শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাহিত্য

প ড়া র টে বি ল

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সত্তর দশকের অন্যতম কবি মহসিন হোসাইন সাহিত্যের নানামাত্রিক বিষয় নিয়ে তার মূল্যবান রচনাসমূহ সাজিয়েছেন। তাই তিনি সার্বভৌম কবি হিসেবে স্বীকৃত। গত বছর (২০১৬)  ৪ মে কবি মহসিন হোসাইনের নতুন কাব্যগ্রন্থ: ‘সংলগ্ন সংলাপ’ প্রকাশ পেয়েছে। কবির যতোগুলো মৌলিক কাব্যগ্রন্থ ও অনুবাদ কাব্যগ্রন্থ প্রকাশ পেয়েছে বর্তমান গ্রন্থ তার ব্যতিক্রম। অন্তর্দর্শী মানুষেরা সতত তাদের মনের মধ্যে এক বেনামি সত্তাকে উপলব্ধি করেন। পৃথিবীর বিভিন্ন ধর্ম সম্প্রদায় এই চেতনাকে নানাভাবে চিত্রিত করে থাকেন। সহজ কথায়, তা হলো, মানব সত্তার মধ্যে এক অমানুষী সত্তাকে উপলব্ধি করা। ইসলামি দর্শনে একে বলা হয় সুফিবাদ। মধ্যপ্রাচ্য ও দূরপ্রাচ্যের বহু কবি এই ভাবদর্শনকে আশ্রয় করে অক্ষয় কাব্যগাথা নির্মাণ করেছেন। ‘সংলগ্ন সংলাপ’ কাব্য গ্রন্থে বেনামি সত্তার প্রতি নিবেদিত কবি মহসিন হোসাইনের একগুচ্ছ কবিতা সেই সত্তারই প্রকাশ। এই গ্রন্থে স্থান পেয়েছে মোট ৩৩টি কবিতা। এই কবিতার বইয়ের সকল কবিতার মধ্যে এক পরম্পরা ভাব ও বিষয়ের সাজুয্য খুঁজে পাওয়া যায়। সারা গ্রন্থ যেন বিরহের অনুতাপে জর্জরিত বিরহেরই সারাৎসার। কবি তার উৎসর্গ কবিতায় তারই আভাস দিয়েছেন এই ভাবে:
‘তার বিরহে সকল হারা সব গিয়েছি ভুলে,/আমার যাহা সৃষ্টি দেখ তার বিরহ মূলে।/সেই বিরহের বিষাদ লেখা বইয়ের পাতায় পাতায়/’
কবি মহসিন হোসাইন কবিতা রচনায় ছন্দের প্রতি বরাবর অনুগত। তিনি কবিতা নামীয় নিতান্ত ভাবোদ্দীপক কোনো রচনা লিখতে অভ্যস্থ নন। এই কাব্য গ্রন্থের প্রতিটি কবিতাই শুদ্ধ অক্ষরবৃত্ত ছন্দের প্রবাহমান রীতিতে রচিত। তাই কবিতাগুলো পাঠে কোনো অনীহা থাকে না কারো, পাঠকের মনে থাকে কবিতা পাঠের বিপুল আকর্ষণ। ‘সংলগ্ন সংলাপ’ কাব্যের ‘সত্তার সঙ্গীত-৮’ কবিতার প্রথম দিকের একটি অংশ উদ্বৃত করছি প্রামাণ্য হিসেবে:
‘তোমার তন্ময় ছড়ানো সঙ্গীত শুধু শুনি আর শুনি, অবিরত/বিমুগ্ধ সুরের আরোহণ, অবরোহণ সারাটি ক্ষণে, সারাটি সময়/ নিথর বিমুগ্ধ হয়ে কাটে।/’ একজন পাঠক হিসেবে বলতে পারি, ‘সংলগ্ন সংলাপ’ কাব্য পাঠ করতে শুরু করলে কবিতাই নিয়ে যায় দূরাগত সত্তার কাছে।
‘সংলগ্ন সংলাপ’ গ্রন্থটি প্রকাশ করেছে সেগুনবাগিচার জ্যোতিপ্রকাশ। অপসেট পেপারের উন্নত ছাপার ৩ ফর্মার বই খানির মূল্য মাত্র ৮০ টাকা। আশা করি কবিতা প্রেমিক পাঠকের কাছে গ্রন্থখানি জনপ্রিয়তা পাবে।
সংলগ্ন সংলাপ
মহসিন হোসাইন
মূল্য: ৮০ টাকা মাত্র
প্রকাশক : জ্যোতিপ্রকাশ
হ কাজি দিনার সুলতানা বিন্তী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন