শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

যেসব ফোন মাতাবে কংগ্রেস

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

সাইফুল হক পলাশহালের সর্বাধুনিক স্মার্টফোনটি দেখার জন্য সবাই উন্মুখ হয়ে চেয়ে আছে সবার চোখ স্পেনের বার্সেলোনার দিকে। এখানে পসরা বসেছে বিশ্বের নামকরা মোবাইল কোম্পানিগুলোর নজর কাড়া সব স্মার্টফোনের। মোবাইল ইজ এভরিহোয়ার’ থিম নিয়ে শুরু হলো মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। সবাই তাকিয়ে আছে স্যামসাং, এলজি, সনি, হুয়াউইর মত ব্র্যান্ডগুলোর দিকে। এই সব প্রযুক্তি নিয়ে বার্সেলোনা হয়ে মাতিয়ে তুলবে গোটা দুনিয়া।

গ্যালাক্সি এস ৭ ও এস ৭ ইডিজিই
কংগ্রেসে গ্যালাক্সি সিরিজের এই ফোন দুটি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে। ফোন দুটিতে এক্সনস ও স্ন্যাপড্রাগন প্রসেসরের সঙ্গে রাখা হয়েছে ৫.২ ইঞ্চি’র ফ্ল্যাট স্ক্রিন ও ৫.৫ ইঞ্চির বাঁকানো স্ক্রিন। পানি প্রতিরোধক দুটি ফোনেই থাকছে ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা। স্মার্টফোন দুটির মূল্য সম্পর্কে কোনো তথ্য ফাঁস হয়নি। তবে ধারণা করা হচ্ছে, বেশ দামী হবে দুটো ফোনই।

এলজি জি ৫
এলজির জি ৫ মডেলের এ ফোনে থাকছে ৫.৬ ইঞ্চির কিউএইচডি ডিসপ্লে। উচ্চ ক্ষমতাসম্পন্ন ৪কে রেজ্যুলেশন দেবে স্বচ্ছ ও কালারফুল ছবির নিশ্চয়তা। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০ চিপসেটের সঙ্গে থাকছে ২১ মেগাপিক্সেলের অত্যাধুনিক অটো ফোকাস ক্যামেরা। সামনে রয়েছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।
এলজি এক্স সিরিজ
এক্স ক্যাম মডেলের ফোনটিতে দুটি রিয়ার ক্যামেরা থাকবে। ক্যামেরা দুটিতে অপটিকাল জুম ফিচার ব্যবহার করা হয়েছে। ৫.২ দুই ইঞ্চির ডিসপ্লেতে ব্যবহার করা হয়েছে থ্রিডি বেন্ডিং গ্লাস। এক্স স্ক্রিন মডেলে ব্যবহার করা হয়েছে দুটি স্ক্রিন। ৪.৮ ইঞ্চির মূল স্ক্রিনের উপরে ব্যবহার করা হয়েছে ১.৭ ইঞ্চির আরেকটি স্ক্রিন। ব্যাটারির চার্জ, নোটিফিকেশনসহ বিভিন্ন তথ্য দেখা যাবে এই স্ক্রিনটিতে।

হুয়াউই পি ৯
চীনা কোম্পানি হুয়াউই আনছে পি ৯। ৫.২ ইঞ্চির এই ফোনটিতে ১০৮০ রেজ্যুলেশনের ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। চার গিগাবাইট র‌্যামের সঙ্গে রয়েছে ২ হাজার ৯০০ মেগাহার্জের ব্যাটারি। রয়েছে ১২ মেগাপিক্সেলর ব্যাক ক্যামেরা ও ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। যতদূর জানা গেছে, ফোনটিতে স্পর্ট ফিঙ্গারপ্রিন্ট সিস্টেম ব্যবহার করা হয়েছে।

শাওমি এমআই ৫
শাওমি এমআই ৫ মডেলের ফোনটিতে ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হয়েছে। চার গিগাবাইট র‌্যাম ও ৫.২ ইঞ্চির ডিসপ্লের এ ফোনে ২৬ মেগাপিক্সেলের মূল ক্যামেরার সঙ্গে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকছে। ফোনটি চলবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসরে।

লেনোভো লেমন ৩ প্লাস
মোটোরোলার সত্বাধিকারী কোম্পানি লেনোভো কংগ্রেসে আনছে লেমন ৩ প্লাস। ১৯২০ী১০৮০ রেজ্যুলেশনের ৫ ইঞ্চি ডিসপ্লের ফোনটি চলবে অ্যানড্রয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেমে। ২ গিগাবাইট র‌্যাম, ১৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা, ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা, ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের ফোনটিতে ব্যবহার করা হয়েছে দুই হাজার ৭৫০ মেগাহার্জের ব্যাটারি।

এছাড়াও মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ব্ল্যাকবেরি প্রিভ, এলজি ভি ৭, এইচটিসি ওয়ান এমসহ বেশকয়েকটি ফোন সাড়া ফেলবে বলে মোবাইল বিশ্লেষকরা মনে করছেন। অনুষ্ঠিতব্য মোবাইল নির্মাতা ও ক্রেতাদের মহাসমাবেশে যোগ দিয়েছে প্রায় ৯৪ হাজার দর্শনার্থী। বিশ্বের দুই হাজার কোম্পানি তাদের ডিভাইস, অ্যাপসহ নতুন নতুন প্রযুক্তি প্রদর্শন করছে এখানে। ২২ ফেব্রুয়ারি শুরু হওয়া এটি চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন