাচনে সাঈদের পুনরায় প্রার্থী হওয়ার ব্যাপারে কয়েক দফা প্রশ্ন হলেও সুনির্দিষ্ট উত্তর পাওয়া যায়নি।

জুনিয়র এশিয়া কাপে শীর্ষ চার দলের মধ্যে থাকতে পারলে জুনিয়র হকি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে বাংলাদেশ। তাই পুনরায় দায়িত্বে এসে সাধারণ সম্পাদক খেলোয়াড়দের স্বপ্ন বড় করার সাহস দিয়েছেন, ‘আমরা জুনিয়র এশিয়া কাপে চ্যাম্পিয়ন হতে চাই। এজন্য খেলোয়াড় ও কোচিং স্টাফকে সব রকম সহযোগিতাই করা হবে।’ কোচ মামুন-উর রশিদ বলেন, ‘এই দল নিয়ে আমি আশাবাদী। ইনশাআল্লাহ ভালো কিছু হবে।’ জুনিয়র এশিয়ার কাপের আগে কোচের চাওয়া ছিল বিদেশি দলের সঙ্গে অনুশীলন ম্যাচ খেলা। বাহফে জানিয়েছে ভারতে গিয়ে দলকে ম্যাচ খেলানোর চেষ্টা করবে তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন