বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শ্বাসরুদ্ধকর ম্যাচে প্রটিয়াদের জয়

প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শেষ ওভারে দরকার ১৫ রান। আগেই সাজঘরে ফিরেছেন দলের শীর্ষ সাত ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকানদের তখন একমাত্র ভরসার প্রতীক হয়ে ক্রিজে রয়েছেন আট নম্বর ব্যাটসম্যান ক্রিস মরিস। রিস টপরিকের প্রথম বলে এক রান নিয়ে স্ট্রাইকটা মরিসকে দেন কাইল অ্যাবোট। পরের দুই বলেই একটি করে চার ও ছ’য়ে জয়ের হিসেবটা সহজ করে নেন মরিস। শেষ দুই বলে চার রানের হিসেবটাও মিটিয়ে নেন দুই দু’গুণে চার বার প্রান্ত বদল করে। তবে বল হাতে ৪ উইকেট নিয়ে ইংলিশদের মাত্র ১৩৪ রানেই বেঁধে ফেলায় ম্যাচের মূল নায়ক লেগ স্পিনার ইমরান তাহির। সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচেও ঠিক এমনই পরিস্থিতি থেকে ৬২ রানের এক অনবদ্য ইনিং খেলে দলকে উদ্ধার করেছিলেন মরিস।
অথচ ৩ উইকেটে যখন সংগ্রহ ৯৮, তখন মনে হচ্ছিল ম্যাচটি হেসেখেলেই পকেটস্থ করতে যাচ্ছে প্রটিয়ারা। কিন্তু ইংলিশ বোলারদের বেলিং তোপে ১১৭ রানে পৌঁছাতেই আরো ৪ উইকেট খুঁইয়ে ম্যাচটি কঠিন করে ফেলে ফাফ ডু প্লেসিরে দল। ৩০ বলে সর্বোচ্চ ২৫ রান করেন ডু প্লেসিস। এছাড়া হাশিম আমলা (২১ বলে ২২), ডি ভিলিয়ার্স (১০ বলে ৭), জেপি ডুমিনি (২১ বলে ২৩) রুশো (১৮ বলে ১৮), মিলার (৯ বলে ১৩) ব্যাট হাতে ভালো শুরু করলেও ইনিংসটা টেনে লম্বা করতে পারেননি কেউই। শেষ পর্যন্ত মরিসের ৭ বলে একটি করে চার ও ছয় স্বাগতিকদের জয় নিশ্চিত করে। ইংল্যান্ডের হয়ে ক্রিস জর্দান ৩টি এবং মঈন আলী নেন দুটি করে উইকেট।
এর আগে কেপটাউনে টসে জিতে ইংল্যান্ডকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। ৩ ওভার শেষে যখন ইংলিশদের সংগ্রহ ৩৬ রান তখন হয়তো একটা ধাক্কাই খেয়েছিলেন প্রটিয়া অধিনায়ক। কিন্তু এর পরই নিয়ন্ত্রিত বোলিংয়ে ম্যাচের লাগাম হাতে নিয়ে নেয় স্বগতিকরা। দুই উদ্বোধনী ব্যাটসম্যান জেসন রয় ১৫ ও হেইলস ২৭ রান করে আউট হন। এদের বিদায়ের পরই ইংলিশ ব্যাটিয়ে ছন্দপতন ঘটতে থাকে। কোনো ব্যাটসম্যানই এরপর ক্রিজে স্থায়ী হতে পারেননি। দলের হয়ে সর্বোচ্চ ৩২ রান করে অপরাজিত ছিলেন উইকেটরক্ষক জস বাটলার। অধিনায়ক মরগানের ব্যাট থেকে আসে মাত্র ১০ রান। এছাড়া জো রুট ৮, বেন স্টোকস ১১ এবং ক্রিস জর্ডান ফেরেন ১৫ রান করে। দক্ষিণ আফ্রিকার হয়ে ২১ রানের খরচায় ৪টি উইকেট নিয়ে সফলতম বোলার ইমরান তাহির। এছাড়া ২টি উইকেট নেন কাইল অ্যাবোট। আর একটি করে উইকেট তুলে নেন কাগিসো রাবাদা ও ডেভিড উইসি। দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ জিতে ১-০তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে আজ জেহানোজবার্গে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন