শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিসেম্বরে রফতানি আয় কমেছে

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পণ্য রফতানি আয় কমার মাধ্যমে শেষ হয়েছে সদ্যসমাপ্ত বছর। ২০১৬ সালের শেষ মাস ডিসেম্বরে আগের বছরের একই সময়ের তুলনায় রফতানি আয় কমেছে ৩ দশমিক ০৩ শতাংশ। এ মাসে আয় হয়েছে প্রায় ৩১১ কোটি মার্কিন ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৯ কোটি ডলার কম।
তবে সার্বিকভাবে চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে রফতানি আয়ের প্রবৃদ্ধি ইতিবাচক, অর্থাৎ বেড়েছে। এ সময়ে আয় হয়েছে প্রায় ১ হাজার ৬৮০ কোটি ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৪৪ শতাংশ বেশি। আগের বছর একই সময়ে আয় হয়েছিল ১ হাজার ৬০৮ কোটি ডলার। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) গতকাল বুধবার রফতানি আয়ের এ হিসাব প্রকাশ করেছে।
অবশ্য আলোচ্য সময়ের এ রফতানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ২৮ শতাংশ কম। এ সময় আয়ের লক্ষ্য ছিল প্রায় ১ হাজার ৭৩৭ কোটি ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৫৭ কোটি ডলার। দেশের রফতানি আয়ের প্রায় ৮০ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। বিদায়ী বছরের প্রথম ছয় মাসে পোশাক রফতানি করে আয় হয়েছে প্রায় ১ হাজার ৩৭১ কোটি ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৩৭ শতাংশ বেশি। বড় খাতের মধ্যে আলোচ্য সময়ে চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, চিংড়ি রফতানি আয় উল্লেখযোগ্য হারে বেড়েছে। অন্যদিকে হিমায়িত মাছ, তামাক, পেট্রোলিয়ামের উপজাত, বাইসাইকেল ইত্যাদি পণ্যের রফতানি আয় কমে গেছে।
তিন মাসে চট্টগ্রাম ওয়াসার ৬৯ সংযোগ বিচ্ছিন্ন ৫১ লাখ টাকা বকেয়া আদায়
চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম ওয়াসার নির্বাহী ম্যাজিস্ট্রেট হিল্লোল বিশ্বাসের নেতৃত্বে গত তিন মাসে অভিযান চালিয়ে বকেয়া জনিত কারণে ৬৯টি সংযোগ ও ৩৮টি অবৈধ গভীর নলকূপের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অভিযানে ৫১ লাখ ৬৮ হাজার ৭৫১ টাকার বকেয়া বিল আদায় করা হয়। এছাড়া লাইসেন্সবিহীন গভীর নলকূপ স্থাপন করার কারণে ৩৮টিও গভীর নলকূপও লাইসেন্সের আওতায় আনা হয়। গত অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বর’২০১৬ মাসে নগরীর হালিশহর, মাদারবাড়ি, পাহাড়তলী, সদরঘাট, মাঝির ঘাট, পাঁচলাইশ, শুলকবহর, খাজা রোড, বহদ্দারহাট, মুরাদপুর, ও আর নিজাম রোড, রেয়াজুদ্দিন বাজার, আতুরারডিপো, কোরবানীগঞ্জ, পাথরঘাটা, আগ্রাবাদ সিডিএ আ/এ, নালাপাড়া, জামালখান, আসকার দিঘীর পাড় এলাকায় এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন