শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সকল বাণিজ্যিক ব্যাংককে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা পূরণের তাগিদ

প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ সকল বাণিজ্যিক ব্যাংকগুলোর কৃষি বিভাগের প্রধানদের সঙ্গে সম্প্রতি এক বৈঠককালে বাংলাদেশ ব্যাংক কৃষিঋণ বিতরণে মান ও লক্ষ্যমাত্রা পূরণে তাগিদ দিয়েছে যাতে কৃষিঋণের টাকা অন্য খাতে চলে না যায়। যেসব ক্ষেত্রে ঋণ বিতরণে তাগাদা দেয়া হয়েছে তার মধ্যে রয়েছে ফসল উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ, মৎস্য চাষ এবং পশুপালনে ঋণ বিতরণ নিশ্চিত করা।
বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কেন্দ্রে এ সভা অনুষ্ঠিত হয়। জানা যায়, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সকল বাণিজ্যিক ব্যাংককে কৃষিঋণ সেল গঠনের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি মাঠ পর্যায়ে ঋণ বিতরণে ভিন্ন কোনো মত বা পর্যবেক্ষণ বা সুপারিশ থাকলেও জানতে চাওয়া হয় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে। বিশেষ করে কৃষিঋণ পাওয়ার ক্ষেত্রে কৃষক বা কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে উদ্যোক্তারা কী কী সমস্যার সম্মুখিন হচ্ছে এবং সেগুলো দূরীকরণে কী পদক্ষেপ নেয়া যায় সে সম্পর্কে পরামর্শ চায় বাংলাদেশ ব্যাংক।  
এদিকে বাংলাদেশ ব্যাংক সূত্রে পাওয়া তথ্যে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে কৃষিঋণ বিতরণ হয়েছে লক্ষ্যমাত্রার ৬১ দশমিক ৪৭ শতাংশ। অর্থাৎ মোট বিতরণকৃত ঋণের পরিমাণ ১০ হাজার ৭৯ কোটি ৪৫ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে ঋণ বিতরণ করা হয়েছিল ৮ হাজার ৪৮৮ কোটি টাকা। চলতি অর্থবছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ হাজার ৪শ কোটি টাকা।
কেন্দ্রীয় ব্যাংকের এ প্রতিবেদনে দেখা গেছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে আলোচ্য সময়ে ঋণ বিতরণ হয়েছে ৫ হাজার ২২০ কোটি টাকা।
যা রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর লক্ষ্যমাত্রার ৫৬ দশমিক ২০ শতাংশ। আর বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে বিতরণকৃত ঋণের পরিমাণ ৪ হাজার ৮৫৮ কোটি টাকা। যা এ ব্যাংকগুলোর নিজস্ব লক্ষ্যমাত্রার ৬৮ দশমিক ৩৩ শতাংশ।
বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগের মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মল্লিক। এ সময় বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের কৃষিঋণ বিভাগের কর্মকর্মকর্তারা বক্তব্য দেন। কৃষিঋণ বিতরণের ক্ষেত্রে ব্যাংকগুলো তাদের তৎপরতার কথা তুলে ধরেছেন বলে জানা যায়।
সূত্র জানায়, লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ ব্যাংককে সমপরিমাণ জরিমানার বিধান আছে। এ কারণে ব্যাংকগুলো বাধ্য হয়ে কৃষিঋণ বিতরণ করছে। দু-একটি বাণিজ্যিক ব্যাংক পুরো বছরের লক্ষ্যমাত্রা পূরণ করেছে ৮ মাসেই। কৃষিঋণ বিতরণ ভাল করছে এমন ব্যাংকগুলো হলো- প্রিমিয়ার ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক, শাজালাল ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও ইন্টার্ন ব্যাংক। এর বাইরে আল-ফালাহ, কমার্শিয়াল ব্যাংক অব সিলন ও ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান কোনো কৃষিঋণ বিতরণ করতে পারেনি। এজন্য এসব ব্যাংককে সতর্ক করা হয়েছে।
কৃষিঋণ বিতরণে ব্যর্থ এসব ব্যাংক দ্রুততম সময়ের মধ্যে ঋণ বিতরণের প্রতিশ্রুতি দিলেও ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান এ ব্যাপারে কোনো সদুত্তর নিতে পারেনি। ব্যাংকটি তিনবছর ধরে কৃষিঋণ বিতরণ না করতে পারার কারণে জরিমানা গুনছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন