শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ভয় দেখিয়ে কর আদায় করা হবে না : জাহাঙ্গীর হোসেন

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : হয়রানি নয়, সহমর্মিতার মাধ্যমে মূল্য সংযোজন কর (মূসক) আদায় করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক নীতি বাস্তবায়ন ও আইটি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন।
রাজধানীর দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অ্যান্ড কমার্স ইনস্টিটিউটের (এফবিসিসিআই) কার্যালয়ে সোমবার এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাহাঙ্গীর হোসেন বলেন, কর সমঝোতার মাধ্যমে আদায় করতে হবে, ভয় দেখিয়ে নয়। বুঝিয়ে আদায় করার জন্য কর্মকর্তাদের বলা হয়েছে। সুন্দর আচরণের মাধ্যমে কর আদায় করতে হবে। ভ্যাট আদায়ের ক্ষেত্রে অনেকে হয়রানির কথা বলেছেন, হ্যাঁ, আমরা স্বীকার করি মাঠ পর্যায়ে এমন সমস্যা আছে তবে তা সমাধানের চেষ্টা করব।
জাহাঙ্গীর আরো বলেন, নতুন ভ্যাট আইন সম্পর্কে ব্যাপক আকারে জনগণকে জানাতে হবে। যিনি কর দেবেন তাকে বুঝাতে হবে। যেন আইন ও নিয়ম অনুযায়ী কর দেন। আর আইন ও বিধি মোতাবেক একই ব্যবসায় যাতে ভিন্ন ভিন্ন কর আদায় করা না হয় সে বিষয়টি নিশ্চিত করব।
তিনি বলেন, হয়রানিমুক্ত কর আদায় সকলের প্রত্যাশা। আমরা বিনয়েরসঙ্গে বলব আপনার সমস্যা জানানোর জন্য। সেখানে আমরা সুষ্ঠু আচরণ করার জন্য সকলকে বলব। ভ্যাটের নতুন আইনের আওতায় কোনো ধরনের ভুল আছে কিনা সেটা জানানোর জন্য বলেন জাহাঙ্গীর হোসেন। তবে নতুন আইন নিয়ে ভয়ের কিছু নেই। তিনি আরও জানান, মোটর পার্টস ব্যবসায়ীরা বলছেন, নতুন ভ্যাট আইনে সকলের জন্য সমন্বয় হচ্ছে না। তবে তিনি আশ্বস্ত করেন নতুন ভ্যাট আইন অনুযায়ী এ খাতের সকলের জন্য ভ্যাট আইন এক রকম হবে।
ব্যবসায়ীদের তাদের হিসেব ঠিকমতো রাখার জন্য আহŸান জানিয়ে তিনি বলেন, আপনারা আপনাদের ব্যবসার হিসাব সঠিকভাবে রাখবেন। তাহলে ভ্যাট আদায় করতে সহজ হবে। মতবিনিময় সভাটির আয়োজন করে যৌথভাবে জাতীয় রাজস্ব বোর্ড ও এফবিসিসিআই। সভায় এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদসহ বিভিন্ন ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন