রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আমানতে সুদের হার না কমাতে ব্যাংকগুলোকে নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গ্রাহকদের আমানতে সুদের হার না কমাতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আমানতে সুদের হার কমে যাওয়ার ফল হিসেবে অনুৎপাদনশীল কাজে মানুষের ব্যয় বাড়ানোর প্রবণতায় উদ্বেগ প্রকাশ করে গত মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক এই নির্দেশ দেয়। সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো চিঠিতে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, ব্যাংকগুলোর আমানতের ওপর সুদ/মুনাফার হার ঋণের সুদ/মুনাফার হারের চেয়ে দ্রুততর হ্রাস পেয়ে অনেক ক্ষেত্রে তা ৫ শতাংশের এর নিচে নেমে এসেছে।
আমানতের ওপর সুদ/মুনাফার হার অত্যধিক হ্রাস সঞ্চয় প্রবণতাকে ক্ষুণœ করছে এবং সঞ্চয়ের বদলে অপচয়মূলক ভোগ ও অন্যান্য অনুৎপাদনশীল কাজে ব্যবহারের প্রবণতার ঝুঁকি বৃদ্ধি করছে।
এই অবস্থা চলতে থাকলে ব্যাংক ও আর্থিক খাতে দায়সম্পদ ব্যবস্থাপনায় ভারসাম্যহীনতা সৃষ্টি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করে সুদের হার না কমানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর পরিপ্রেক্ষিতে আমানতের ওপর সুদ/মুনাফা হারের নিম্নগামী প্রবণতা রোধের বিষয়ে সক্রিয় থাকার জন্য আপনাদেরকে পরামর্শ দেওয়া যাচ্ছে। ঋণের সুদ/মুনাফার হার নিম্নগামী ধারায় রাখার জন্য ইন্টারমিডিয়েশন স্প্রেড সংকোচন করতে হবে খেলাপী ঋণ আদায়সহ ব্যবস্থাপনা দক্ষতার বিভিন্ন দিকে নজর রেখে; আমানতের সুদ/মুনাফার হার সংকোচন করে নয়। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনায় দেখা যায়, ব্যাংকগুলোতে গ্রাহকদের আমানতের সুদের হার কমতে কমতে বর্তমানে ৬ শতাংশে নেমে এসেছে। ২০১২ সালে আমানতের উপর সুদ ছিল সাড়ে ১২ থেকে ১৪ শতাংশ। ২০১৩ সালে আমানতের গড় সুদের হার ছিল ৮ দশমিক ৬১ শতাংশ।
আমানত কমালেও ব্যাংকগুলো ঋণ দেওয়ার ক্ষেত্রে সুদ আগের চেয়ে বেশিই নিচ্ছে। সর্বনিম্ন সাড়ে ১১ শতাংশ এবং সর্বোচ্চ ১৬ শতাংশ হারে সুদ নিয়ে ঋণ দিচ্ছে তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন