বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আখাউড়া বন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার বাজার থেকে সংগ্রহ করা মাছে ফরমালিনের অস্তিত্ব পেয়েছে সেদেশের সংশ্লিষ্ট একটি সংস্থা। আর এ কারণে প্রভাব পড়েছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিতে। এ অবস্থায় গতকাল (সোমবার) থেকে আগরতলায় অনির্দিষ্টকালের জন্য মাছ রপ্তানি বন্ধ করা হয়েছে। তবে মাছ ছাড়া বাকি সব পণ্য রফতানি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা। জানা গেছে, সম্প্রতি আগরতলার বিভিন্ন বাজার থেকে ৪০টি মাছ নমুনা হিসেবে সংগ্রহ করা হয়। পরে এসব মাছ পরীক্ষা করে ১১টিতে ফরমালিনের অস্তিত্ব পাওয়া যায়। কিন্তু ফরমালিন পাওয়া মাছগুলো যে বাংলাদেশ থেকে যাওয়া মাছ তা নিশ্চিত নয়। সমস্যা এড়াতে ভারতীয় কাস্টমস বাংলাদেশের ব্যবসায়িদের মাছ রপ্তানি না করতে বলেছেন। এতে লোকসানের মুখে পড়তে হবে বাংলাদেশের ব্যবসায়িদের। একই সঙ্গে বাংলাদেশের কাস্টমসের সঙ্গেও তারা আলোচনা করেছেন।
আখাউড়া স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাজিব উদ্দিন ভূঁইয়া বলেন, স¤প্রতি দেশের কয়েকটি স্থলবন্দর দিয়ে ভারতে রফতানি হওয়া মাছে ফরমালিন পেয়েছে সেখানকার ব্যবসায়ীরা। এর ফলে ভারতীয় ব্যবসায়ীরা মাছ আমদানি বন্ধ রেখেছেন। আখাউড়া স্থলবন্দর দিয়ে রফতানি হওয়া মাছে কোনো ফরমালিন না পাওয়া সত্তে¡ও ভারতীয় ব্যবসায়ীরা মাছ আমদানি করতে অনীহা প্রকাশ করায় গতকাল সকাল থেকে মাছ রফতানি বন্ধ রয়েছে।
আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, ভারতীয় কর্তৃপক্ষের আপত্তির কারণে বাংলাদেশের ব্যবসায়িরা হয়তো মাছ রপ্তানি বন্ধ রাখবেন। কিন্তু মাছ রপ্তানিতে যেহেতু আমাদের এখানে সমস্যা নেই সেহেতু বাংলাদেশের ব্যবসায়িরা নিয়ে এলে নিয়মমাফিক আমরা তা পাঠিয়ে দেব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন