শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এন্ট্রাপ্রেনারস্ অর্গানাইজেশন বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধন

প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশে বিদ্যমান ব্যবসায়ীদের সংগঠন ‘এন্ট্রাপ্রেনারস অর্গানাইজেশন (ইও)’-এর বাংলাদেশ চ্যাপ্টারের যাত্রা শুরু হয়েছে। বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি সম্পতি রাজধানীর একটি হোটেলে উক্ত সংগঠনের শুভ উদ্বোধন করেন। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি এবং আনোয়ার গ্রæপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক হোসেন খালেদ ‘এন্ট্রাপ্রেনারস অর্গানাইজেশন (ইও)’-এর প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি)-বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান এবং সামিট গ্রæপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন।
বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি ‘এন্ট্রাপ্রেনারস অর্গানাইজেশন (ইও)’ বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধন করে বলেন, আমাদের দেশের জনগণ জন্মগতভাবে চ্যালেঞ্জ নিতে পছন্দ করে, যা একজন উদ্যোক্তার জন্য অত্যন্ত প্রয়োজনীয় গুণাবলী। তিনি বলেন, বাংলাদেশ নানান ধরনের প্রাকৃতিক প্রতিকূলতার মধ্যেও অর্থনীতিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে, যার ফলাফল হিসেবে আমরা দেখতে পাই বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিতে সারা বিশ্বে বর্তমানে দ্বিতীয় স্থান অর্জন করেছে। তিনি জানান, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ইতোমধ্যে ১৪ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর হয়েছে এবং আগামী ৫ বছরে তা ৩০ বিলিয়ন ডলারে উন্নীত হবে। তিনি আরও বলেন, আমাদের ৫টি কয়লা খনি রয়েছে, যেখানে প্রায় ৩০০ বিলিয়ন ডলারের মূল্য মানের কয়লা মজুদ আছে।
ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি)-বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান বলেন, উদ্যোক্তা হওয়ার জন্য প্রতিটি মানুষকে নিজের ভেতর থেকে চ্যালেঞ্জ নেয়ার মানসিকতা এবং দৃঢ় প্রত্যয় মনোভাব থাকতে হবে। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’তে উল্লেখিত লক্ষ্যমাত্রা অর্জনে দেশের উদ্যোক্তা সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। তিনি আমাদের পাঠ্যকার্যক্রমে উদ্যোক্তা তৈরির বিষয়টি অন্তর্ভুক্ত করার জন্য সরকারের প্রতি আহŸান জানান।
সামিট গ্রæপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান বলেন, মুক্তবাজার অর্থনীতিতে মানুষের চাহিদা ও পণ্যের যোগানের মধ্যে সামঞ্জস্য করে থাকেন উদ্যোক্তারা। তিনি বলেন, বাংলাদেশের উদ্যোক্তাবৃন্দ নানামুখী প্রতিকূলতার মধ্যেও নিজেদের ব্যবসায়িক কর্মকাÐকে সচল রেখে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি আরও বলেন, আমাদের দেশের উদ্যোক্তাদের দাবির প্রেক্ষিতে ‘প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসি’ তৈরি করা হয়েছে, যার ভিত্তিতে বেসরকারি উদ্যোক্তাবৃন্দ বর্তমানে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ করতে পারছেন। তিনি জানান, বর্তমানের দেশের ৭০% লোক বিদ্যুৎ সুবিধা গ্রহণ করছেন। তিনি দেশের অর্থনীতি বিকাশের জন্য অবকাঠামো খাতে উন্নয়নের উপর জোরারোপ করেন। তিনি মানব সমাজের ভবিষ্যৎ চাহিদার বিষয়টি মাথায় রেখে নতুন নতুন খাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য উদ্যোক্তাদের প্রতি আহŸান জানান।
‘এন্ট্রাপ্রেনারস অর্গানাইজেশন (ইও)’-এর গেøাবাল চ্যাপ্টারের চেয়ারম্যান গিলবার্টো ক্রমবি বলেন, বিশ্বের ৪৯টি দেশে ইও’র ১৫৪টি চ্যাপ্টার কাজ করছে এবং বাংলাদেশে চালু হওয়া ইও’র নতুন চ্যাপ্টারটি এ দেশের উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণের পাশাপাশি উদ্যোক্তাদের ভারসাম্যপূর্ণ জীবনযাপনে সহায়তা প্রদান করবে। তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যে পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ অত্যন্ত সম্ভাবনাময় একটি দেশ।
‘এন্ট্রাপ্রেনারস্ অর্গানাইজেশন (ইও)’-এর বাংলাদেশে চ্যাপ্টারের প্রতিষ্ঠাতা সভাপতি হোসেন খালেদ বলেন, গত ৩০ বছর যাবৎ উদ্যোক্তাদের এ সংগঠনটি পৃথিবীর বিভিন্ন দেশে এ সংগঠনটি কাজ করছে এবং উক্ত সংগঠনের সকল সদস্যদের বার্ষিক বিক্রয়ের পরিমাণ প্রায় ৫৩৬ বিলিয়ন মার্কিন ডলার।
তিনি বলেন, এ সংগঠনের মাধ্যমে বাংলাদেশের উদ্যোক্তাবৃন্দ ব্যবসা-বাণিজ্যভিত্তিক জ্ঞানার্জন, অন্যান্য দেশের উদ্যোক্তাদের সাথে যোগাযোগ স্থাপন, অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবে। তিনি জানান, বাংলাদেশে নতুন স্থাপিত এ চ্যাপ্টারের প্রতিষ্ঠাতাকালীন সদস্য সংখ্যা ১৭ জন। হোসেন খালেদ বলেন, আমাদের দেশের মোট জনসংখ্যার ৫৫ মিলিয়ন লোকের বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে এবং এ বিপুল জনগোষ্ঠীকে উদ্যোক্তা হওয়ার সহযোগিতার পাশাপাশি কর্মসংস্থান তৈরিতে ‘এন্ট্রারপ্রেনারস অর্গানাইজেশন (ইও) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করা এবং ২০৩০ সালের মধ্যে ৩০তম বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হতে হলে আমাদেরকে ৮% হারে ডিজিপি প্রবৃদ্ধি অজন করতে হবে, যেখানে উদ্যোক্তাবৃন্দের গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে।
এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘এন্ট্রাপ্রেনারস অর্গানাইজেশন (ইও)’-এর গেøাবাল চ্যাপ্টারের চেয়ারম্যান গিলবার্টো ক্রমবি, ইও-পাঞ্জাব-এর সভাপতি ভিভেক ভার্মা, ইও সাউথ এশিয়া-এর রিজিওন্যাল ডিরেক্টর সামিট কেমরা এবং জয় গোপ্তা উপস্থিত ছিলেন।
‘এন্ট্রাপ্রেনারস অর্গানাইজেশন (ইও)’-এর বাংলাদেশ চ্যাপ্টারের সদস্যবৃন্দরা হলেন- হোসেন খালেদ, তানজিম হক, শামীম আহসান, আদাম হক, জিয়া উদ্দিন, ফারজানা চৌধুরী, রাকিব মোহাম্মদ ফখরুল, শাহরিয়ার জে রাহাত, নাভিদুল হক, জোহেব আমিন খান, ফারিয়ার ইউসুফ, জাহিদা কবির, ওমর ভাই, তাহসিন আমান, মইনুদ্দিন রাশিদ এবং নূহের খান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন