বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বেনাপোল বন্দরের ওপারে ৫ হাজার পণ্যবোঝাই ট্রাকের লম্বা লাইন

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

পাটবীজ বোঝাই ট্রাক আটকা : আমদানিকারকরা হতাশ
বেনাপোল অফিস : বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে শতাধিক পাটবীজ বোঝাই ট্রাক আটকা পড়েছে। গত সপ্তাহ ধরে ওপারে ভয়াবহ পণ্যবাহী ট্রাকজটের কারণে ভারত থেকে পাটবীজ আমদানি ব্যাহত হচ্ছে। বীজ আমদানিকারকরা সময়মত বীজ আমদানি করতে ব্যর্থ হওয়ায় মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
বেনাপোলের ব্যবসায়ী নেতা মফিজুর রহমান সজন জানান, গত মাসের শেষের দিকে বাংলাদেশে পরিবহন ব্যবসায়ীরা ধর্মঘট ডাকায় বেনাপোল বন্দর থেকে পণ্যখালাস বন্ধ ছিল পাঁচদিন। ভারত থেকে পণ্য আমদানি অব্যাহত থেকে ভয়াবহ পণ্যজটের সৃষ্টি হয় বেনাপোল বন্দরে। বন্দরের বিভিন্ন স্থানে আটকা পড়ে শত শত পণ্যবোঝাই ট্রাক। বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ৫শ’ ট্রাক মালামাল আমদানি হয়ে থাকে। বন্দরে স্থান সংকুলান না হওয়ায় এখন প্রতিদিন ঐ পরিমাণ মালামাল আনা যাচ্ছে না।
বেনাপোল বন্দর আমদানি-রফতানিকারক সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানান, বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে ৫ হাজার পণ্যবোঝাই ট্রাকের লম্বা লাইন পড়েছে। সময়মত বন্দরে পাটবীজ প্রবেশ না করায় ইতোমধ্যে আমদানিকারকরা বেনাপোল বন্দরে এসে অবস্থান নিয়েছে। যার মধ্যে আটকে আছে পাটবীজ বোঝাই ২শ’ ট্রাক। জট না কমা পর্যন্ত ঐ বীজ এপারে আনা সম্ভব হবে না বলে বেনাপোল কাস্টমস কর্মকর্তারা জানান। তারা জানান, অন্তত ৬ দিন ধরে বেনাপোল বন্দরে পাটবীজ বোঝাই কোন ট্রাক বন্দরে প্রবেশ করেনি। এখন পাট চাষের জন্য চাষীরা প্রস্তুতি নিচ্ছেন। তারা সময়মত বীজ না পেলে পাট চাষ ব্যাহত হবে মারাত্মকভাবে। ভারতের পেট্রাপোল বন্দরে দিনের পর দিন পাটবীজ বোঝাই শত শত ট্রাক আটকে থাকায় আমদানিকারকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। জট নিরসন করে পাটবীজ বোঝাই ট্রাক যাতে বন্দরে আগে প্রবেশ করতে পারে সে ব্যাপারে ব্যবস্থা নেয়ার দাবি করেছেন ব্যবসায়ীরা। বাংলাদেশের কৃষকদের চাহিদার সিংহভাগ পাটবীজ ভারত থেকেই আমদানি করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন