সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভেবে-চিন্তেই এমন সিদ্ধান্ত ধোনির

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটার মহেন্দ্র সি ধোনিকে দেখা যাবে আরও বেশ কিছুদিন। অধিনায়ক ধোনিকেও হয়তো মিলবে আইপিএলে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক ধোনির যাত্রা থেমে গেল কাল। টেস্টের পর এবার ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের পদও ছাড়লেন ‘ক্যাপটেন কুল’। আন্তর্জাতিক ক্রিকেটে ধোনিই একমাত্র অধিনায়ক, আইসিসির তিনটি বড় ট্রফির সবক’টি জিতেছেন। সব মিলিয়েই ধোনির মতো সফল অধিনায়ক ক্রিকেটেই বিরল।
তার এমন হঠাৎ সিদ্ধান্তে অবাক গোটা ক্রিকেট দুনিয়া। পুরো ব্যাপারটাই অনেকের কাছে এসেছে রীতিমতো ধাক্কা হয়ে। এর আগে যে আঁচই করা যায়নি এমন একটা ঘোষণা আসছে। তবে জানা যাচ্ছে, ঘোষণাটা আকস্মিক এলেও ধোনি ভেবে-চিন্তেই নিয়েছেন।
ধোনির খুব কাছের মানুষ বন্ধু অরুণ পাÐে বলেছেন এই সিদ্ধান্তের পেছনে আছে ধোনির অনেক দিনের ভাবনা, ‘এমন সিদ্ধান্ত হুট করে নেওয়া যায় না।’ ধোনি যে ধরনের মানুষ, তিনি এত বড় সিদ্ধান্ত হুট করে নেবেন না। ধোনির মনে হয়েছে, এটাই সেই সময়। অরুণ বলছেন, ‘সে মনে করেছে অধিনায়কত্ব ছেড়ে দিয়ে উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে খেলা শুরু করার এটিই সবচেয়ে উপযুক্ত সময়। অনেক ভেবেই ধোনি এমন সিদ্ধান্ত নিয়েছে।’
অরুণ ধোনির ঘনিষ্ঠ বন্ধুদের একজন। দেখভাল করেন তাঁর বাণিজ্যিক ব্যাপার-স্যাপারগুলো। ভবিষ্যতের কথা ভেবে ধোনি সরে দাঁড়িয়েছেন বলে জানালেন অরুণ, ‘নিজের অধিনায়কত্বকে সে দলের মধ্যে এক ধরনের সমাধানবিহীন সমস্যা মনে করছিল। সমস্যাটা দলের ভবিষ্যৎ-সংক্রান্ত। ভবিষ্যতের কথা ভেবেই সে অধিনায়কত্ব ছাড়ার জন্য এই সময়টাকে উপযুক্ত মনে করেছে। তার কাছে দলের স্বার্থটাই সবচেয়ে বড়।’
কিছুদিন আগেই ধোনিকে সীমিত ওভারের অধিনায়কত্বও বিরাট কোহলিকে ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি। আরও বেশ কজনের কণ্ঠে ছিল এমন সুর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন