বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বড় জয়ে শীর্ষে মধ্যাঞ্চল

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : উত্তরাঞ্চলকে ২০২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বাংলাদেশ ক্রিকেট লিগের পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে মধ্যাঞ্চল। হেরেও দ্বিতীয় অবস্থানে উত্তরাঞ্চল। প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে ৫ উইকেট হারানোর পর দুই মিডিল অর্ডার ব্যাটসম্যান শরিফুল্লাহ ও মোহাম্মাদ শরীফের দুই চল্লিশোর্ধ ইনিংসের সুবাদে ২৬০ রান সংগ্রহ করে মধ্যাঞ্চল। পরে বল হাতে ৪ উইকেট নিয়ে উত্তরাঞ্চলকে ১৬৮ রানে বেধে ফেলতে এগিয়ে আসেন শরীফ। দ্বিতীয় ইনিংসে মার্শাল আয়ুব ও উইকেটকিপার জাবির হোসেনের ব্যাট উত্তরাঞ্চলকে ৪২২ রানের বিশাল লক্ষ্য দিতে সাহায্য করে। দু’জন মিলে দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেন ২৩৯ রান। ফরহাদ হোসেন নেন ৫ উইকেট। গতকাল শেষ দিনে ৪০০ রানে পিছিয়ে ও হাতে ৮ উইকেট নিয়ে ব্যাটিং শুরু করে উত্তরাঞ্চল। মুর্ধাহ্ন বিরতী পেরিয়ে পানি পানের বিরতির পরই মাত্র ৫৬.৫ ওভারে ২১৯ রানেই গুটিয়ে যায় তারা। দ্বিতীয় ইনিংসেও ১৯ রানে ৩ উইকেট নিয়ে সেরা বোলার শরীফ। মোহাম্মাদ শরীফকে ম্যাচসেরা ঘোষণা করতে তাই একদম ভাবতে হয়নি ম্যাচ অফিসিয়ালদের। ৩৯ রানের বিনিময়ে ৩ উইকেট নেন শুভাগত হোমও। উত্তরাঞ্চলের হয়ে সর্বোচ্চ ৬০ রান করে অপরাজিত থাকেন দলের অষ্টম ব্যাটসম্যান মুক্তার আলী।
কক্সবাজারের একাডেমি মাঠ জয় পরাজয়ের নিষ্পত্তি দেখলেও পাশের শেখ কামাল স্টেডিয়াম দক্ষিণ ও পূর্বাঞ্চলের মধ্যকার খেলায় কোন ফল বয়ে আনতে পারেনি। ড্র করেও ১১ পয়েন্ট পেয়ে অবশ্য খুশি হওয়ারই কথা পূর্বাঞ্চলের, যেখানে ৬ পয়েন্ট পেয়েছে দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসে দক্ষিণাঞ্চল অল আউট হওয়ার আগে ২৬২ রান সংগ্রহ করে তুষার ইমরান ও মোসাদ্দেকের দুই পঞ্চাশোর্ধ ইনিংসের ওপর ভর করে। গতির বোলার আবু জায়েদ নেন ৪ উইকেট। জবাবে অথিনায়ক মোমিনুল হকের ১১৮ বলে ১১২ ও জাকির হোসেনের অপরাজিত ১২৮ রানের সুবাদে ৪০৭ রানের বড় সংগ্রহ দাঁড় করে পূর্ভাঞ্চল। দক্ষিণাঞ্চলের হয়ে অধিনায়ক আব্দুর রাজ্জাক নেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে পিছিয়ে ও হাতে ৬ উইকেট নিয়ে গতকাল আবার ব্যাট শুরু করে রাজ্জাকের দল। বাকি ৬ উইকেট হারিয়ে ৩৫৩ রান করে তারা পৌঁছে যায় চা-বিরতির নিরাপদ দুরত্বে। পূর্বাঞ্চলের সামনে তখন ২০৯ রানের লক্ষ্য। বাকি সময়ে ৪ উইকেট হারিয়ে ১১২ রান করে মোমিনুলের পূর্বাঞ্চল। প্রথম ইনিংসে অপরাজিত ১২৮ রানের ইনিংস খেলা জাকির হাসান দ্বিতীয় ইনিংসেও অপরাজিত থাকেন ১১ রানে। ম্যাচসেরাও হন অনূর্ধ্ব ১৯ দলের এই উইকেটকিপার ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোর
ওয়ালটন মধ্যাঞ্চল-বিসিবি উত্তরাঞ্চল
ওয়ালটন মধ্যাঞ্চল : ২৬০ (শরীফ ৪৮, শরিফুল্লাহ ৪৬, আরিফুল ৪/৪৮) ও ৩২৯/৭ ডিক্লে. (মার্শাল ১৪১, জাবিদ ৯১, ফরহাদ ৫/৪৯); বিসিবি উত্তরাঞ্চল : ১৬৮ (নাঈম ৬১, শরীফ ৪/৫৯, মোশাররাফ ৩/৫৫) ও ২১৯ (মুক্তার ৬০*, শরীফ ৩/১৯, শুভাগত ৩/৩৯)। ফল : উত্তরাঞ্চল ২০২ রানে জয়ী। ম্যাচসেরা : মোহাম্মাদ শরীফ (মধ্যাঞ্চল)।
প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল-ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল
প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল : ২৬২ (তুষার ৭৮, মোসাদ্দেক ৬৫, জায়েদ ৪/৬২, সাজ্জাদ  ৩/৬৭) ও ৩৫৩ (আনামুল ৮৪, তাইবুর ৭৪, সোহাগ ৪৭, সাজ্জাদ ৫/১৩০, নাজমুল ৪/৮২); ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল : ৪০৭ (মোমিনুল ১১২, জাকির ১২৮*, তাসামুল ৮৭, রাজ্জাক ৫/১৬১, সোহাগ ৩/১০৯) ও ১১২/৪ (ইয়াসি ২৭, মোমিনুল ২৩, জাকির ১১*, মঈনুল ২/১৮, সোহাগ ২/৩৪)। ফল : ম্যাচ ড্র। ম্যাচসেরা : জাকির হোসেন (পূর্বাঞ্চল)।

পয়েন্ট টেবিল
দল    ম্যাচ    জয়    হার    ড্র    পয়েন্ট
মধ্যাঞ্চল    ৩    ১    ০    ২    ৩৪
উত্তরাঞ্চল    ৩    ১    ১    ১    ২৭
পূর্বাঞ্চল    ৩    ০    ০    ৩    ২৪
দক্ষিণাঞ্চল    ৩    ০    ১    ২    ১৫

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন