শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এবার আম্পায়ারিং নিয়ে উত্তপ্ত ক্রাইস্টচার্চ

প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সিরিজের প্রথম টেস্টে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের কারণে রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান অ্যাডাস ভোজেস। ম্যাচটাও তারা জিতেছিল ইনিংস ব্যবধানে। এই ঘটনার পর মাঠে তো বটেই মাঠের বাইরেও কোন বিরুপ প্রতিক্রিয়া দেখা যায়নি কোন নিউজিল্যান্ড খেলোয়াড়ের মুখে। কিন্তু গতকাল টিভি আম্পায়ারের একটি সিদ্ধান্ত নিজেদের অনুকূলে না আসায় মাঠে যে আচরণ দেখালো অজি খেলোয়াড়রা তাতে যেমন বিষ্মিত পুরো ক্রিকেটাঙ্গন তেমনি আবারো প্রশ্নবিদ্ধ হয়েছে মাঠে অজিদের আচরণ। যদিও আম্পায়ারের সিদ্ধান্ত আপত দৃষ্টিতে সঠিক ছিল বলেই মনে হয়েছে।
বড় ধরনের কোন অঘটন না ঘটলে অবশ্য জয়ের পথেই আছে অস্ট্রেলিয়া। আজ ম্যাচের পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য স্মিথবাহিনীর দরকার মাত্র ১৩১ রান, আর নিউজিল্যান্ডের ৯ উইকেট। অজিরা জিতলে সিরিজ ২-০ ব্যবধানে তো জিতলই, সেই সাথে বোনাস হিসেবে অসীন হবে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থানেও। তবে এসব কিছুকে ছাঁপিয়ে দিনটা স্মরণীয় হয়ে থাকবে মাঠে অজিদের বাজে আচরণের জন্য। এমন সুবিধাজনক অবস্থানে থেকেও জস হ্যাজেলউড ও অজি অধিনায়ক স্টিভেন স্মিথের আচরণ বিষ্মিত করেছে ক্রিকেট প্রেমীদের। আইসিসি’র কোড অব কন্ডাক্ট ভাঙ্গার দ্বায়ে দু’জনকেই দোষী সাব্যস্থ করে জরিমানও করা হয়েছে ম্যাচ ফির ১৫ শতাংশ।
তখন চলছে মর্ধাহ্ন বিরতির ঠিক আগের ওভার। হ্যাজেলউডের ইয়োর্কার ধরনের একটি বল এসে আঘাত করে কেন উইলিয়ামসনের প্যাডে। যথারীতি সমোস্বরে এলবিডবিøউ’র জন্য হল আবেদন। কিন্তু ফিল্ড আম্পায়ার রেনমোর মার্টিনেজ সেই আবেদনে কোন সাড়া দিলেন না। সঙ্গে সঙ্গে রিভিউ নেন অজি অধিনায়ক স্মিথ। টিভি আম্পায়ার ছিলেন রিচার্ড ইলিংওর্থ। তিনি হট স্পট বিশ্লেষন করে দেখলেন, বল প্যাডে লাগার আগে ব্যাটের নি¤œ পার্শে বলের আলতো ছোঁয়া ছিল। ফলে তিনি মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখলেন। তবে মাঠে বড় পর্দায় এর রিভিউ দেখেও সন্তুষ্ট হতে পারেননি অস্ট্রেলিও খেলোয়াড়রা। উল্টো ক্ষুব্ধ ভাব প্রকাশ করতে থাকেন। হটস্পটে দেখা যায় বল প্যাডে লাগার আগে আলতোভাবে ব্যাট ছুঁয়েছে। তবে স্মিথদের দাবি বল ব্যাটে লাগেনি, বরং উইলিয়ামসনের ব্যাট তার পায়ে আঘাত করায় হটস্পটে অমন দেখা গেছে। এরপর টিভি আম্পায়ারের ঘোষনার প্রতি তিব্র আপত্তি তুলে ক্ষুব্ধ হয়ে মাঠের আম্পায়ার মার্টিনেজের দিকে রুখে আসে স্মিথ ও হাজলউড উভয়ে। এসময় টিভি আম্পায়ারকে উদ্দেশ করে হ্যাজেলউড যে অশ্রাব্য ভাষায় গালি দেন তা পত্রিকার পাতায় লেখার অযোগ্য। স্ট্যাম্প মাইক্রোফোনে তা স্পষ্ট ধরা পড়ে।
মাঠে ক্রিকেটারদের এমন আচরণের সঙ্গে সঙ্গে সমালোচনার ঝড় ওঠতে থাকে। টেলিভিশন ভাষ্যকার মার্ক রিচার্ডসন এবং ইয়ান স্মিথ সঙ্গে সঙ্গে এ ধরনের আচরণ ‘অসহনীয়’ বলে মন্তব্য করেন। লাঞ্চ বিরতিতে ড্রেসিংরুমে ফেরার সময়ও হ্যাজেলউডের মধ্যে খারাপ আচরণের বহিঃপ্রকাশ ঘটে। এসময় তার পাশে ছিলেন কিউই ব্যাটসম্যান কোরি অ্যান্ডারসন। অ্যান্ডারসন অবশ্য এড়িয়ে গেলেন অন্যভাবেÑ ‘আমি আসলে কিছু শুনিনি। শুধু বুঝলাম সে আমাকে কিছু বলছে।’ এরপর মজা করে অ্যান্ডারসন বলেনÑ ‘আমি আসলে বাঁ কানে একটু কম শুনি। সে হয়তো ভুল পাশে এমনটি করেছে।’
পরে অবশ্য উইলিয়ামসন বেশিদুর এগুতে পারেননি। অ্যান্ডারসনের সাথে ১০২ রানের জটির পর লাঞ্চের পর পরই। প্রথমে ফেরেন অ্যান্ডারসন (৪০)। এর পরপরই সেঞ্চুরি থেকে মাত্র ৩ রান দুরে থাকতেই বার্ডের বলে বোল্ড হন উইলয়ামসন। ৪ উইকেটে ২০৭ থেকে ৭ উইকেটে ২১০! এরপর ওয়াটলিং (৪৬) ও হেনরির (৬৬) ১১৮ রানের জুটি গড়ে কিছুটা প্রতিরোধ গড়ে তোলে। চা বিরতির ঘন্টা খানেক পর ৩৩৫ রানে থেমে যায় তাদের ইনিংস। জ্যাকসন বার্ড ৫টি ও প্যাটিনস নেন ৪টি করে উইকেট।
ফলে কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামের বিদায়ী ম্যাচে জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় ২০১ রান। সহজ লক্ষ্য পূরণ করতে নেমে চতুর্ধ দিন শেষে এক উইকেটে ৭০ রান তুলেছে অস্ট্রেলিয়া। আজ ম্যাচের শেষ দিনে জয়ের জন্য তাদের করতে হবে আরও ১৩১ রান। আর ‘বি- ম্যাকে’র বিদায়টা জয়সুচক করতে বøাক ক্যাপদের দরকার ৯ উইকেট। বোলাররা কি পারবেন ম্যাকের বিদায়ী ওয়ানডের মত বিদায়ী টেস্টেও জ্বলে উঠতে?

স ং ক্ষি প্ত স্কো র
নিউজিল্যান্ড : ৩৭০ ও ৩৩৫ (উইলিয়ামসন ৯৭, হেনরি ৬৬, ওয়ালিং ৪৬, বার্ড ৫/৫৯, প্যাটিনসন ৩/৭৭)।
অস্ট্রেলিয়া : ৫০৫ (বার্নস ১৭০, স্মিথ ১৩৮, ভোজেস ৬০, ওয়েগনার ৬-১০৬)। ৪র্থ দিন শেষে অস্ট্রেলিয়া ১৩১ রানে পিছিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন