রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

লাফার্জ সিমেন্টের নাম বদলেছে

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডের নাম বদল হয়েছে। কোম্পানিটির নতুন নাম হয়েছে লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড। ইতোমধ্যে রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানিজের (আরজেসি) অনুমোদন মিলেছে। পুরাতন নামের পরিবর্তে নতুন নাম অন্তর্ভুক্ত করতে কোম্পানিটি দুই স্টক এক্সেচেঞ্জে আবেদন করেছে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।
বিশ্বব্যাপী একীভুতকরণ কর্মসূচির আওতায় বাংলাদেশেও একীভুত হয় তালিকাভুক্ত কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড ও তালিকাবহির্ভুত কোম্পানি হোলসিম বাংলাদেশ লিমিটেড। লাফার্জ সুরমা লিমিটেড অপর কোম্পানি হোলসিমকে অধিগ্রহণ করে। এর প্রেক্ষিতে কোম্পানিটি নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়। গত ৩১ জানুয়ারি অনুষ্ঠিত কোম্পানির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা প্রস্তাবিত নাম ‘লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড’ এর অনুমোদন দেয়। এর আলোকে কোম্পানিটি আরজেসিতে আবেদন করলে আরজেসি তা অনুমোদন করে।
জানা গেছে, স্টক এক্সচেঞ্জের অনুমোদনের পর কোম্পানির ট্রেডিং কোডও বদল হবে। তবে নতুন ট্রেডিং কোড কী হবে তা জানা যায়নি। উল্লেখ্য, ২০১৪ সালে ফ্রান্সের কোম্পানি লাফার্জ ও সুইজারল্যান্ডভিত্তিক সিমেন্ট কোম্পানি হোলসিম একীভুত হওয়ার সিদ্ধান্ত নেয়। পরের বছর কোম্পানি দুটির একীভুতকরণ সম্পন্ন হয়। একীভুত কোম্পানির নামকরণ করা হয় লাফার্জ হোলসিম। এর মাধ্যমে কোম্পানি দুটি বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট প্রস্তুতকারী কোম্পানি হিসেবে আবির্ভূত হয়। বাংলাদেশে হোলসিম তালিকাভুক্ত না হওয়ায় একীভুতকরণ সম্ভব ছিল না। তাই লাফার্জ হোলসিমকে কিনে নেওয়ার সিদ্ধান্ত নেয়। দীর্ঘ আলোচনার পর গত বছর এই প্রক্রিয়া শেষ হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন