বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শিক্ষা বাজেট নিয়ে কমলগঞ্জে চ্যানেল আই

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

এমএ ওয়াহিদ রুলু কমলগঞ্জ থেকে ঃ ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের পক্ষ  থেকে ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেটকে লক্ষ্য রেখে জাতীয় বাজেটের সঙ্গে তৃণমূলের শিক্ষার্থী, শিক্ষক-অভিভাবকদের সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে শিক্ষা বাজেট নিয়ে অনুষ্ঠান আয়োজন করেছে চ্যানেল আই। ৫ শতাধিক লোকের অংশগ্রহণে শিক্ষাক্ষেত্রে সুবিধা, অসুবিধা, প্রত্যাশা ও চাহিদা নিয়ে আলোচনা করা হয়। আর এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। এই কার্যক্রমের মধ্য দিয়ে জাতীয় বাজেটে শিক্ষাখাতের সঙ্গে দেশের শিক্ষার্থীদের নিবিড়  যোগাযোগ তৈরি হয়েছে। চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ-এর প্রাণবন্ত উপস্থাপনায় কমলগঞ্জ গণমহাবিদ্যালয় মাঠে সম্প্রতি ‘শিক্ষা বাজেট, অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদাকে চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) একেএম গোলাম কিবরিয়া তাপাদার, সিলেট বিভাগীয় উপ-পরিচালক (প্রাথমিক শিক্ষা অধিদফতর)  তাহমিনা খাতুন, মৌলভীবাজার জেলা পরিষদের প্রশাসক আজিজুর রহমান, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার সফিকুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সিরাজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) খাইরুল ইসলাম, সিলেট পিটিআই-এর সুপার শামীম আরা বেগম, কমলগঞ্জ গণমহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিঞা।
অনুষ্ঠানে উঠে এসেছে কমলগঞ্জের শিক্ষা খাতে শিক্ষক ও ভবন সংকটসহ পর্যাপ্ত সুযোগ সুবিধা বঞ্চিতের কথা। শাইখ সিরাজের প্রশ্নের জবাবে নানা ধরনের অপ্রাপ্তির কথা বর্ণনা করেন কমলগঞ্জের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।  অভিযোগ উঠেছে কোন কোন শিক্ষকরা ক্লাসের চেয়ে প্রাইভেট পড়ানোকে বেশি গুরুত্ব দিচ্ছেন। এছাড়া ভর্তি ও ফরম ফিলাপের নামে সরকার নির্ধারিত অর্থের চেয়ে অতিরিক্ত আদায়সহ নানা অভিযোগের কথা। কিন্তু শিক্ষা খাতে  সে পরিমাণ সরকারি সুযোগ সুবিধা থেকে বরাবরই বঞ্চিত কমলগঞ্জের চা শ্রমিকসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষার্থীরা। এছাড়া অভিযোগ উঠেছে, কমলগঞ্জের বিভিন্ন প্রতিষ্ঠানে ডিজিটাল পদ্ধতিতে মাল্টিমিডিয়া ক্লাস রুমের অভাব, বিজ্ঞানাগার থাকা সত্ত্বেও দক্ষ বিজ্ঞান বিভাগের শিক্ষকের অভাবে অনেকটা অকেজো কলেজের ল্যাবরেটরি। তাছাড়া তথ্য প্রযুক্তি বিষয়ের জন্য অনেক শিক্ষা প্রতিষ্ঠানে দক্ষ শিক্ষকের অভাব রয়েছে বলেও আপত্তি তুলেন শিক্ষার্থীরা।  এদিকে শিক্ষায় বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী। তিনি তার আলোচনায় বলেন, শিক্ষা সম্প্রসারণে এ খাতে আরো বেশি বরাদ্দ দরকার।
চ্যানেল আই এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ জানান, গত বছর থেকে দেশের শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে চ্যানেল আই-এর আয়োজনে যুক্ত হয়েছে ‘শিক্ষা বাজেট’। ‘চ্যানেল আই গত ৬ বছর ধরে নিয়মিত ভিত্তিতে জাতীয় সংবাদের সঙ্গে ‘শিক্ষা সংবাদ’ শিরোনামে দেশের শিক্ষা পরিস্থিতি ও বাস্তবতা তুলে ধরে সংবাদ প্রচার করে আসছে। এ সংবাদের সাফল্য হিসেবে দেশের তৃণমূল পর্যায়ের সার্বিক শিক্ষা পরিস্থিতি, অবকাঠামো, প্রচলিত শিক্ষা ব্যবস্থার সাফল্য, সমস্যা ও সমাধানের অনেক উপায় বেরিয়ে এসেছে। যা শিক্ষা মন্ত্রণালয় থেকে শুরু করে শিক্ষা সংশিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান অবগত হয়েছে। তাদের নানামুখী পরিকল্পনায় ‘শিক্ষা সংবাদ’ এর দিক নির্দেশনা অনুসৃত হচ্ছে। তিনি আরও বলেন, ‘এই বাস্তবতায় শিক্ষা বাজেটের মধ্য দিয়ে স্থানীয় পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান তথা সামগ্রিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে যুক্ত মানুষদের যুক্ত করে তাদের সমস্যা, সম্ভাবনা, প্রত্যাশা ও চাহিদার কথা তুলে ধরতে বিশেষ করে জাতীয় বাজেটে শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থী, শিক্ষক থেকে শুরু করে অভিভাভকসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা কি প্রত্যাশা করেন সে বিষয়ে একটি সুনির্দিষ্ট দিক নির্দেশনা বের করাই হবে শিক্ষা বাজেট অনুষ্ঠান আয়োজনের উদ্দেশ্য।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন