সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

জবিতে ‘নাগরিক তথ্য অধিকার : বিশেষ বক্তৃতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

জবি সংবাদদাতা : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে বাংলাদেশ তথ্য কমিশনের পৃষ্ঠপোষকতায় ‘নাগরিক তথ্য অধিকার : বিশেষ বক্তৃতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সূচনা হয় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে। এরপর আমন্ত্রিত অতিথিদের উত্তরীয় পরিয়ে বরণ করা হয়।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান বলেন, তথ্য পাওয়ার ক্ষেত্রে বৈষম্য দূর করতে হবে। তথ্য প্রদানের ক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থা ও প্রযুক্তি নির্ভরতা বাড়ানো হলে তথ্য ও যোগাযোগ সমৃদ্ধশালী হবে। তথ্য ও আইনের সঠিক বাস্তবায়ন জীবন মানের পরিবর্তনে সহায়ক। তিনি আরো বলেন, প্রাতিষ্ঠানিক সুযোগ-সুবিধা সম্পর্কে তথ্য অধিকার আইন কাজে লাগাতে হবে। জীবন মান পরিবর্তন করার জন্য তথ্য অন্যতম হাতিয়ার। তথ্য অধিকার আইন সঠিকভাবে বাস্তবায়ন করা হলে দুর্নীতি প্রতিরোধ করা অনেকাংশে সম্ভব হবে। জবাবদিহিতা বৃদ্ধি হলে সমাজ সমৃদ্ধশালী হবে। তথ্য পাওয়ার অধিকার সবার রয়েছে। আমাদের তথ্য আদান প্রদানের সংস্কৃতি গড়ে তুলতে হবে। সেমিনারে সভাপতির বক্তব্যে জবি ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, তথ্যই শক্তি। আর এই শক্তির প্রকৃত রূপ প্রকাশ পায় তথ্য আদান-প্রদান ও প্রচারের মাধ্যমে। তথ্য পেলেই হবে না বরং তথ্য হতে হবে সঠিক ও সকলের নিকট বোধগম্য। বাংলাদেশের অনেক চিকিৎসক এমনভাবে প্রেসক্রিপশন ব্যবস্থাপত্র লিখেন যা সহজে বোধগম্য নয়। ভাষাগত কারণে অনেকের নিকট তথ্য বোধগম্য হয়ে ওঠে না। তাই মাতৃভাষায় তথ্য আদান-প্রদানের ব্যবস্থা করা উচিত। প্রতীকী তথ্য আরো স্পষ্ট করতে হবে যাতে সকলের নিকট তা বোধগম্য হয়ে ওঠে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সেমিনারের আহ্বায়ক ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হেলেনা ফেরদৌসী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ তথ্য কমিশনের তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল।
এসময় প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমানকে বিশেষ সম্মননা ক্রেস্ট প্রদান করা হয়। সেমিনারটি সঞ্চালনা করেন করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মিনহাজ উদ্দিন এবং মানপত্র পাঠ করেন প্রভাষক জাকারিয়া খান। এছাড়া দ্বিতীয় পর্বে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের জন্য ট্রেনিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ট্রেনিং প্রোগ্রামটি পরিচালনা করেন। ট্রেনিং প্রোগ্রামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ জন শিক্ষক ও সাংবাদিক অংশগ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন