শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অযৌক্তিক পরিবহন ধর্মঘট প্রত্যাহারের আহ্বান ওবায়দুল কাদেরের

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এক চালককে আদালতের রায়ে কারাদ- দেয়ার প্রতিবাদে দেশব্যাপী ডাকা পরিবহন ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও  সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এই ধর্মঘটকে অযৌক্তিক আখ্যায়িত করে তিনি বলেন, আদালতের রায়ে জনগণকে ভোগান্তিতে ফেলার অধিকার পরিবহন শ্রমিকদের নেই। গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকায় সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার ডাকা গতকালের আধাবেলা হরতাল প্রসঙ্গে এ সময় তিনি বলেন, বাংলাদেশে হরতাল দিয়ে গণতান্ত্রিক দাবি আদায় করা সম্ভব নয়।  
গতকাল মঙ্গলবার বিকেলে ঢাকা মহানগর দক্ষিণ শাখা ছাত্রলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ওবায়দুল কাদের এসব কথা বলেন। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আন্দোলনকারীদের উদ্দেশে সড়কমন্ত্রী বলেন, আদালতের রায়ের সঙ্গে জনগণের কোনো সম্পৃক্ততা নেই। তাই এ রায়ে জনগণ কেন ভোগান্তিতে পড়বে? কাজেই আপনাদের (আন্দোলনকারী) এ অযৌক্তিক ধর্মঘট জনস্বার্থে দ্রুত প্রত্যাহার করে নেয়া উচিত।
রাস্তায় চলাচলের সময় মোবাইল ফোনে কথা বলার সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, রাস্তায় চলাচল করার সময়ও অনেকে মধুর আলাপে ব্যস্ত থাকে। এর মধ্যে অনেকই গাড়ির চাকায় পিষ্ট হয়। একটা পরিবার ধ্বংস হয় এতে। চালক বেপরোয়া, পথচারীও যদি বেপরোয়া হয় তাহলে এ দেশে দুর্ঘটনা কে রোধ করবে? তাই সবাইকে সতর্কভাবে চলাচল করতে হবে।
মানিকগঞ্জের আদালতে তারেক মাসুদ ও মিশুক মুনীর নিহত মামলায় বাসচালকের যাবজ্জীবন কারাদন্ডের প্রতিবাদে বাস ধর্মঘট পালন করছে কয়েকটি অঞ্চলের শ্রমিকরা। সরকারি পর্যায়ে বৈঠকের পর সেই ধর্মঘট প্রত্যাহার সিদ্ধান্ত নেয়া হয়েছিল গত সোমবার। ওই বৈঠকের সময় শ্রমিক নেতারা জানতে পারেন সাভারেও একটি দুর্ঘটনার মামলায় এক ট্রাকচালককে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছেন আদালত। ফলে নতুন করে পরিবহন ধর্মঘট ডাকে শ্রমিক নেতারা। সাভারের একটি সড়ক দুর্ঘটনায় একজন নারী নিহত হওয়ার মামলায় সোমবার ঢাকার জজ আদালত মীর হোসেন নামের একজন চালকের মৃত্যুদন্ডের রায় দেন।
কাদের বলেন, আজকে (গতকাল) ঢাকা শহরে হরতালের যে দৃশ্য দেখা গেছে তাতে কোথাও হরতাল ছিল না। তাহলে এটা কি হরতাল ছিল? না ভয়তাল? আর সেটা ভয়তাল হলেও তো কেউ ভয় পায়নি। বাংলাদেশে হরতাল এখন গণতান্ত্রিক দাবি আদায়ের কার্যকর হাতিয়ার নয়।
ছাত্রলীগ নেতাদের গডফাদারসুলভ আচরণ পরিহার করতে হবে
ছাত্রলীগ নেতাদের দলের যে কোনো নেতার পাহারাদার না হওয়ার পরামর্শ দিয়ে কাদের বলেন, রাজনীতিতে গডফাদারের উত্থান যেমন ভয়ঙ্কর তেমনি পরিণতিও অস্বাভাবিক। আমাদের পার্টিতে গডফাদার চাই না। যোগ্যতাসম্পন্ন নেতা চাই।
তিনি বলেন, কেউ গডফাদারের ভাবমূর্তি তৈরি করবেন না। তাহলে ভাবও থাকবে না, মূর্তিও থাকবে না। ছাত্রলীগ নেতাদের গডফাদারসুলভ আচরণ পরিহার করতে হবে। কেউ গডফাদারসুলভ আচরণ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
দলের নেতাদের খুশি করার জন্য পিছু পিছু ভিড় জমানো পরিত্যাগ করার পরামর্শ দিয়ে ছাত্রলীগের সাবেক এই সভাপতি বলেন, নেতাদের খুশি করার প্রবণতা দূর করতে হবে। নেতাদের পাহারাদার হয়ে পিছু পিছু ছোটার প্রয়োজন নেই।
ছাত্রলীগের নেতাকর্মীদের প্রশিক্ষণ দেয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সারাদেশে ছাত্রলীগের প্রশিক্ষণ কর্মসূচি দরকার। ছাত্রলীগ যদি সারা বাংলাদেশে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেয় এবং পড়াশোনায় মনোযোগী হয়, তাহলে ছাত্রলীগের নামে যে সব অপকর্ম হয়, তার পুনরাবৃত্তি রোধ করা সম্ভব হবে। তিনি বলেন, ছাত্রলীগকে শিক্ষার্থীদের মধ্যে আকর্ষণীয় করতে হলেও এ প্রশিক্ষণের প্রয়োজন।  
ছাত্রলীগের নেতাকর্মীদের বেশি পড়াশোনার তাগিদ দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও বলেন, রাজনীতি করতে হলে পড়াশোনার কোনো বিকল্প নেই। পড়াশোনা না করে নেতার পিছনে ঘুর ঘুর করলে, তখন নেতা যায়ই বলবে তুমি তাই করবে। নেতা খারাপ কাজ করতে বললে তুমি তাই করবে। কিন্তু যখন তুমি পড়াশোনা করে নিজেকে সমৃদ্ধ করবে তখন নেতার খারাপ কাজের নির্দেশনাও তুমি মানবে না।
ছাত্র সংসদ নির্বাচনের গুরুত্ব তুলে ধরে ছাত্রলীগের সাবেক এ সভাপতি বলেন, ছাত্র সংসদের নির্বাচন হলে শিক্ষার্থীরা কলহ- কোন্দলে জড়াবে না। তারা খারাপ কাজ থেকে দূরে থাকবে নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য। এ জন্য ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রীর কাছে আমি পুনরায় আহ্বান করছি। এ সময় তিনি বলেন, ছাত্র রাজনীতিকে আকর্ষণীয় করতে হলেও ছাত্র সংসদের নির্বাচন প্রয়োজন।   
নিজেকে এখনও আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক হিসোবে সম্বোধন করার সমালোচনা করে মন্ত্রী বলেন, চার মাস হয়ে গেল এখনও আমাকে বলছে নবনির্বাচিত সাধারণ সম্পাদক। চার মাসেতো ১২০ দিন চলে গেছে, তাই এখন আমি নবনির্বাচিত কোথায়? সোনাবানুর পুঁথি গাইতেই হবে?
এ সময় তিনি বলেন, মনে হচ্ছে যে, আমার প্রাণ শেষ হয়ে গেলেও বলতে থাকবে নবনির্বাচিত সাধারণ সম্পাদক। বিবেক খরচ করে সবাইকে কথা বলতে হবে।
ওবায়দুল কাদের বলেন, রাজনীতির গডফাদারদের পরিণতি করুণ। তাদের পরিণতি অস্বাভাবিক হয়। আমাদের দলে গণধিক্কৃত গডফাদার চাই না। দলে জনপ্রিয়, যোগ্যতাসম্পন্ন নেতাদের চাই। গডফাদারদের বিরুদ্ধে আমরা আপোষহীন লড়াই শুরু করছি। কেউ যদি নিজেকে গডফাদারের রূপে তৈরি করে তাহলে তার বিরুদ্ধে আমাদের দলের অবস্থান কঠোর।
সংগঠনের সভাপতি বায়েজিদ আহমেদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক জাকির হোসাইন, ঢাকা মহানগর দক্ষিণ শাখা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক মিরাজ হোসেন, উপ-প্রচার সম্পাদক মামুনুর রশীদ শুভ্র, সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন