শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

খুলনা নিউজপ্রিন্ট মিলের ৫০ একর জমির মূল্য নির্ধারণ চূড়ান্ত হয়নি

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনার খালিশপুরে ১৪ বছর আগে বন্ধ হওয়া খুলনা নিউজপ্রিন্ট মিলসের ৫০ একর জমির মূল্য নির্ধারণ এখনও চূড়ান্ত হয়নি। শিল্প মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত ৮ সদস্যের কমিটিকে ২১ দিনের মধ্যে মূল্য নির্ধারণপূর্বক প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিবকে সভাপতি করে কমিটি গঠন করা হয়। গত সোমবার পর্যন্ত কমিটির কোনো বৈঠক হয়নি। এ মাসের মধ্যেই জমির মূল্য নির্ধারণ চূড়ান্ত হবে বলে সংশ্লিষ্ট সূত্র দাবি করেছে।
বিসিআইসি সত্র জানান, উৎপাদন বন্ধ নিউজপ্রিন্ট মিলসের ৫০ একর জমির ওপর ৮০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রক্রিয়া চলছে। ২০১৫ সালের মার্চে বিসিআইসির বোর্ড সভায় এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়।
প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী এখানে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের সাথে চুক্তি হয়েছে। নর্থওয়েস্ট পাওয়ার কোম্পানির সহকারী প্রকৌশলী ইমতিয়াজ আহমেদ সাংবাদিকদের জানিয়েছেন, এখানে বিদ্যুৎ উৎপাদনের জন্য ভারত থেকে আমদানি করা তরলকৃত প্রাকৃতিক গ্যাস জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে।
শিল্প মন্ত্রণালয় বেসরকারি বিদ্যুৎ কোম্পানির কাছে ৫০ একর জমির বিক্রি মূল্য নির্ধারণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপসচিবকে সভাপতি এবং বিসিআইসির প্রতিনিধিকে সদস্য সচিব করে ৮ সদস্যের কমিটি গঠন করে। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেনÑ খুলনা জেলা প্রশাসন, বিদ্যুৎ বিভাগ, ভূমি মন্ত্রণালয়, বিভাগীয় বন কর্মকর্তা, গণপূর্ত বিভাগ ও জেলা রেজিস্ট্রারের একজন করে প্রতিনিধি। শিল্প মন্ত্রণালয়ের ১৫ ডিসেম্বরের চিঠিতে উল্লেখ করা হয় ২১ কার্যদিবসের মধ্যে মূল্য নির্ধারণ করে প্রতিবেদন দাখিল করতে হবে। এ কমিটির সভাপতি ও শিল্প মন্ত্রণালয়ের উপসচিব সুরাইয়া পারভিন শেলী জানান, সব সংস্থার প্রতিনিধিদের এ সময়ের মধ্যে পাওয়া যায়নি। গতকাল  (সোমবার) সবার সাথে যোগাযোগ হয়েছে। এ মাসের শেষ দিকে খুলনাতে একটি সভা করে মূল্য নির্ধারণ চূড়ান্ত করা হবে।
খুলনা সদর সাব-রেজিস্ট্রি অফিসের একটি সুত্র জানান, মূল্য নির্ধারণ কমিটিতে সদর সাব-রেজিস্টার মো: মিজানুর রহমানকে জেলা রেজিস্ট্রারের প্রতিনিধি হিসেবে মনোনীত করা হয়েছে। সূত্র জানায়, নিউজপ্রিন্ট মিলস যেখানে অবস্থিত, সেই গোয়ালপাড়া মৌজায় প্রতি শতক (বাণিজ্যিক) জমিরমূল্য চার লাখ টাকা। সে হিসেবে প্রস্তাবিত ৫০ একর জমির মূল্য ৩৬০ কোটি টাকা।
নিউজপ্রিন্ট মিলের প্রশাসনিক বিভাগের প্রধান মো: নূরুল্লাহ বাহার জানান, বিসিআইসির পক্ষ থেকে উল্লিখিত জমির মূল্য ৮৬৪ কোটি ২৪ লাখ টাকা নির্ধারণ করে প্রস্তাব করা হয়েছে। গত বছরের সেপ্টেম্বর মাসে এ সংক্রান্ত একটি চিঠি মিল কর্তৃপক্ষের পক্ষ থেকে শিল্পমন্ত্রণালয়ে পাঠানো হয়। উল্লেখ্য, ২০০২ সালের ৩০ নভেম্বর মিলটির উৎপাদন বন্ধ হয়ে যায়। ১৯৫৯ সালে ভৈরত নদের তীরে গোয়ালপাড়া মৌজায় ৮৮ একর জমির ওপর ৭৭ কোটি টাকা ব্যায়ে খুলনা নিউজপ্রিন্ট মিল স্থাপিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন