মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হকির বিদেশি কোচের দায়িত্ব নিলো বিসিবি

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এমপি’র উদ্যোগেই দীর্ঘ আড়াই বছর ধরে চলা ঘরোয়া হকির সংকট কেটেছে ক’মাস আগে। এবার তার সহযোগিতায় বাংলাদেশের হকি পাচ্ছে বিদেশি কোচও। পর্যাপ্ত অর্থের অভাবে এতদিন দীর্ঘমেয়াদের জন্য বিদেশি কোচ আনতে পারেনি বাংলাদেশ হকি ফেডারেশন। বিদেশি কোচের বেতন-ভাতা মেটানোর জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে ধর্না দিয়েও যখন তারা ব্যর্থ, ঠিক তখনই হকি ফেডারেশনের পাশে এসে দাঁড়ালো বিসিবি। এখন থেকে হকির বিদেশি কোচের বেতন-ভাতাসহ সব দায়িত্বই বহন করবে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। গতকাল বিসিবির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। শুধু তাই নয়, সভায় আরো সিদ্ধান্ত হয় যে, সদ্য সমাপ্ত গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসে বাংলাদেশের পক্ষে চার স্বর্ণপদক জয়ী তিন ক্রীড়াবিদকে প্রতি পদকের জন্য পাঁচ লাখ করে ২০ লাখ পুরস্কার দেবে বিসিবি।
ঘরোয়া হকির সংকট নিরসনের জন্য ফেডারেশনের সাধারণ সম্পাদকের পদ থেকে গত বছরের ২৩ অক্টোবর সরে দাঁড়ান খাজা রহমত উল্লাহ। দায়িত্ব পান সহ-সভাপতির। তবে সাধারণ সম্পাদকের চেয়ার না থাকলে ফেডারেশনের কর্মকাÐে রহমতউল্লাহ বেশ সক্রিয়। দেশের হকিকে সচল রাখতে নিরলস কাজ করে যাচ্ছেন তিনি। সাধারণ সম্পাদকের দায়িত্ব ছাড়ায় প্রায় ১৫ দিন আগে এক ঘরোয়া সভায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে হকির বিদেশি কোচ আনার ব্যাপারে সহযোগিতা চান। তার অনুরোধ ফেলতে পারেননি বিসিবি প্রধান। দেশের হকিকে এগিয়ে নিতে তিনি সিদ্ধান্ত নেন বিদেশি কোচ আনার ব্যাপারে হকি ফেডারেশনকে সহযোগিতা করবেন। এরই ধারাবাহিকতায় গতকাল বিসিবি সভায় সিদ্ধান্ত হয় হকির বিদেশি কোচের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক সব খরচ বহন করবে তারা। এ প্রসঙ্গে খাজা রহমতউল্লাহ বলেন, ‘আমি বিসিবি সভাপতিকে বলেছিলাম হকির বৃহত্তর স্বার্থে আমি পদত্যাগ করছি। তবে আপনার কাছে (পাপন) আমার অনুরোধ থাকবে হকিতে বিদেশি কোচের ব্যাপারে। আমাদের ইচ্ছা থাকা সত্তে¡ও ইউরোপিয়ান কোচ আনতে পারছি না। হকির অভিভাবক সংস্থা (এফআইএইচ) আমাদের যথেষ্ট সহযোগিতা করছে। তারপরও একজন বিদেশি কোচের পিছনে যে পরিমাণ অর্থ ব্যয় হয় তা আমরা দিতে পারছি না। পরবর্তী সময়ে আমাদের এক পুনর্মিলনীতে ব্যাপারটি নিয়ে আবারও আলোচনা হয় পাপনের সঙ্গে। এছাড়া হকি ফেডারেশনের সভাপতি ও বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এশরারেরও ঐকান্তিক চেষ্টায় আজ আমরা বিসিবির সহযোগিতা পাচ্ছি। বিদেশি কোচ পেলে আমাদের খেলার মান আরো উন্নত হবে।’
এ পর্যন্ত হকিতে বিদেশি কোচ এসেছেন অনেকেই। তবে কেউ দীর্ঘমেয়াদে ছিলেন না। পাকিস্তানের সাঈদ আনোয়ার, মোহাম্মদ আশফাক, কামার ইব্রাহিম, তাহির জামান, নাভিদ আলম ও গোলকিপার কোচ মনসুর। এদের মাঝে নাভিদ আলমই ছিলেন সবচেয়ে বেশি সময়। এছাড়া ভারতের একে বানসাল ও রিয়াজ নবী প্রস্তাবিত থাকলে তারা বাংলাদেশে আসেননি বিভিন্ন কারণ দেখিয়ে। মালয়েশিয়ান কোচ গোবিনাথান কিছু সময়ের জন্য জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন। এছাড়া জার্মানির ইয়র্ক শুমাখার, পিটার গেরহার্ড ও অলিভার মাইকেল, হল্যান্ডের বার্ড বার্নিক ও বেলজিয়ামের মিশেল কিনানও এসেছিলেন জাতীয় হকি দলের কোচ হয়ে। তবে পিটার গেরহার্ড ও মিশেল কিনানে হকি খেলোয়াড়রা যতটা স্বাচ্ছন্দ্যবোধ করেছেন, ততটা ঘটেনি অন্যান্যদের বেলায়। যে কারণে হকি ফেডারেশন ঝুঁকেছে ইউরোপিয়ান কোচের দিকে। তাদের সেই স্বপ্ন পূরণ হতে চলছে সহসাই।
অন্যদিকে কাল বিসিবি সভায় আরো সিদ্ধান্ত হয় যে, সদ্য সমাপ্ত গৌহাটি-শিলং এসএ গেমসে বাংলাদেশের পক্ষে চার স্বর্ণপদক জয়ীকে পুরস্কৃত করবে তারা। ক্রীড়াবিদরা প্রতি স্বর্ণপদকের জন্য পাবেন ৫ লাখ টাকা করে। এই হিসেবে এবারের এসএ গেমসে দু’টি স্বর্ণ জেতায় কৃতী সাঁতারু মাহফুজা খাতুন শিলা পাবেন ১০ লাখ টাকা। এছাড়া ভারোত্তোলনে স্বর্ণজয়ী মহিলা ভারোত্তোলক মাবিয়া আক্তার সিমান্ত ও স্বর্ণজয়ী শুটার শাকিল আহমেদ পাবেন ৫ লাখ টাকা করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন