ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ব্যবসা বাণিজ্য

ইটিপি ব্যতীত শিল্পপ্রতিষ্ঠানকে পরিবেশগত ছাড়পত্র দেয়া হচ্ছে না -পরিবেশমন্ত্রী

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন বলেছেন, ইটিপি ব্যতীত তরল বর্জ্য সৃষ্টিকারী নতুন কোনো শিল্পপ্রতিষ্ঠানের অনুক‚লে পরিবেশগত ছাড়পত্র দেয়া বা বিদ্যমান কোনো শিল্পপ্রতিষ্ঠানের ছাড়পত্র নবায়ন করা হচ্ছে না।
তিনি গতকাল সংসদে সরকারির দলের সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। মন্ত্রী বলেন, সরকার ইটিপি স্থাপনের বিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। ২০০৯ সালের ১৬ সেপ্টেম্বরে জাতীয় পরিবেশ সভায় দেশে অবস্থিত কলকারখানা থেকে সৃষ্ট রাসায়নিক বর্জ্য দ্বারা পানিদূষণ বন্ধ করতে তরল বর্জ্য নির্গমনকারী সব কলকারখানায় বর্জ্য পরিশোধনাগার স্থাপনের নির্দেশ দেয়া হয়।
পরিবেশ মন্ত্রী বলেন, এ নির্দেশনা বাস্তবায়নে পরিবেশ অধিদপ্তর সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ফলে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে ইটিপি স্থাপনযোগ্য ১ হাজার ৪৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ইতোমধ্যে ১ হাজার ১১৩টি শিল্পপ্রতিষ্ঠানে ইটিপি স্থাপিত হয়েছে। শিল্পপ্রতিষ্ঠানে ইটিপি নির্মাণ ও পরিচালনায় বাধ্য করতে পরিবেশ অধিদপ্তর বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।
আনোয়ার হোসেন বলেন, যেসব শিল্পপ্রতিষ্ঠানের বর্জ্য পরিশোধনাগার/ইটিপি নেই এবং যে সব প্রতিষ্ঠানের ইটিপি থাকা সত্তে¡ও নিয়মিতভাবে চালু রাখে না তাদের বিরুদ্ধে নিয়মিত এনফোর্সমেন্ট কার্যক্রম পরিচালনাপূর্বক ক্ষতিপূরণ আদায়সহ প্রযোজ্য ক্ষেত্রে কারখানার গ্যাস, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনি বলেন, এ কার্যক্রমের আওতায় বর্জ্য পরিশোধনের ব্যবস্থা নেই এমন দূষণকারী ৭৩১টি শিল্পপ্রতিষ্ঠানের থেকে ৬৩ কোটি ৪৩ লাখ ৪৮ হাজার ২৮৬ টাকা আদায় করা হয়েছে।
মন্ত্রী বলেন, ২০১৪ সালের অর্থ আইন অনুযায়ী পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় জাতীয় রাজস্ব বোর্ড পরিবেশ দূষণকারী শিল্পপ্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যের উপর মূল্যভিত্তিক শতকরা ১ ভাগ হারে পরিবেশ সুরক্ষা চার্জ আদায়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আনোয়ার হোসেন বলেন, এ লক্ষ্যে ইতোমধ্যে পরিবেশ অধিদপ্তর থেকে ৭৫৭টি দূষণকারী শিল্পপ্রতিষ্ঠানের তালিকা পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডে পাঠানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন